ভিন্ন মেজাজে ফুটবল গ্রহের দুই কিংবদন্তি

সতীর্থদের কৃতিত্ব দিচ্ছেন রোনাল্ডো

রিয়ালের এই সফল মরসুমের পিছনে অন্যতম কারিগর ক্রিশ্চিয়ানো রোনাল্ডো অবশ্য ইতিমধ্যে ফুটবল থেকে কয়েকশো মাইল দূরে। ক্লাবকে ১২ নম্বর চ্যাম্পিয়ন্স লিগ জিততে সাহায্য করে যিনি এখনও পার্টির মেজাজে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জুন ২০১৭ ০৪:৪৮
Share:

উৎসব: ব্যক্তিগত বিমানে বান্ধবীর সামনে নাচতে ব্যস্ত রোনাল্ডো। ছবি: টুইটার

রিয়াল মাদ্রিদের ১২ নম্বর চ্যাম্পিয়ন্স লিগ জয়ের রেশ এখনও কাটেনি। কার্ডিফের সেই বিধ্বংসী রিয়াল মাদ্রিদ নিয়ে প্রশংসায় পঞ্চমুখ ফুটবল বিশেষজ্ঞরা।

Advertisement

রিয়ালের এই সফল মরসুমের পিছনে অন্যতম কারিগর ক্রিশ্চিয়ানো রোনাল্ডো অবশ্য ইতিমধ্যে ফুটবল থেকে কয়েকশো মাইল দূরে। ক্লাবকে ১২ নম্বর চ্যাম্পিয়ন্স লিগ জিততে সাহায্য করে যিনি এখনও পার্টির মেজাজে। সান্তিয়াগো বের্নাবাও চব্বিশ ঘণ্টা আগেই সাক্ষী থেকেছিল গায়ক রোনাল্ডোর। এ বার সি আর সেভেনের ভক্তরা সাক্ষী থাকলেন ডান্সার রোনাল্ডোর।

নিজের ব্যক্তিগত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিও পোস্ট করেন পর্তুগিজ তারকা। ব্যক্তিগত বিমানে বান্ধবী জর্জিনা রদ্রিগেজ ও বন্ধুদের নিয়ে ছুটি কাটাতে চললেন সি আর সেভেন। বিমানে উঠে রোনাল্ডো নাচতে শুরু করেন। তাঁর বন্ধু আবার চার আঙুল দেখিয়ে ইঙ্গিতে বুঝিয়ে দেন রোনাল্ডোর এই নাচের পিছনে কারণটা কী। চার আঙুল অর্থাৎ চারটে চ্যাম্পিয়ন্স লিগ।

Advertisement

ক্লাবকে লা লিগা ও ১২ নম্বর চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পিছনে দলের কৃতিত্ব সেটাই মানছেন রোনাল্ডো। এক সাক্ষাৎকারে সতীর্থদের প্রশংসা করে সি আর সেভেন বলছেন, ‘‘সতীর্থদের জন্যই এই সাফল্য সম্ভব হয়েছে। দলের জন্য সেরাটা দেওয়ার চেষ্টা করি। এটা ভেবে আমি সন্তুষ্ট দল আমার ওপর ভরসা করতে পারে।’’ কয়েক মরসুম আগেই শোনা গিয়েছিল রোনাল্ডো নাকি রেকর্ড দামে আবার ফিরতে চলেছেন তাঁর প্রাক্তন ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে। তবে রিয়ালের ‘ডুয়ো ডেসিমার’ পরে রোনাল্ডো নাকি ফ্লোরেন্তিনো পেরেজকে জানিয়ে দিয়েছেন তিনি রিয়ালেই থাকতে চান।

জিনেদিন জিদান ঠিক কী স্ট্র্যাটেজিতে মাত করলেন আলেগ্রিকে সেটা খুঁজতেই ব্যস্ত বিশেষজ্ঞরা। তারই মধ্যে আবার রিয়ালের মাঝমাঠ তারকা লুকা মডরিচ বলে দিচ্ছেন প্রথমে তিনি ভেবেছিলেন জিদান হয়তো ম্যানেজার হিসেবে সফল হবেন না। ‘‘প্রথমে আমার সন্দেহ ছিল জিদান সফল হবে কী করে। প্রতিটা ফুটবলারের ইচ্ছা-অনিচ্ছার সঙ্গে মানিয়ে নেওয়া সোজা ব্যাপার নয়। কিন্তু জিদান দেখিয়ে দিয়েছে ও দারুণ কোচ,’’ বলছেন মডরিচ।

দলের মধ্যে তারুণ্য ও অভিজ্ঞতার মিশেলেই এই সাফল্য সেটাই মানছেন ক্রোয়েশিয়ান তারকা। মডরিচ বলছেন, ‘‘আমাদের দলটা খুব ভাল। রোনাল্ডো, কেলর নাভাস, র‌্যামোস এদের বয়স যেমন ৩১ কী ৩২। আবার এমন ফুটবলারও আছে যারা তরুণ। আমার মনে হয় রিয়াল পারবে এই দাপট বজায় রাখতে।’’ আগামী মরসুমে আবার মোনাকোর কিলিয়ান এম’বাপে-কে সই করতে চান পেরেজ। রেকর্ড ১৩৫ মিলিয়ন পাউন্ড দিতেও রাজি আছেন রিয়াল প্রেসিডেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন