ফাইনালের আগে রোনাল্ডোকে আজ দেখে নিতে চান জিদান

জিদান বলেছেন, ‘‘ওদের দু’জনেরই এই ম্যাচে নামাটা দরকার। ওরা নামলে চোট পেতে পারে, এ রকম আমি কোনও নেতিবাচক চিন্তা আনতে চাইছি না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ মে ২০১৮ ০৫:০৮
Share:

প্রস্তুতি: চোট সারিয়ে মাঠে নামার মহড়া রোনাল্ডোর। শুক্রবার। ছবি: টুইটার

লা লিগার এল ক্লাসিকোয় বার্সেলোনার বিরুদ্ধে চোট পাওয়ায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে দ্বিতীয়ার্ধে আর মাঠেই নামাননি জিনেদিন জিদান। শুধু তাই নয়, লা লিগার পরের দুটি ম্যাচেও (সেভিয়া এবং সেল্টা ভিগো) তাঁকে বিশ্রাম দেওয়ায় আশঙ্কা তৈরি হয়েছিল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে পর্তুগাল তারকাকে পাওয়া যাবে তো? রিয়াল মাদ্রিদ ম্যানেজার কিন্তু একেবারেই উদ্বিগ্ন নন সি আর সেভেনকে নিয়ে।

Advertisement

আজ, শনিবার লা লিগার শেষ ম্যাচে রিয়াল নামছে ভিয়ারিয়ালের বিরুদ্ধে। বার্সেলোনা আগেই চ্যাম্পিয়ন হয়ে যাওয়ায় রিয়ালের জন্য এই ম্যাচ নিয়মরক্ষার। তবে জিদান চাইছেন এই ম্যাচে রোনাল্ডোকে মাঠে নামিয়ে তাঁর শারীরিক সক্ষমতা পরীক্ষা করে নিতে। সঙ্গে বেশ কয়েকটি ম্যাচে চোটের জন্য বাইরে থাকা দানি কার্ভাহালকেও দেখে নিতে চান তিনি।

জিদান বলেছেন, ‘‘ওদের দু’জনেরই এই ম্যাচে নামাটা দরকার। ওরা নামলে চোট পেতে পারে, এ রকম আমি কোনও নেতিবাচক চিন্তা আনতে চাইছি না। আমাদের শনিবার ভাল পারফর্ম করতে হবে। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের জন্য এই প্রস্তুতিটা গুরুত্বপূর্ণ।’’ তিনি যোগ করেন, ‘‘অনুশীলনে কাউকে দারুণ দেখালেও একটা ম্যাচে নামার সঙ্গে তার তুলনা হয় না। রোনাল্ডো এখন ১২০ শতাংশ ফিট। ও ঠিকঠাকই আছে। পুরো সপ্তাহটাই স্বাভাবিক ভাবেই অনুশীলন করেছে রোনাল্ডো। শনিবারের ম্যাচেও মাঠে নামতে রোনাল্ডো প্রস্তুত। যে ম্যাচটা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে আমাদের শেষ ম্যাচ।’’ তবে, ভিয়ারিয়ালের বিরুদ্ধে ম্যাচকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের মহড়া হিসেবে দেখছেন না জিদান। তিনি বলেছেন, ‘‘দুটো দলই একেবারে আলাদা। ভিয়ারিয়াল রক্ষণাত্মক খেলায় জোর দেয়। লিভারপুল কিন্তু এ ভাবে খেলে না। তবে আমাদের জন্য এই ম্যাচটায় ভাল খেলাটা জরুরি। এর পরে একটা সপ্তাহ আমরা পাব ফাইনালের প্রস্তুতির জন্য। সব কিছুর খুটিনাটি নিয়ে আমরা কাজ করছি।’’

Advertisement

চলতি মরসুমে সেবালোস, লরেন্তে, থিয়ো বা ভালেজাওর মতো রিয়ালের তরুণ খেলোয়াড়দের মাঠে বিশেষ দেখা যায়নি। জিদান বলেছেন, ‘‘রিয়ালে এক বছর থাকার অভিজ্ঞতা অন্য কোনও ক্লাবে ১০ বছর থাকার সমান। এমনকী সে মাঠে কম নামার সুযোগ পেলেও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন