Wimbledon

সুর নরম উইম্বলডন কর্তৃপক্ষের, শর্ত মেনে খেলতে পারবেন রাশিয়া-বেলারুশের খেলোয়াড়রা

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রতিবাদে কঠোর সিদ্ধান্ত নিয়েছিলেন উইম্বলডন কর্তৃপক্ষ। গত বার বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যামে খেলতে দেওয়া হয়নি রাশিয়া এবং বেলারুশের টেনিস খেলোয়াড়দের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ২২:৪৭
Share:

রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের উপর থেকে নিষেধাজ্ঞা তুলল উইম্বলডন। ছবি: টুইটার।

দানিল মেদভেদেভদের জন্য দরজা খুলে দিল উইম্বলডন। বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যামে খেলার সুযোগ পাবেন রাশিয়া এবং বেলারুশের টেনিস খেলোয়াড়রা। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রতিবাদে এই দু’দেশের খেলোয়াড়দের অংশগ্রহণ গত বছর নিষিদ্ধ করেছিলেন উইম্বলডন কর্তৃপক্ষ।

Advertisement

রাশিয়া এবং বেলারুশের টেনিস খেলোয়াড়দের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলেন উইম্বলডন কর্তৃপক্ষ। ব্রিটিশ সরকারের পরামর্শ অনুযায়ী গত বছর উইম্বলডনে নিষিদ্ধ করা হয়েছিল রাশিয়ার খেলোয়াড়দের। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সমর্থক এবং সহযোগী হওয়ায় বেলারুশের খেলোয়াড়দের উপরও একই নিষেধাজ্ঞা চাপিয়েছিলেন তাঁরা। এ বার দু’দেশের খেলোয়াড়রা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলেও নিজেদের দেশের জাতীয় পতাকা ব্যবহা করতে পারবেন না। অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘আমাদের এখনকার অবস্থান হল রাশিয়া এবং বেলারুশের প্রতিযোগীদের গ্রহণ করা। তবে তাঁদের নিরপেক্ষ খেলোয়াড় হিসাবে অংশগ্রহণ করতে হবে এবং কিছু শর্ত মেনে চলতে হবে। ব্রিটিশ সরকার, লন টেনিস অ্যাসোসিয়েশন এবং আন্তর্জাতিক পক্ষগুলির সঙ্গে গঠনমূলক আলোচনার মাধ্যমে শর্তগুলি যত্ন সহকারে তৈরি করা হয়েছে। শর্তগুলি ব্রিটেনের ক্রীড়া সংস্থাগুলির জন্য সরকারের নির্দেশিকাগুলির সঙ্গে সামঞ্জস্য পূর্ণ।’’

উইম্বলডন কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের ফলে পুরুষ এবং মহিলা সিঙ্গলস ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে থাকা চার জন খেলোয়াড় অংশগ্রহণ করতে পারবেন। এটিপি ক্রমতালিকায় পাঁচ নম্বরে থাকা মেদভেদেভ ছাড়াও খেলতে পারবেন সাত নম্বরে থাকা আন্দ্রে রুবলেভ। ডব্লিউটিএ ক্রমতালিকায় দু’নম্বরে থাকা বেলারুশের আরিনা সাবালেঙ্কা এবং আট নম্বরে থাকা রাশিয়ার দারিয়া কাসাৎকিনা খেলতে পারবেন বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যামে।

Advertisement

উইম্বলডন কর্তৃপক্ষের ওই সিদ্ধান্ত সমর্থন করেনি এটিপি এবং ডব্লিউটিএ। প্রতিযোগিতা থেকে পয়েন্ট প্রত্যাহার করে নেয় তারা। ফলে গত বছর এই প্রতিযোগিতা থেকে কোনও পয়েন্ট পাননি অংশগ্রহণকারীরা। পয়েন্ট না থাকায় নাম প্রত্যাহার করে নিয়েছিলেন বেশ কয়েক জন খেলোয়াড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন