রাশিয়ার দলে ডোপ কেলেঙ্কারিতে অভিযুক্ত ফুটবলার

বিশ্বকাপের জন্য যে প্রাথমিক দল ঘোষণা করেছে পুতিনের দেশ, তাতে আছেন ডোপ কেলেঙ্কারিতে অভিযুক্ত এক ফুটবলার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ মে ২০১৮ ০৪:১০
Share:

কাঠগড়ায়: কামবোলভকে নিয়ে বিতর্কে জড়াল রাশিয়া।

বিশ্বকাপের আয়োজক দেশ তারা। কিন্তু শুরুতেই বিতর্কে জড়িয়ে পড়ল রাশিয়া।

Advertisement

বিশ্বকাপের জন্য যে প্রাথমিক দল ঘোষণা করেছে পুতিনের দেশ, তাতে আছেন ডোপ কেলেঙ্কারিতে অভিযুক্ত এক ফুটবলার। ফিফা তাঁর বিরুদ্ধে ডোপের তদন্তও করছে। ডিফেন্ডার রুসলান কামবোলভকে তবুও দলে রাখা নিয়ে তোলপাড় ফুটবল বিশ্বে। বিশ্বের সর্বোচ্চ ডোপ বিরোধী সংস্থা ওয়াডার (ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি) একটি রিপোর্টে অভিযোগ করা হয়েছিল যে, বিভিন্ন খেলায় ডোপের ঘটনাকে ধামাচাপা দিয়েছে রাশিয়া। সেই রিপোর্টে নাম ছিল এই কামবোলভের। তার পরেও তাঁর নাম বিশ্বকাপের প্রাথমিক দলে রাখা হল কেন, তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

কামবোলভের আইনজীবীরা অবশ্য দাবি করেছেন, প্রমাণের অভাবে তাঁর বিরুদ্ধে মামলা বন্ধ করে দিতে হয়েছে। তবে রাত পর্যন্ত ফিফা এই তথ্যের সমর্থনে বা বিরুদ্ধে কোনও মন্তব্য করেনি। তাই আইনজীবীদের দাবি নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। এই বিতর্কের জেরে রাশিয়ার উপরেও চাপ বাড়ছে। তাদের ফুটবল দল একেবারেই ছন্দে নেই। শেষ পাঁচটি ম্যাচের একটিতেও তারা জিততে পারেনি। ২০১৬ থেকে ধরলে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলির বিরুদ্ধে ১৩টি ম্যাচ খেলেছে রাশিয়া। তার মধ্যে জিতেছে মাত্র একটি ম্যাচে। সেই জয় ছিল দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে।

Advertisement

২৮ জনের প্রাথমিক দলে মাত্র তিন জন ফুটবলার আছেন, যাঁরা রাশিয়ার বাইরে ক্লাব ফুটবলে খেলেন। জেনিট সেন্ট পিটার্সবার্গের আলেকজান্ডার কোকোরিনের না থাকাটা বিস্ময়কর। তবে বলা হয়েছে, কোকোরিন হাঁটুর চোট সারিয়ে পুরোপুরি সেরে ওঠেননি। বিশ্বকাপে ‘এ’-তে রয়েছে রাশিয়া। ১৪ জুন উদ্বোধনী ম্যাচে মস্কোয় তারা খেলবে সৌদি আরবের বিরুদ্ধে। ১৯ জুন মিশরের সঙ্গে ম্যাচ এবং ২৫ জুন খেলবে উরুগুয়ের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন