খেলায় জোর দাও: সচিন

ভারতের মানুষ খেলাধুলো ভালবাসেন। তবে তার সঙ্গে খেলাধুলোকে জীবনযাত্রার সঙ্গে আরও জড়িয়ে নিতে হবে দেশের মানুষকে। মনে করেন সচিন তেন্ডুলকর। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮ ০৪:০৪
Share:

সচিন তেন্ডুলকর। ছবি: পিটিআই।

ভারতের মানুষ খেলাধুলো ভালবাসেন। তবে তার সঙ্গে খেলাধুলোকে জীবনযাত্রার সঙ্গে আরও জড়িয়ে নিতে হবে দেশের মানুষকে। মনে করেন সচিন তেন্ডুলকর।

Advertisement

কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার মুম্বইয়ে একটি স্কুলের অনুষ্ঠানে সৌরচালিত ফ্লাড-লাইট উদ্বোধন করেন। যাতে রাতেও বাচ্চারা খেলতে পারে। সেখানেই ‘মাস্টার-ব্লাস্টার’ বলেন, ‘‘আমি একটা কথা তোমাদের বলতে চাই। আমা সব সময়ই এই কথাগুলো বলে আসছি। আমি দেশের মানুষকে তরুণ এবং ফিট দেখতে চাই। গড় বয়সের নিরিখে আমাদের দেশকে কিন্তু তরুণই বলা যায়।’’ সচিন আরও বলেছেন, ‘‘তবে আমার কিন্তু মনে হয় না ফিটনেস বা স্বাস্থ্যের দিক থেকে আমাদের দেশ সে ভাবে এগিয়ে থাকবে। যদি এগিয়ে থাকতাম, তা হলে ডায়বেটিস এ ভাবে দেখা যেত না। আমাদের দেশে ডায়বেটিসে আক্রান্ত মানুষদের সংখ্যা সবচেয়ে বেশি। অতিরিক্ত ওজনের সমস্যার দিক থেকে আমাদের দেশ বিশ্বে তিন নম্বরে। তাই আমাদের জীবনযাত্রা বদলাতে হবে।’’

দেশের মানুষকে খেলাধুলোয় আরও উৎসাহ দিতে আরও সুযোগ-সুবিধার প্রয়োজনীয়তা নিয়েও কথা বলেন সচিন। ‘‘আমরা খেলাধুলো ভালবাসি। তবে তার পাশাপাশি আমাদের খেলাধুলো করতেও হবে। তার জন্য এ রকম সুযোগ সুবিধা যদি আরও দেখা যায় তা হলে শুধু বাচ্চাদেরই নয়, তাদের বাবা-মাকেও আমি বলব, সন্তানদের আরও সময় দিন। খেলাধুলোয় উৎসাহ দিন। তাতে সম্পর্কটাও আরও ভাল হবে,’’ বলেন সচিন। নিজের কথা বলে কী ভাবে স্বপ্নকে তাড়া করতে হয় সেই প্রসঙ্গে কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার বলেন, ‘‘আমি ছাত্র-ছাত্রীদের বলব তোমাদের কী পছন্দ সেটা খুঁজে বের কর আগে। তার পরে আমার মতো নিজের স্বপ্নকে সফল করতে উঠেপড়ে লাগ। কারণ স্বপ্ন কিন্তু সত্যি হয়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন