Cricket

আগ্রাসন দেখাতে মাঠে খারাপ ভাষা নয়, যুব বিশ্বকাপ ফাইনাল নিয়ে মুখ খুললেন সচিন

পোচেস্ট্রুমের ফাইনাল ছিল চড়া মেজাজের। প্রথম বল থেকেই দু’ দেশের ক্রিকেটাররা স্লেজিং শুরু করে দিয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৭:০৩
Share:

রবি বিষ্ণোইদের এ হেন আগ্রাসনে অসন্তুষ্ট সচিন। —ফাইল চিত্র।

যুব বিশ্বকাপ ফাইনালের শেষে রবি বিষ্ণোইদের আচরণে অসন্তুষ্ট দেশের প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকর। তাঁর মতে, আগ্রাসন দেখানোর জন্য খারাপ ভাষা প্রয়োগ করার দরকার নেই।

Advertisement

পোচেস্ট্রুমের ফাইনাল ছিল চড়া মেজাজের। প্রথম বল থেকেই দু’ দেশের ক্রিকেটাররা স্লেজিং শুরু করে দিয়েছিলেন। ম্যাচের শেষে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। বাংলাদেশের ক্রিকেটাররা ডাগ আউট ছেড়ে মাঠের ভিতরে ঢুকে পড়েন। ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন দু’ দেশের ক্রিকেটাররা।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে যুব বিশ্বকাপ ফাইনাল নিয়ে হতাশা গোপন করেননি ‘মাস্টার ব্লাস্টার’। তিনি বলেন, ‘‘একজনকে শেখানোর চেষ্টা করাই যায়। কিন্তু সংশ্লিষ্ট ব্যক্তি সেই শিক্ষা কীভাবে নেবে, তা তার উপরেই নির্ভর করে। কঠিন মুহূর্তে নিজেকে নিয়ন্ত্রণ করতে হয়। ভুলে গেলে চলবে না, সারা বিশ্ব তাকিয়ে রয়েছে তোমার দিকে। আগ্রাসী হওয়া উচিত, কিন্তু তার জন্য খারাপ ভাষা প্রয়োগ করার দরকার নেই।’’

Advertisement

আরও খবর: শততম টেস্ট জয় ১০০ ওয়াইনের বোতল দিয়ে উদযাপন করলেন রস টেলররা

নিজের দীর্ঘ ক্রিকেট জীবনে সচিনকে কোনওদিন মাঠের ভিতরে ঝামেলায় জড়াতে দেখা যায়নি। হেনরি ওলোঙ্গা, মাইকেল ক্যাসপ্রোইচরা ‘মাস্টার’কে স্লেজিং করলেও ব্যাটেই তাঁদের জবাব দিয়েছেন সচিন।

তিনি বলছেন, ‘‘ব্যাট বা বল করার সময়ে আগ্রাসন দেখাতেই পারো। কিন্তু তা যেন কখনও দলের বিরুদ্ধে না যায়। ম্যাচ জিততে সবাই চায়। রজার ফেডেরার কি জিততে চায় না? ও কি আগ্রাসী নয়? প্রতিটি পয়েন্ট জিততে মরিয়া থাকে ফেডেরার। কোর্টের ভিতরে ওর শরীরী ভাষা উদাহরণ হয়ে ওঠে।’’

আরও খবর: সামনে এ বার কর্নাটক, রঞ্জি ট্রফির শেষ চারে বাংলা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন