অবশেষে ইয়ামাগুচির বিরুদ্ধে জয় সাইনার

চার বছরেঐ প্রথম বার বিশ্বের দু’নম্বর খেলোয়াড় আকানে ইয়ামাগুচিকে হারালেন সাইনা নেহওয়াল। বৃহস্পতিবার ভারতীয় তারকা রীতিমতো দাপটের সঙ্গে ম্যাচ জিতে পৌঁছে গেলেন ডেনমার্ক ওপেনের কোয়ার্টার ফাইনালেও। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৮ ০২:১০
Share:

সফল: ডেনমার্কে কোয়ার্টার ফাইনালে সাইনা। ফাইল চিত্র

চার বছরে প্রথম বার বিশ্বের দু’নম্বর খেলোয়াড় আকানে ইয়ামাগুচিকে হারালেন সাইনা নেহওয়াল। বৃহস্পতিবার ভারতীয় তারকা রীতিমতো দাপটের সঙ্গে ম্যাচ জিতে পৌঁছে গেলেন ডেনমার্ক ওপেনের কোয়ার্টার ফাইনালেও।

Advertisement

অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী সাইনা হালফিলে খুব ভাল খেলছেন না। যে কারণে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এখন ২৭ নম্বরে নেমে গিয়েছেন। কিন্তু ডেনমার্কের ওডেন্সে বৃহস্পতিবার তাঁর খেলায় যেন চেনা ছন্দ ফিরে এসেছিল। আকানের মতো শক্তিশালী প্রতিপক্ষকে হারাতে তাঁর লাগল মাত্র ৩৬ মিনিট। জিতলেন ২১-১৫, ২১-১৭ গেমে। কোয়ার্টার ফাইনালে সাইনার সামনে বিশ্বের তিন নম্বর জাপানেরই নজোমি ওকুহারা।

ইয়ামাগুচির বিরুদ্ধে এর আগে মাত্র এক বার জিতেছিলেন সাইনা। হারেন ছ’বার। চার বছর আগে প্রথম তিনি ইয়ামাগুচিকে চিন ওপেনে হারান। তার পর থেকে শুধুই হেরেছেন। এ’বছরই যেমন দু’বার খেলে দু’বারই ব্যর্থ সাইনা। মে মাসে উবার কাপে ও জুন মাসে মালয়েশীয় ওপেনে।

Advertisement

ওডেন্সে এ দিন প্রথম গেমে কিন্তু শুরুতেই সাইনা ০-৪ পিছিয়ে পড়েছিলেন। সেখান থেকে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়ে একসময় ১০-১০ করে ফেলেন। তারপর টানা পাঁচটি পয়েন্ট অসাধারণ দক্ষতায় জিতে এগিয়ে যান ১৫-১০। একসময় স্কোর করে ফেলেন ১৯-১২। এই স্কোরে পৌঁছে স্বভাবতই প্রথম গেম সাইনা জিতে যান কার্যত অনায়াসে।

দ্বিতীয় গেমে সাইনাই দারুণ শুরু করে ৭-২ এগিয়ে যান। তবে হাল ছাড়েননি জাপানের প্রতিপক্ষ। প্রচুর লড়ে ১১-১১ করে ফেলেন। এখান থেকে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। একটা সময় স্কোর হয়ে যায় ১৭-১৭। কিন্তু ইয়ামাগুচি শেষরক্ষা করতে পারেননি। শেষ লগ্নে সাইনা পরের পর স্ম্যাশ মেরে অসাধারণ ক্ষিপ্রতায় টানা চারটি পয়েন্ট তুলে নিয়ে গেম ও ম্যাচ জিতে যান। প্রসঙ্গত ডেনমার্ক ওপেনে এ বার প্রথম রাউন্ডেই হেরেছেন পিভি সিন্ধু। অথচ সিন্ধু এখানে তৃতীয় বাছাই হিসেবে নেমেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন