খেতাব জিতে ফিজিওদের ধন্যবাদ সাইনার

রিওয় অলিম্পিক্স হতাশা। কেরিয়ারে দাঁড়ি টেনে দেওয়ার মতো গুরুতর হাঁটুর চোট। অস্ত্রোপচার। সব কাটিয়ে আবার খেতাবে ফিরলেন সাইনা নেহওয়াল।

Advertisement
সারাওয়াক শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৭ ০২:৫১
Share:

চ্যাম্পিয়ন হওয়ার পরে সাইনা। রবিবার। -এপি

রিওয় অলিম্পিক্স হতাশা। কেরিয়ারে দাঁড়ি টেনে দেওয়ার মতো গুরুতর হাঁটুর চোট। অস্ত্রোপচার। সব কাটিয়ে আবার খেতাবে ফিরলেন সাইনা নেহওয়াল। মালয়েশিয়ায় জেতার পর যাঁর অকপট স্বীকারোক্তি, ‘‘গত চার মাসে অসম্ভব কঠিন আর আবেগপূর্ণ একটা রাস্তা অতিক্রম করতে হয়েছে। এই ট্রফি আমাকে আত্মবিশ্বাস ফিরিয়ে দিল।’’

Advertisement

মালয়েশিয়া মাস্টার্স গ্রাঁ প্রি গোল্ড ট্রফিটা সম্ভবত সাইনার সংগ্রহের আর বাইশটা ট্রফির চেয়ে তাৎপর্যে চিরকাল অন্য মাত্রার হয়ে থাকবে বিশ্বের প্রাক্তন এক নম্বরের কাছে। কিছু দিন আগে প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগে নামার সময়ও নিজের ফিটনেস নিয়ে স্বস্তিতে ছিলেন না। বলেছিলেন, ‘‘আমি এখনও পুরো একশো শতাংশ ফিট নই।’’ তার এক মাসের মধ্যেই এল এই খেতাব। যা সাইনাকে নতুন করে ঘুরে দাঁড়ানোর প্রেরণা দিচ্ছে। সাইনা অবশ্য এই জয়ের কৃতিত্ব বেশিটাই দিচ্ছেন নিজের ফিজিওদের। বলেছেন, ‘‘আমার ফিজিওদের কাছে ঋণি থাকব। হিথ ম্যাথিউজ, চন্দন পোদ্দার এবং অরবিন্দ নিগমকে ধন্যবাদ। আজ মালয়েশিয়া মাস্টার্স খেতাবটা আপনাদের জন্যই জিততে পারলাম।’’

ফাইনালে ছেচল্লিশ মিনিটের যুদ্ধে এ দিন দু’টো লড়াই জিতলেন সাইনা। হোক না বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তাঁর থেকে সাতান্ন ধাপ পিছিয়ে থাকা প্রতিপক্ষ। কিন্তু নিজের থেকে আট বছরের ছোট, তাইল্যান্ডের অষ্টাদশি পর্নপাউই চোচুওয়ংকে ২২-২০, ২২-২০ হারানো পাশাপাশি নিজের উপর আস্থা ফিরে পাওয়ার কঠিন চ্যালেঞ্জটাও জিতলেন সাইনা। এই বিশ্বাসটা পেলেন যে চোট তাঁর ধার কমাতে পারেনি। গত বছর চোট বারবার ভুগিয়েছিল তাঁকে। বছরের শুরুতে গোড়ালির চোট ভোগায়। যা প্রভাব ফেলে তাঁর ফর্মে। তবে সামলে উঠে অলিম্পিক্সের আগে আগে জিতেছিলেন অস্ট্রেলীয় ওপেন। কিন্তু অলিম্পিক্সের প্রস্তুতি পর্বে ট্রেনিংয়ে চোট পাওয়ায় রিওয় ছিটকে যান গ্রুপের দ্বিতীয় ম্যাচেই। সেই ধাক্কা কাটিয়ে উঠে জিতলেন মালয়েশিয়ায়।

Advertisement

এ দিন তাই মেয়ে শুরুতে অবশ্য দারুণ চাপে ফেলেছিলেন সাইনাকে। প্রথম গেমে প্রথম চারটে পয়েন্ট একতরফা জেতার পর ব্রেকে এগিয়ে যান ১১-৫। কিন্তু ব্রেকের পর সাইনা নিজমূর্তি ধরেন। এবং সমতা আসে ১৯-১৯ পয়েন্টে। সেখান থেকে ভারতীয় তারকার অভিজ্ঞতার সঙ্গে আর পাল্লা দিতে পারেননি চোচুওয়ং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন