U-17 World Cup

যুব বিশ্বকাপ ফুটবলের জন্য যুবভারতীকে সবুজ সঙ্কেত দিল ফিফা

যুবভারতীতেও দেখা যাবে বিশ্বকাপের ম্যাচ। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ভেনু হিসেবে ফিফা প্রতিনিধিরা বেছে নিলেন কলকাতাকে। মঙ্গলবার সকালেই যুবভারতী ক্রীড়াঙ্গন দেখতে শহরে পা রেখেছিলেন ফিফার প্রতিনিধিরা। এখনও কাজ অনেকটাই বাকি। কিন্তু তাঁদের নির্দিষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ৩১ জানুয়ারির মধ্যেই পুরো তৈরি হয়ে যাবে স্টেডিয়াম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৬ ১৫:২৫
Share:

যুববিশ্বকাপ যুবভারতীতে

যুবভারতীতেও দেখা যাবে বিশ্বকাপের ম্যাচ। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ভেনু হিসেবে ফিফা প্রতিনিধিরা বেছে নিলেন কলকাতাকে। মঙ্গলবার সকালেই যুবভারতী ক্রীড়াঙ্গন দেখতে শহরে পা রেখেছিলেন ফিফার প্রতিনিধিরা। এখনও কাজ অনেকটাই বাকি। কিন্তু তাঁদের নির্দিষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ৩১ জানুয়ারির মধ্যেই পুরো তৈরি হয়ে যাবে স্টেডিয়াম। এ দিন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি সুব্রত দত্ত ও রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস হাজির ছিলেন স্টেডিয়ামে। অরূপ বিশ্বাস বলেন, ‘‘যুবভারতীতে দেশের সেরা স্টেডিয়াম করে গড়ে তোলার জন্য যত টাকা লাগবে তা দিতে পিছপা হবে না রাজ্য সরকার। যা যা করতে হবে সব করা হবে সরকারের পক্ষ থেকে।’’ ৩১ জানুয়ারিই সব স্টেডিয়াম পুরো তৈরি করে ফেলার শেষ দিন। সেই দিনকে সামনে রেখেই এগোচ্ছে রাজ্য সরকার।

Advertisement

আগামী বছর ৬ থেকে ২৮ অক্টোবর হবে এই অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। ফাইনালের ভেনু হিসেবে কলকাতাকেই পছন্দ ফিফা প্রতিনিধিদের। তবে সবটাই নির্ভর করবে কতটা ভাল করে যুবভারতীকে তৈরি করতে পারছেন আয়োজকরা এবং শেষ পর্যন্ত ফিফা কতটা সন্তুষ্ট হচ্ছে তার উপর। যদিও সাময়িকভাবে মঙ্গলবার স্টেডিয়ামের বর্তমান অবস্থা এবং কাজের গতি দেখার পর সন্তুষ্টিই প্রকাশ করেছেন টুর্নামেন্ট ডিরেক্টর জেভিয়েস কেপি। তিনি বলেন, ‘‘কাজ শেষ হওয়ার পর আরও এক বার স্টেডিয়াম দেখে তবেই ফাইনালের ভেনু ঠিক করা হবে।’’ ইতিমধ্যেই অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য ছাড়পত্র পেয়ে গিয়েছে কোচি, গোয়া, মুম্বই, পুণে ও গুয়াহাটি। ষষ্ঠ ভেনু হিসেবে নিশ্চিত করা হল কলকাতাকে।

বিশ্বকাপের জন্য স্টেডিয়ামকে ঢেলে সাজাতে গত এক বছর ধরেই বন্ধ রয়েছে স্টেডিয়াম। কলকাতা লিগ থেকে এএফসি কাপ এমনকী আইএসএল-এর ম্যাচও সরিয়ে নিয়ে যেতে হয়েছে অন্যত্র। এ বার অ্যাটলেটিকোর ভেনু করা হয়েছে রবীন্দ্র সরোবর স্টেডিয়ামকে। যাতে সময় নিয়ে বিশ্বমানের পরিকাঠামো তৈরি করা যেতে পারে কলকাতা ফুটবলের এক নম্বর স্টেডিয়ামকে। আর্টিফিশিয়াল টার্ফ তুলে নতুন ঘাসের মাঠ তৈরি করতে লেগে গিয়েছে অনেকটা সময়। তার উপর বিশাল গ্যালারি সংস্কার। এক লাখ দর্শকাসনের স্টেডিয়াম সারা ভারতবর্ষে আর কোথাও নেই। বিশ্বেও কমই আছে। আইএসএল-এর কল্যাণে ড্রেসিংরুম বিশ্বমানের করা হয়েছে আগেই। সব মিলিয়ে ফিফারও ইচ্ছে কলকাতাকেই ফাইনাল ম্যাচের ভেনু হিসেবে বেছে নেওয়া। এ বার বাকিটা নির্ভর করতে রাজ্য সরকারের উপর। যদিও রাজ্য সরকারের তরফে আত্মবিশ্বাসীই শুনিয়েছে ক্রীড়ামন্ত্রীর গলা। আগামী ৭ জুলাই হবে বিশ্বকাপের ড্র।

Advertisement

আরও পড়ুন ‘বুড়োরা’ সফল হতে পারেন প্রমাণের লড়াই ফোরলানের

আরও পড়ুন- দিওয়ালি পার্টিতে বচ্চনদের হোস্ট কে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন