Sania Mirza

অবসর হয়নি, আরও দু’টি ম্যাচ খেলে টেনিসকে বিদায় জানাবেন! কবে, কোথায় খেলবেন সানিয়া?

এখনও টেনিসকে বিদায় জানাননি সানিয়া মির্জা। তাঁর ভক্তরা আরও দু’টি ম্যাচে দেখতে পাবেন তাঁকে। কবে, কোথায় হবে সেই ম্যাচ, নিজেই জানালেন সানিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:১৮
Share:

আগামী মাসে আরও দু’টি ম্যাচে খেলতে দেখা যাবে সানিয়া মির্জাকে। ফাইল ছবি

টেনিসকে বিদায় জানিয়েছেন সানিয়া মির্জা। দুবাই ওপেনে খেলে অবসর নিয়েছেন তিনি। কিন্তু বিদায় এখনও হয়নি। আরও দু’টি ম্যাচ খেলবেন তিনি। আগামী ৫ মার্চ নিজের শহর হায়দরাবাদে এই দু’টি ম্যাচ খেলবেন সানিয়া।

Advertisement

সমাজমাধ্যমে নিজেই এই কথা জানিয়ে সানিয়া লিখেছেন, ‘‘১৮-২০ বছর আগে যেখানে আমার টেনিসজীবন শুরু হয়েছিল, সেই হায়দরাবাদেই ৫ মার্চ আমি শেষ ম্যাচ খেলব। আমার পরিবার, বন্ধু, যাদের সঙ্গে এত দিন খেলেছি, তারা সবাই আসবে। তোমাদের সামনে শেষ বারের মতো কোর্টে নামার জন্য আর অপেক্ষা করতে পারছি না। সর্বোপরি আমার ভক্তরা থাকবেন, যাঁরা এই যাত্রাপথে আমার সঙ্গে ছিলেন।’’

ওই দিন হায়দরাবাদে দু’টি প্রদর্শনী ম্যাচ খেলবেন সানিয়া। প্রথম ম্যাচটি দুই দলের মধ্যে ‘রাউন্ডার’ ম্যাচ। একটি দলের নেতৃত্বে রোহন বোপান্না, অন্য দলটির নেতা খোদ সানিয়া। দ্বিতীয় ম্যাচটি মিক্সড ডাবলস ম্যাচ। সানিয়া এবং বোপান্না জুটি বেঁধে খেলবেন। উল্টো দিকে থাকবেন ইভান ডডিগ ও বেথানি মাতেক স্যান্ডস।

Advertisement

বলিউড এবং দক্ষিণী সিনেমা জগতের বহু তারকার ওই দিন উপস্থিত থাকার কথা।

অনলাইনে এই ম্যাচের টিকিট পাওয়া যাচ্ছে। ৪৯৯ টাকা থেকে ৭৪৯ টাকা পর্যন্ত টিকিটের দাম রাখা হয়েছে।

গত সপ্তাহেই পেশাদার টেনিসকে বিদায় জানিয়েছেন সানিয়া। দুবাই ডিউটি ফ্রি টেনিস প্রতিযোগিতায় ডাবলসের প্রথম রাউন্ডেই হেরে যান তিনি। দুবাইয়ের প্রতিযোগিতায় খেলে টেনিস র‌্যাকেট তুলে রাখার কথা আগেই ঘোষণা করে ছিলেন ছ’টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী।

মহিলাদের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) ক্রিকেট পরামর্শদাতা হিসাবে কাজ করবেন তিনি। আরসিবি-র তরফে এই খবর আগেই জানানো হয়েছিল। আরসিবি টিভিতে সানিয়া বলেছিলেন, “প্রস্তাব পেয়ে প্রথমে কিছুটা অবাক হয়ে গিয়েছিলাম। তবে এখন বেশ উত্তেজিত। আমি ছোট মেয়েদের বোঝাতেই চাই যে, খেলাধুলোকে পেশা হিসাবে বেছে নেওয়া যায়। আগামী প্রজন্মকে নিজেদের উপর বিশ্বাস করতে শেখাব এবং বলব, সামনে যত বাধাই আসুক না কেন, তা পেরিয়ে নিজের স্বপ্ন পূরণ করা যায়।”

ছোট মেয়েরা খেলাধুলোয় এসে কী ভাবে চাপ সামলাতে শিখবেন, সেই শিক্ষাও দিতে চান সানিয়া। তাঁর কথায়, “ছোট মেয়েদের সঙ্গে সবার আগে মানসিক ব্যাপারে কথা বলতে চাই। দীর্ঘ ২০ বছর টেনিস খেলে অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি। আশা করি সেটা দিয়ে ওদের মানসিক ভাবে চাঙ্গা করে তুলতে পারব এবং আত্মবিশ্বাস তৈরি করতে পারব। একা মেয়ে হিসাবে এত দিন ধরে সর্বোচ্চ পর্যায়ে টেনিস খেলতে গিয়ে একাকিত্ব তৈরি হয়েছে। তার থেকেও বেশি ছিল প্রত্যাশার চাপ। সেই ব্যাপারগুলো কী ভাবে সামলাতে হয় সেটা শেখাতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন