Sania Mirza Shoaib Malik

যোগাযোগ আছে শোয়েবের পরিবারের সঙ্গে, ছেলেকে নিয়ে পাকিস্তানে ‘শ্বশুরবাড়ি’ যাবেন সানিয়া

শোয়েবের তৃতীয় বিয়ে মানতে পারেনি তাঁর পরিবার। বিবাহবিচ্ছেদের ঘটনায় সানিয়ার পাশেই দাঁড়িয়েছে শোয়েবের পরিবার। রয়েছে যোগাযোগও। ছেলেকে নিয়ে শ্বশুরবাড়ি যেতে চান সানিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ০৮:৫৩
Share:

ছেলে ইজ়হানের সঙ্গে সানিয়া। —ফাইল চিত্র।

শোয়েব মালিকের সঙ্গে বিবাহবিচ্ছেদ হয়ে গেলেও এখনও পাক ক্রিকেটারের পরিবারের সঙ্গে যোগাযোগ রয়েছে সানিয়া মির্জার। ছেলে ইজ়হানকে নিয়ে ভারতে ফিরে এসেছেন প্রাক্তন টেনিস খেলোয়াড়। সানিয়া মেনে নিয়েছেন, শোয়েবকে বিয়ে করার সিদ্ধান্ত ভুল ছিল। তবে আর এক বার ছেলেকে নিয়ে পাকিস্তানে শ্বশুরবাড়িতে যেতে চান তিনি।

Advertisement

পাকিস্তানের এর সামনা টিভির সাংবাদিক নাইম হানিফকে এমনই জানিয়েছেন সানিয়া। ফোনে সানিয়ার সঙ্গে কথা বলেছিলেন হানিফ। তাঁর দাবি অনুযায়ী সানিয়া বলেছেন, ‘‘পরিবার এবং বন্ধুদের বিরুদ্ধে গিয়ে শোয়েবকে বিয়ে করেছিলাম। ভুল সিদ্ধান্ত নিয়েছিলাম। এখন আক্ষেপ করতে হচ্ছে।’’ শোয়েবের সঙ্গে বিচ্ছেদ হলেও পাক ক্রিকেটারের পরিবারের সঙ্গে যোগাযোগ রয়েছে সানিয়ার। বিচ্ছেদ-বিতর্ক থিতু হলে ইজ়হানকে নিয়ে পাকিস্তানে শোয়েবের বাড়ি যেতে চান তিনি। হানিফকে সানিয়া বলেছেন, তিনি পাকিস্তানের মানুষের কাছে যথেষ্ট সমর্থন এবং ভালবাসা পেয়েছেন। তাঁরা সব সময় স্বাগত জানিয়েছেন তাঁকে। একটু থিতু হলে এক বার পাকিস্তানে শোয়েবের বাড়ি যাবেন। পরিবারের সবার সঙ্গে দেখা করবেন। ইজ়হানকেও নিয়ে যাবেন তার বাবার বাড়িতে।

তাঁদের বিচ্ছেদের পর ইজ়হান কেমন আছে, তা-ও জানিয়েছেন সানিয়া। তিনি জানিয়েছেন, বাবার তৃতীয় বিয়ের খবর শোনার পর থেকে কিছুটা মানসিক অবসাদ তৈরি হয়েছে ইজ়হানের মধ্যে। সানিয়ার কথায়, ‘ইজ়হান ভাল নেই। শোয়েবের তৃতীয় বিয়ের কথা জানার পর থেকে ওর মন খুব খারাপ। মানসিক ভাবে বিপর্যস্ত ইজ়হান। সানিয়া আরও জানিয়েছেন, স্কুলে বন্ধুরা ওকে খুব উত্ত্যক্ত করেছে। সবাই ওর বাবার তৃতীয় বিয়ে নিয়ে জানতে চাইছে। তার পর থেকে ইজ়হান স্কুলে যাওয়া পুরোপুরি বন্ধ করে দিয়েছে। সানিয়া জানিয়েছেন, মানসিক ভাবে বিপর্যস্ত ইজ়হান দুবাইয়ে থাকতে চাইছিল না। তাই ছেলেকে নিয়ে ভারতে চলে আসেন তিনি।

Advertisement

সানিয়া জানিয়েছেন, জীবনের নতুন এবং কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন তাঁরা। তাঁর মতো ইজ়হানও নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে। মা হিসাবে তিনি মনে করছেন, স্বাভাবিক জীবনে ফিরতে ইজ়হানের কিছুটা সময় লাগবে। আপাতত বাড়ির বাইরে ইজ়হানকে খুব একটা বের করছেন না সানিয়া।

বাবা-মার বিচ্ছেদের মতো ঘটনায় নেতিবাচক প্রভাব পড়ে শিশুদের উপর। তৈরি হয় মানসিক অবসাদ। ইজ়হানও তার বাইরে নয়। আপাতত ছেলেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনাই প্রধান লক্ষ্য সানিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন