শুরু হয়ে গেল মোহনবাগানের অনুশীলন
Sports News

শুভাশিসের আইএসএল-এ যাওয়া মানতে পারছেন না সঞ্জয় সেন

এই মুহূর্তে মোহনবাগান কোচের দায়িত্বে শঙ্করলাল চক্রবর্তী। গত বারের মতো এ বছরও কলকাতা লিগে মোহনবাগানের দায়িত্বে শঙ্করই। তবুও প্রথম দিনের অনুশীলনে বাগানে হাজির হয়েছিলেন সঞ্জয় সেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ জুলাই ২০১৭ ১৮:৩৫
Share:

মরসুমের প্রথম অনুশীলনে মোহনবাগান মাঠে শঙ্করলাল চক্রবর্তীর সঙ্গে সঞ্জয় সেন।

আইএসএল কেড়ে নেবে না তো ভারতীয় ফুটবলের প্রতিভাদের? অশনি সঙ্কেতই দেখছেন মোহনবাগান কোচ সঞ্জয় সেন।

Advertisement

গত বছরই তাঁকে মোহনবাগানে তুলে এনেছিলেন। প্রথম বছরই কেড়ে নিয়েছিলেন সমস্ত নজর। কিন্তু একটা বছর ঘুরতে না ঘুরতেই সেই খেলোয়াড়ের চোখ ধাঁধিয়ে দিয়েছে ইন্ডিয়ান সুপার লিগের টাকার হাতছানি। যা দেখে বিরক্ত সঞ্জয় সেন। বুধবার মরসুমের প্রথম অনুশীলনে এসে সেই খেলোয়াড়দের নিয়েই বিরক্তি প্রকাশ করলেন আই লিগ জয়ী বাঙালি কোচ। সঞ্জয়ের কথায়, ‘‘শুভাশিসকে কোথা থেকে তুলে এনেছিলাম। ভালই তো করছিল। এ বার ওর মনে আইএসএল ঢুকে পড়েছে।’’ এর পর অনেকটা স্বগতোক্তির ঢঙেই যেন যোগ করলেন, ‘‘দেখুক খেলে!’’

যদিও এই মুহূর্তে মোহনবাগান কোচের দায়িত্বে শঙ্করলাল চক্রবর্তী। গত বারের মতো এ বছরও কলকাতা লিগে মোহনবাগানের দায়িত্বে শঙ্করই। তবুও প্রথম দিনের অনুশীলনে বাগানে হাজির হয়েছিলেন সঞ্জয় সেন। শুধু তিনি নন, ছিলেন সচিব অঞ্জন মিত্র-সহ ক্লাবের সব বড় কর্তাই। তার মধ্যেই ক্লাব তাঁবুতে দাঁড়িয়ে আইএসএল নিয়ে প্রশ্ন তুলে দিয়ে গেলেন সঞ্জয়।

Advertisement

আরও খবর: ‘কোচ’ নাটকে যবনিকা, রবির উদয় যে পথে

সদ্যই পেশাদার ফুটবলে জায়গা করে নিয়েছিলেন শুভাশিস। শুধু তিনিই আইএসএল-এ যাচ্ছেন এমনটা নয়। মোহনবাগান থেকে প্রবীর দাস, প্রীতম কোটাল-সহ অনেকেই আইএসএল-এ খেলার জন্য ক্লাবের সঙ্গে চুক্তি করেননি। যেটা মানতে বেশ কষ্ট হচ্ছে সঞ্জয়ের। অন্যদের নাম এক বারের জন্যও উচ্চারণ না করে তিনি বারে বারেই শুভাশিসের কথা উল্লেখ করেছেন। তুলনা টানেন তাঁদের সময়ের সঙ্গে। কী ভাবে এই সব ক্লাবে খেলেই উঠে এসেছিলেন তাঁরা। সঞ্জয় যে বিশেষ করে শুভাশিসের সিদ্ধান্তে বিরক্ত, তা ঘুরিয়ে বুঝিয়ে দেন। যদিও বললেন, ‘‘এই দল নিয়েই নতুন ভাবে শুরু করতে হবে।’’

বুধবার সকালে, বেশ কয়েক জন পুরনো মুখের সঙ্গে ট্রায়াল দিলেন ১৬ জন ফুটবলার। ছিলেন দুই বিদেশি, ক্রোমা ও কামো। ছিলেন মোহনবাগানের প্রাক্তন অধিনায়ক শিলটন পাল, কিংশুক দেবনাথেরা।


অনুশীলনে মোহনবাগান দল। বুধবার মোহনবাগান মাঠে।

প্রথম দিন যে ১৬ জন এসেছিলেন ট্রায়ালে, তাঁদের থেকে কোচদের মনে ধরলে তিন থেকে চার জনকে নিতে পারে মোহনবাগান। সব মিলিয়ে প্রথম দিনের অনুশীলনে মোট ৩১ জন ফুটবলার যোগ দিয়েছিলেন। দুই বিদেশিকে দেখে খুশি কোচ শঙ্করলাল। তিনি বলেন, ‘‘বিদেশিরা খেলার মধ্যেই রয়েছে। ওঁদের খেলিয়েও দেখলাম। কামো চ্যাম্পিয়ন আইজল দলের প্লেয়ার। ক্রোমা চার্চিলে খেলত। তাই ওদের নিয়ে কোনও সমস্যা নেই।’’ বাকিদের দেখে নিতে চান এই বাগান কোচ। তবে এটাকেই চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন তিনি। শঙ্করের কথায়, ‘‘নতুন দল নিয়ে কাজ করার মধ্যে অনেক চ্যালেঞ্জ রয়েছে। সাফল্য এলে আনন্দটা অনেক বেশি হয়।’’

মোহনবাগানের আইলিগ কোচ সঞ্জয় সেন যখন আইএসএল-এ দলের জুনিয়র খেলোয়াড়দের চলে যাওয়া নিয়ে বিরক্ত, তখন একঝাঁক নতুন ছেলেকে নিয়ে নয়া চ্যালেঞ্জের সামনে শঙ্করলাল।

ছবি: সুদীপ্ত ভৌমিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন