Toni Kroos

সূচি নিয়ে বাড়ছে ক্ষোভ, এ বার মুখ খুলল জার্মানিও

আজ, শনিবার উয়েফা নেশনস কাপে তাঁর দেশ জার্মানি খেলবে ইউক্রেনের বিরুদ্ধে। ক্ষুব্ধ খুস বলেছেন, “এই ধরনের প্রতিযোগিতা আয়োজনের পিছনে রয়েছে বিপুল আর্থিক মুনাফা অর্জন সঙ্গে ফুটবলারদের শরীরের সমস্ত শক্তি নিংড়ে নেওয়ার ভাবনা।”

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২০ ০৪:৩৬
Share:

টোনি খুস।

এর আগে টানা সূচি নিয়ে বিরক্তি প্রকাশ করেছিলেন ব্রাজিলের ডিফেন্ডার থিয়াগো সিলভা ও জার্মানি দলের অধিনায়ক মানুয়েল নয়্যার। এ বার মুখ খুললেন টোনি খুস। জার্মান মিডফিল্ডার প্রশ্ন তুললেন এই ধরনের প্রতিযোগিতার যৌক্তিকতা নিয়ে। জানালেন, ফিফা ও উয়েফার হাতের পুতুলে পরিণত হয়েছেন ফুটবলাররা।

Advertisement

এক পডকাস্ট অনুষ্ঠানে তিনি বলেন, “ফিফা এবং উয়েফা পাল্লা দিয়ে যে উদ্ভাবনী ক্ষমতা প্রকাশ করতে শুরু করেছে তাতে দিনের শেষে ফুটবলাররা তাদের হাতের পুতুলে পরিণত হয়েছে। কেউ কোনও প্রশ্নই করে না আমাদের।”

গত মাসেই জার্মানির হয়ে শততম ম্যাচ খেলেছেন তিনি। আজ, শনিবার উয়েফা নেশনস কাপে তাঁর দেশ জার্মানি খেলবে ইউক্রেনের বিরুদ্ধে। ক্ষুব্ধ খুস বলেছেন, “এই ধরনের প্রতিযোগিতা আয়োজনের পিছনে রয়েছে বিপুল আর্থিক মুনাফা অর্জন সঙ্গে ফুটবলারদের শরীরের সমস্ত শক্তি নিংড়ে নেওয়ার ভাবনা। যদি তা নিয়ে ফুটবলারদের কথা বলার অধিকার থাকত, তা হলে তাঁরা নেশনস লিগ বা সৌদি স্প্যানিশ সুপার কাপ অথবা ২০ দলের ক্লাব ওয়ার্ল্ড কাপে খেলত না।”

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন