দুরন্ত ক্যাচ, ধোনি বাদ গিয়েছেন মানতে চান না নির্বাচক-প্রধান

এই ধোনিকেই কি না আগের রাতে ভারতের টি-টোয়েন্টি দলের বাইরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন জাতীয় নির্বাচকেরা! নির্বাচকপ্রধান এমএসকে প্রসাদের কথায় এটা ‘বিশ্রাম’।

Advertisement

রাজীব ঘোষ

পুণে শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৮ ০৪:২৬
Share:

উড়ন্ত: অনেকটা দৌড়ে গিয়ে ঝাঁপিয়ে পড়ে ধোনির সেই ক্যাচ। এএফপি

চন্দ্রপল হেমরাজের ব্যাটের উপরের দিকের কানায় বল ছোঁয়ার মুহূর্তেই তিনি পিছু হটা শুরু করেন। বল আকাশে উড়তেই সে দিকে চোখ রেখে ছোটা শুরু। আর শরীরটাকে যে ভাবে টানটান করে ছুড়ে দিয়ে বলটা গ্লাভসবন্দি করলেন, তা দেখে কে বলবে ইনি ৩৭ বছরের মহেন্দ্র সিংহ ধোনি!

Advertisement

এই ধোনিকেই কি না আগের রাতে ভারতের টি-টোয়েন্টি দলের বাইরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন জাতীয় নির্বাচকেরা! নির্বাচকপ্রধান এমএসকে প্রসাদের কথায় এটা ‘বিশ্রাম’। কিন্তু পাশাপাশি তিনি এও বলছেন, ‘‘বিশ্বকাপের জন্য দ্বিতীয় উইকেটকিপার বেছে নিতেই ঋষভ পন্থ ও দীনেশ কার্তিককে পরখ করে নিতে চাই আমরা।’’ শনিবার পুণেতে আনন্দবাজারকে এই কথাই বললেন প্রসাদ। শুক্রবার রাতে ঘরের মাঠে ও অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজে ধোনির না থাকা নিয়ে কোনও কোনও মহলে বলা হতে থাকে যে, ধোনি বাদ পড়েছেন। সোশ্যাল মিডিয়াতেও যে ঝড় ওঠে, নজিরবিহীন। ধোনি-ভক্তরা মন্তব্য করতে শুরু করেন যে, প্রাক্তন ভারত অধিনায়ককে ২০১৯ বিশ্বকাপের প্রকল্প থেকে ছেঁটে ফেলার চক্রান্ত চলছে।

সোশ্যাল মিডিয়ায় যতই ঝড় উঠুক, যতই ‘নো ধোনি, নো ক্রিকেট’ রব উঠুক, দেশের হয়ে ছ’টি টেস্ট ও ১৭টি ওয়ান ডে খেলা নির্বাচকপ্রধান প্রসাদ ৫১৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ধোনিকে টি-টোয়েন্টি দলের বাইরে রাখা নিয়ে বলছেন, ‘‘ধোনিকে বিশ্বকাপে আমাদের প্রয়োজন বলেই এই সিদ্ধান্ত । এটা শুধু নির্বাচকদের সিদ্ধান্ত নয়, ভারতীয় টিম ম্যানেজমেন্ট ও ধোনির সঙ্গে আলোচনা করেই নেওয়া হয়েছে। অনেকেই হয়তো আমাদের ভুল বুঝছেন। কিন্তু ধোনিকে যাঁরা সত্যিই বিশ্বকাপে দেখতে চান, তাঁরা নিশ্চয়ই ব্যাপারটা বুঝবেন।’’

Advertisement

আরও পড়ুন: ‘বিরাট ১০৭, বাকি দশ মিলে ১২৭, অধিনায়ককে দেখেও তো শিখতে পারে!

পুণেতে টিভি ধারাভাষ্য দিতে আসা ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের উইকেটকিপার সৈয়দ কিরমানি এ দিন বললেন, ‘‘নির্বাচকেরা কী ভেবে এই সিদ্ধান্ত নিয়েছেন আমি জানি না। তবে ধোনিকে যে বিশ্বকাপে ভারতের দরকার, সেটা তো আজকের ক্যাচটা দেখেই বুঝতে পারলেন। ঋষভ পন্থের বিশ্বকাপে খেলার জায়গায় যেতে এখনও অনেক দেরি। দীনেশ কার্তিক অভিজ্ঞ হলেও টেকনিকে ধোনির চেয়ে অনেক পিছিয়ে। ধোনির যোগ্য বিকল্প এখন এ দেশে নেই। টি-টোয়েন্টিতে ধোনি খেলল, কি খেলল না, তাতে কিছু এসে যায় না।’’

শোনা গেল, বিশ্বকাপের আগে ধোনি যাতে যথেষ্ট বিশ্রাম পান, সেই জন্যই নাকি নির্বাচকেরা ও ভারতীয় টিম ম্যানেজমেন্টের এই মিলিত সিদ্ধান্ত। শুধু ধোনি না, কোহালি, রোহিত শর্মা, শিখর ধওয়ন, যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহালদের ক্ষেত্রেও বিশ্বকাপের আগে সতর্কতা অবলম্বন করা হবে বলেও ইঙ্গিত পাওয়া গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন