Quinton de Kock

অভিজ্ঞদের দায়িত্ব নিতে হবে: ডি’কক

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্রাম নেওয়ার পরে দলে ফিরেছেন ফ্যাফ ডুপ্লেসি। যাঁকে সরিয়ে এক দিনের দলের অধিনায়ক হয়েছে ডি’কক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২০ ০৬:২৩
Share:

পরীক্ষা: ভারত সফরে ভাল ফল করতে মরিয়া কুইন্টন। ফাইল চিত্র

ধর্মশালায় প্রথম ওয়ান ডে ম্যাচ খেলতে নামার আগে তাঁর দলের অভিজ্ঞদের উদ্দেশে বার্তা দিলেন কুইন্টন ডি’কক। দক্ষিণ আফ্রিকার নতুন ওয়ান ডে অধিনায়ক বলে দিলেন, অভিজ্ঞদের দায়িত্ব নিয়ে খেলতে হবে এবং একই সঙ্গে তরুণদের পথও দেখাতে হবে।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্রাম নেওয়ার পরে দলে ফিরেছেন ফ্যাফ ডুপ্লেসি। যাঁকে সরিয়ে এক দিনের দলের অধিনায়ক হয়েছে ডি’কক। নতুন অধিনায়ক বলে দিচ্ছেন, ডুপ্লেসির প্রত্যাবর্তন ভারতের বিরুদ্ধে দলকে অনেক চাঙ্গা করে তুলবে। ‘‘ফ্যাফ নেতৃত্বের জায়গা থেকে এখনও বড় ভূমিকা পালন করে। ওর ফিরে আসাটা দারুণ ব্যাপার। তরুণদের সাহায্য করার জন্যও এগিয়ে আসবে,’’ বলে ডি’কক যোগ করছেন, ‘‘ও নিজেও জানে, এই টিমকে অনেক কিছু দেওয়ার আছে ওর। ফ্যাফের অভিজ্ঞতা এই সিরিজে আমাদের জন্য সম্পদ হয়ে থাকবে।’’

ভারতীয় পরিবেশের জন্য বেশ অনভিজ্ঞ দল নিয়ে যে তাঁরা এসেছেন, তা মেনে নিচ্ছেন ডি’কক। তবে অস্ট্রেলিয়াকে হারানোয় তাঁদের মনোবল নিঃসন্দেহে তুঙ্গে থাকবে। অধিনায়ক বলছেন, ‘‘আমাদের দলে সিনিয়র বলতে ফ্যাফ, আমি, ডেভিড মিলার রয়েছি। আমাদের নেতৃত্ব দিতে হবে, তরুণদের পথ দেখাতে হবে।’’ দক্ষিণ আফ্রিকা দলে তর্ক-বিতর্ক কিন্তু চলতেই থাকছে। ডুপ্লেসির জায়গায় ডি’কক অধিনায়ক হয়েছেন। কথা উঠেছে এবি ডিভিলিয়ার্সকে ফিরিয়ে আনার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ডুপ্লেসির না থাকা নিয়ে ডি’ককের মন্তব্য, ‘‘লম্বা মরসুম গিয়েছে ওর। তাই ফ্যাফকে বিশ্রাম দেওয়া হয়েছিল। আমরা খুব খুশি, এই সিরিজে ও ফিরে এসেছে।’’ ভারতকে নিয়ে তাঁর বক্তব্য, ‘‘ওরা খুবই শক্তিশালী টিম। দারুণ ভারসাম্য রয়েছে ওদের দলে। কিন্তু আমরাও অস্ট্রেলিয়াকে হারিয়ে অনেক আত্মবিশ্বাসী হয়ে এখানে এসেছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন