ফরাসি ওপেনের জন্য তৈরি হচ্ছেন সেরিনা

মাদ্রিদ ওপেনের মতো প্রতিযোগিতায় না নেমে সেরিনা তাঁর দীর্ঘদিনের কোচ প্যাট্রিক মোহাতুগলুর সঙ্গে অনুশীলনে নেমে পড়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ মে ২০১৮ ০৪:৪৮
Share:

মহড়া: ফরাসি ওপেনে নামার অনুশীলন চলছে সেরিনার। ছবি:  টুইটার

আবার গ্র্যান্ড স্ল্যামে প্রত্যাবর্তন ঘটছে সেরিনা উইলিয়ামসের।

Advertisement

মা হওয়ার পরে সদ্য টেনিস সার্কিটে ফিরেছেন। এই বছর মাত্র চারটে ম্যাচ খেলেছেন সেরিনা। যার মধ্যে শেষটি ছিল মার্চে মায়ামি ওপেনে। যেখানে প্রথম রাউন্ডেই হেরে যান তিনি। এ বার সামনে ফরাসি ওপেন। আগামী রবিবার থেকে শুরু হওয়া বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন সেরিনা।

এর আগে তিন বার ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন মার্কিন মহাতারকা। এ বার চতুর্থ ট্রফি জেতা কি তাঁর পক্ষে সম্ভব হবে? সেরিনা নিজে কিন্তু ভাল কিছু করে দেখানোর ব্যাপারে বদ্ধপরিকর। কিছু দিন আগে এক তথ্যচিত্রে সর্বকালের অন্যতম সেরা এই খেলোয়াড় বলেছিলেন, ‘‘আমি কিন্তু শুধু ফিরে আসার জন্য কোর্টে নামছি না। আমি নামছি চ্যাম্পিয়ন হতে।’’ তবে সেরিনাকে ঘিরে নানা প্রশ্ন থাকছেই। বিশেষ করে ৩৬ বছর বয়সে তিনি কতটা ফিট থাকবেন, সেই নিয়ে কৌতূহল আছে অনেকেরই। সেরিনা নিজে এতটাই মরিয়া ভাল কিছু করতে যে, ইংল্যান্ডে রাজ পরিবারের বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার পরে সোজা চলে আসেন প্যারিসে। যেখানে সোমবার থেকেই রোঁল গ্যারোজে অনুশীলন শুরু করে দিয়েছেন তিনি।

Advertisement

মাদ্রিদ ওপেনের মতো প্রতিযোগিতায় না নেমে সেরিনা তাঁর দীর্ঘদিনের কোচ প্যাট্রিক মোহাতুগলুর সঙ্গে অনুশীলনে নেমে পড়েছেন। প্যাট্রিক মনে করছেন, প্রত্যাবর্তনের পরে সেরিনার জয়ের খিদে কমার কোনও কারণ নেই। তাঁর কথায়, ‘‘সেরিনা ফরাসি ওপেন খেলবে ট্রফিটা জেতার জন্য।’’ প্যাট্রিক আরও যোগ করেন, ‘‘আমি জানি, সেরিনা আদৌ পারবে কি না, এই প্রশ্নটা উঠতে শুরু করেছে। আমি বলছি, সেরিনার পক্ষে কোনও কিছুই করে দেখানো অসম্ভব নয়। ছ’বছর ধরে ওর কোচ থাকার পরে আমি দায়িত্ব নিয়ে এই মন্তব্য করছি।’’ সেই ২০০২ সালে ভিনাস উইলিয়ামসকে হারিয়ে প্রথম ফরাসি ওপেন জয় ছিল সেরিনার। তার পর ২০১৩ এবং ২০১৫ সালে আসে আরও দু’টি ট্রফি। সেরিনা বলেছেন, ‘‘প্যারিস শহরটার সঙ্গে আমার সম্পর্ক বরাবরের ভাল। আমার তো মনে হয়, এই শহরে আমি একটা স্বাভাবিক জীবনও যাপন করতে পারব।’’

প্যাট্রিক মনে করেন, প্রতিপক্ষরা যদি এ বার সেরিনাকে হালকা ভাবে নেন, তা হলে ভীষণ ভুল করবেন। ‘‘সেরিনার যে জিনিসগুলো আমার ভাল লাগছে, তা হল, মানসিকতা, উদ্দীপনা আর ওর পরিশ্রম করার ক্ষমতা। যে জন্য সেরিনার থেকে ভাল কিছু পাওয়ার আশা করা যেতেই পারে,’’ বলেছেন তিনি। যোগ করেন, ‘‘দীর্ঘ অপেক্ষা করার পরে কোর্টে ফিরছে সেরিনা। নিঃসন্দেহে ওর ওপর একটা চাপ থাকবে। তবে পাশাপাশি আবার গ্র্যান্ড স্ল্যামে খেলার উত্তেজনা, এ রকম মঞ্চে নিজেকে মেলে ধরার সুযোগ পাওয়া— এ সবও থাকবে। যার স্বাদ পাওয়ার জন্যই ফিরছে সেরিনা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন