গৃহযুদ্ধ জিতলে স্টেফিকে টপকাবেন সেরিনা

এক দিকে ইতিহাস ছোঁয়ার পালা। আর একটা গ্র্যান্ড স্ল্যাম জিতলেই ভাঙবে স্টেফি গ্রাফের মতো কিংবদন্তির রেকর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৭ ০১:২২
Share:

ফাইনালে ফের মুখোমুখি দুই বোন। বৃহস্পতিবার ম্যাচ জিতে সেরিনা ও ভিনাস। ছবি: রয়টার্স।

এক দিকে ইতিহাস ছোঁয়ার পালা। আর একটা গ্র্যান্ড স্ল্যাম জিতলেই ভাঙবে স্টেফি গ্রাফের মতো কিংবদন্তির রেকর্ড।

Advertisement

আর এক দিকে প্রমাণ করার পালা, বয়স যতই বাড়ুক না কেন, প্রতিভা কোনওদিন ফুরোয় না।

অস্ট্রেলীয় ওপেনে মেয়েদের ফাইনালে নামছেন তাঁরা। টেনিস স্টাইলের নিরিখে দুই প্লেয়ারের মধ্যে পার্থক্য অনেক। মিল শুধু একটা জায়গায়। দু’জনেরই পদবী উইলিয়ামস। তাঁরা— সেরিনা এবং ভিনাস। দুই বোনের ঘরোয়া যুদ্ধে জমজমাট অস্ট্রেলীয় ওপেন।

Advertisement

বুড়োদের স্ল্যামে রূপকথার নজির গড়েছিলেন লুচিচ-বারোনি। কেউ কেউ ভেবেছিলেন, তাঁর হাতেই হয়তো থামবে সেরিনার সফর। কিন্তু স্টেফি গ্রাফের রেকর্ড (২২টি গ্র্যান্ড স্ল্যাম) ভাঙতে বদ্ধপরিকর সেরিনা কোনও সুযোগই দেননি তাঁর বিপক্ষকে। ৬-২, ৬-১ জিতে আর এক স্ল্যামের ফাইনালে উঠলেন টেনিসের মহাতারকা। ম্যাচও জিতলেন। আবার গ্যালারিতে উপস্থিত তাঁর হবু স্বামী অ্যালেক্সিস ওহেনিয়ানকে ‘ফ্লাইং কিসও’ দিলেন।

সেরিনা নামার কিছু ঘণ্টা আগেই অবশ্য ফাইনালে নিজের জায়গা পাকা করেন ভিনাস। বিশেষজ্ঞরা এক সময় ধরে নিয়েছিলেন, ভিনাস ফুরিয়ে গিয়েছেন। তাঁর মধ্যে আর ফাইনালে যাওয়ার ক্ষমতা নেই। কিন্তু সে সব সমালোচনা উড়িয়ে কোকো ভ্যান্দেওয়েঘে-কে হারালেন ভিনাস। যদিও প্রথম সেট ৬-৭ হারেন তিনি। কিন্তু পরের দু’টোয় ৬-২, ৬-৩ জিতে ফাইনালে ওঠেন ভিনাস।

ম্যাচ শেষে সেরিনাকে জিজ্ঞেস করা হয়, বোনের বিরুদ্ধে ফের গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। অনুভূতি কী রকম? কোনও সময় না নষ্ট করেই সেরিনা জানিয়ে দেন, ভিনাসই তাঁর আদর্শ। ‘‘আমি ভিনাসের ম্যাচটা দেখিনি। অবশ্যই আমি খুব গর্বিত। ও আমার আদর্শ।’’ তাঁর এবং স্টেফির রেকর্ড ভাঙার মধ্যে এখন সেই ভিনাস। কী মনে হচ্ছে? সেই প্রসঙ্গ এড়িয়ে সেরিনা যোগ করেন, ‘‘আমার বোনই আমার সব। আমি খুব খুশি দু’জনেই ফাইনালে উঠেছি। এর থেকে ভাল আর কিছু হতে পারত না।’’

কিছু মাস আগে পর্যন্ত চোটে কাবু ভিনাস এখন আর এক গ্র্যান্ড স্ল্যাম জয়ের সামনে। স্বভাবতই তাঁর কাছে এই সফর কোনও হলিউড স্ক্রিপ্টের থেকে কম কিছু ছিল না। ‘‘কোকো খুব ভাল খেলেছে। আমি পুরো ডিফেন্সিভ খেলেছি। একটাও মুহূর্ত রিল্যাক্স করতে পারিনি। ফাইনালে উঠতে পেরে আমি খুব খুশি,’’ বলছেন ভিনাস।

পরিসংখ্যান বলছে, দুই বোনের যুদ্ধে এগিয়ে সেরিনা। কিন্তু মেলবোর্ন যে এ বার রূপকথার আর এক নাম হয়ে উঠেছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন