প্রত্যাবর্তনেই জয়, জবাবও সেরিনার

এত দিন পরে কোর্টে ফিরে সেরিনার স্ট্রেট সেটে জয়ের উৎসবের দিনই অস্বস্তিকর প্রশ্নের মুখেও পড়তে হল যুক্তরাষ্ট্রের টেনিস তারকাকে। প্রশ্নটা তাঁর ‘টিইউআই’ (থেরাপিউটিক ইউজ এক্সেম্পশন) ব্যাবহার করা নিয়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৮ ০৪:০৬
Share:

হুঙ্কার: চোদ্দো মাস পরে ফের চেনা ছন্দে সেরিনা। জারিনা ডিয়াস-কে উড়িয়ে দিলেন স্ট্রেট সেটে। ছবি: এপি

কোর্টে প্রত্যাবর্তনের পরে প্রথম ম্যাচটা তাঁকে হারতে হয়েছিল ডাবলসে। তবে ইন্ডিয়ান ওয়েলসে অবশেষে তিনি জয়ে ফিরলেন। ১৪ মাস পরে মেয়েদের পেশাদার টেনিস ট্যুরের প্রথম ম্যাচে নেমে জিতলেন তিনি— সেরিনা উইলিয়ামস।

Advertisement

গত মরসুমে অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েকে গর্ভে নিয়েই চ্যাম্পিয়ন হওয়ার পরে কোর্টের বাইরে ছিলেন ২৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী যুক্তরাষ্ট্রের তারকা। তার পরে এই প্রথম জয়। কাজাখস্তানের জারিনা ডিয়াসকে ৭-৫, ৬-৩ হারিয়ে। ভিআইপি বক্সে তখন বসে তাঁর স্বামী অ্যালেক্সিস ওহানিয়ান। জেতার পরে সেরিনা বললেন, ‘‘অদ্ভুত ভাল লাগছে। শেষ ট্যুরের ম্যাচে নেমেছি প্রায় এক বছরেরও বেশি হয়ে গেল, আমি এখন মা-ও। এ বার আমায় মেয়ের কাছে যেতে হবে। এ ব্যাপারটা ভাবলেই দারুণ লাগছে।’’

তবে এত দিন পরে কোর্টে ফিরে সেরিনার স্ট্রেট সেটে জয়ের উৎসবের দিনই অস্বস্তিকর প্রশ্নের মুখেও পড়তে হল যুক্তরাষ্ট্রের টেনিস তারকাকে। প্রশ্নটা তাঁর ‘টিইউআই’ (থেরাপিউটিক ইউজ এক্সেম্পশন) ব্যাবহার করা নিয়ে। আন্তর্জাতিক ডোপ বিরোধী সংস্থার (ওয়াডা) তালিকায় নিষিদ্ধ এমন কিছু ওষুধ বিশেষ বিশেষ ক্ষেত্রে অ্যাথলিটদের ব্যবহার করার ছাড়া দেওয়া হয়। যাতে তাঁরা রোগের প্রকোপ কাটিয়ে সুস্থ হয়ে উঠতে পারেন। তার জন্য জাতীয় ফেডারেশন এবং ওয়াডা-র অনুমতি লাগে। ২০১৫-এ ফরাসি ওপেনে এ রকমই অসুস্থতা কাটাতে সেরিনা টিইউআই-এর সাহায্য নিয়েছিলেন। যা বছর দু’য়েক আগে ফাঁস করেছিল রাশিয়ার হ্যাকিং গ্রুপ ‘ফ্যান্সি বিয়ার্স’।

Advertisement

কী নিয়ে বিতর্ক?

টিইউআই কী?

ওয়াডার তালিকায় নিষিদ্ধ ওষুধ। যা আপৎকালীন অবস্থায় ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

কী ভাবে অনুমতি মেলে?

ফেডারেশনের মাধ্যমে ওয়াডার কাছে আবেদন জানাতে হয়।

আবার সেই প্রসঙ্গে সেরিনাকে প্রশ্ন করা হয় ইন্ডিয়ান ওয়েলসে তাঁর প্রথম রাউন্ডে জয়ের পরে। সেরিনা তার উত্তরে বলেন, ‘‘আমি কখনও ডোপ পরীক্ষায় ধরা পড়িনি। সব সময় আমি টিইউআই-এর সাহায্য নিয়েছি। তাই প্রশ্ন করার আগে ভাল করে সব জেনে নিন।’’ সঙ্গে ২০১৫ ফরাসি ওপেনে টিইউআই-এর ব্যবহার নিয়ে তিনি বলেন, ‘‘ফরাসি ওপেনে সে বার আমি খেলতেই পারতাম না যদি টিইউআই-এর ব্যবহার না করতাম। হয়তো আপনাদের মনে আছে আমি সে বার প্রচণ্ড অসুস্থ ছিলাম।’’

মার্কিন তারকা মনে করেন, রোগের সঙ্গে লড়াই করার জন্য ২০১৫-এ টিইউআই-এর ব্যবহার করে তিনি কোনও অন্যায় করেননি। সে বার ফরাসি ওপেনে এই অসুস্থতার জন্য প্র্যাকটিস সেশনেও নামতে পারেননি তিনি। টুর্নামেন্টে নেমেও তাঁকে পাঁচটা ম্যাচে তিন সেটে লড়াই করতে হয়। শেষ পর্যন্ত তিনি সে বার ফাইনালে লুসি সাফারোভাকে হারিয়ে চ্যাম্পিয়ন হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন