Shakib Al Hasan

Shakib Al-Hasan: টেস্ট, টি২০-র পর এবার একদিনের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি শাকিব

একদিনের ক্রিকেটে ২৬৯টি উইকেট রয়েছে মাশরফি মোর্তাজার। সেই সংখ্যা টপকে গেলেন শাকিব। ত

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২১ ২০:১৮
Share:

নতুন নজির শাকিবের। ফাইল ছবি

টেস্ট এবং টি২০-তে রেকর্ড আগেই ছিল। এবার বাংলাদেশের হয়ে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়ে গেলেন শাকিব আল-হাসান। শুক্রবার হারারে-তে জিম্বাবোয়ের ব্রেন্ডন টেলরকে আউট করার পরেই এই কৃতিত্ব অর্জন করেন তিনি।

Advertisement

একদিনের ক্রিকেটে ২৬৯টি উইকেট রয়েছে মাশরফি মোর্তাজার। সেই সংখ্যা টপকে গেলেন শাকিব। তবে এর আগেও তিনি এক বার মোর্তাজাকে টপকেছিলেন।

২০১৬-র সেপ্টেম্বরে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি হলেও, কিছুদিন পরেই মোর্তাজা ফের টপকে যান শাকিবকে। এবার সেই সমস্যা নেই। কারণ গত বছরই অবসর নিয়েছেন মোর্তাজা।

Advertisement

বাংলাদেশের হয়ে টেস্টে ২১০টি উইকেট রয়েছে শাকিবের। টি২০-তে রয়েছে ৯২টি উইকেট।

ঊরুর চোটের কারণে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের এবং টি২০ সিরিজে খেলতে পারেননি শাকিব। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টেও তাঁকে দেখা যায়নি আইপিএল-এ খেলার জন্য।

বাংলাদেশের হয়ে টেস্টে ২১০টি উইকেট রয়েছে শাকিবের। টি২০-তে রয়েছে ৯২টি উইকেট। টি২০ ক্রিকেটে ৩৬২টি উইকেট নিয়ে তিনি সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন।

এখনও পর্যন্ত একদিনের ক্রিকেটে ৬০০০ রান এবং ২৫০-র বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে চার অলরাউন্ডারের। শাকিব তাঁদের মধ্যে একজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন