কতটা ভয়ঙ্কর হবেন শামি, অপেক্ষা তারই

বিকেলে সাংবাদিক বৈঠকে শ্রীলঙ্কার ফাস্ট বোলিং কোচ রুমেশ রত্নায়েকে বলে গেলেন, ‘‘পিচ দেখে বেশ অবাক-ই হয়েছি।

Advertisement

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৭ ০৩:৪৩
Share:

বিরাট কোহালি, শিখর ধবন নন। বৃহস্পতিবার ইডেন টেস্টের প্রথম দিনে ছয় ওভার বল করে শূন্য রানে তিন উইকেট পাওয়া শ্রীলঙ্কার পেসার সুরঙ্গা লাকমলের সঙ্গে শিরোনামে ইডেনের ঘাসে ভরা বাইশ গজ। যার সৌজন্যে প্রথম দিনের শেষে বৃষ্টিবিঘ্নিত ইডেন টেস্টে ভারত হয়ে গিয়েছে ১৭-৩।

Advertisement

ফিরে গিয়েছেন, কে এল রাহুল (০), বিরাট কোহালি (০), শিখর ধবন (৮)। উল্টোদিকে তিন উইকেট নিয়ে ভারতীয় শিবিরে ঝটকা দিয়ে গিয়েছেন সুরঙ্গা লাকমল। চার স্লিপ ও দুই গালি নিয়ে বল করে যাঁর বোলিং বিশ্লেষণ, ৬-৬-০-৩।

বিকেলে সাংবাদিক বৈঠকে শ্রীলঙ্কার ফাস্ট বোলিং কোচ রুমেশ রত্নায়েকে বলে গেলেন, ‘‘পিচ দেখে বেশ অবাক-ই হয়েছি। সাম্প্রতিক অতীতে উপমহাদেশের কোনও উইকেটে এত ঘাস থাকতে দেখিনি। এই ধরনের ঘাসের উইকেট থাকলে ম্যাচ দু’দলের কাছেই ৫০-৫০ হয়ে যায়। ফাস্ট বোলার হিসেবে এই পিচে খেলতে হয়তো আমার ভালই লাগত, কিন্তু ব্যাটসম্যানদের কাছে এই পিচ দুঃস্বপ্নের।’’ তাঁর কথা শুনে মনে হবে ভারত কট সবুজ পিচ বো লাকমল!

Advertisement

আরও পড়ুন: বিরাটই সবুজ উইকেট চেয়েছিল, জানালেন সৌরভ

দীনেশ চণ্ডীমল-দের শ্রীলঙ্কা ক্রিকেট দল গত সোমবার ইডেনে পা রাখার পর থেকেই আলোচনা শুরু হয়ে গিয়েছিল ইডেনের শক্ত পিচে ঘাসের উপস্থিতি নিয়ে। গত আটচল্লিশ ঘণ্টায় নিম্নচাপের কারণে বৃষ্টি হওয়ায় পিচ ঢাকা ছিল। তার উপর এ দিনও মেঘ-বৃষ্টির খেলা। পিচ ছিল স্যাঁতসেতে এবং কোহালি গুরুত্বপূর্ণ টস হারলেন। ওখানে দাঁড়িয়েই ভারত অধিনায়ক বলে দিলেন, ‘‘আমিও টস জিতলে ফিল্ডিংই করতাম। তবে ব্যাটিং ইউনিট হিসেবে তাকিয়ে আছি চ্যালেঞ্জ গ্রহণের জন্য।’’ সাহস দেখালেও প্রথম দিনে লাকমলের সামনে চ্যালেঞ্জে পাশ করা হল না তাঁর।

ইডেনের পিচকে তখন সত্যিই ভারতীয় বলে মনেই হচ্ছে না। এত ঘাস ভারতীয় পিচে তো বটেই, বিদেশের অনেক মাঠেও দেখা যায় না। বল পড়ে ধনুকের মতো বাঁক খাচ্ছে, লাফাচ্ছে। চেতেশ্বর পূজারার মতো পোক্ত ডিফেন্স থাকা ব্যাটসম্যানও হিমসিম খাচ্ছেন সুইং, পেস, বাউন্স সামলাতে গিয়ে। সুনীল গাওস্কর বলে দিয়েছেন, ‘‘পিচ আর আউটফিল্ডের মধ্যে তো বিশেষ ফারাকই দেখছি না। ভারতের ওপেনিং বোলার হিসেবে এই পিচ দেখলে দারুণ আনন্দ হতো।’’ দিনের প্রথম বলেই দুর্দান্ত আউটসুইঙ্গারে লাকমল তুলে নিলেন কে এল রাহুলকে। স্বপ্নের ডেলিভারি। যা ভারতের কোনও পিচে দেখা যাবে বলেই কেউ ভাবতে পারে না।

দীর্ঘদেহী লাকমল এমনই ভয়ঙ্কর হয়ে উঠলেন যে, ছয় ওভারে একটিও রান নিতে পারলেন না কোনও ভারতীয় ব্যাটসম্যান। কোহালিকে আউট করলেন অত্যন্ত বুদ্ধি করে। আউটসুইঙ্গার করতে করতে একটা বল ভিতরে নিয়ে এলেন। কোহালি ডিআরএস নিয়েও রক্ষা পেলেন না। এলবিডব্লিউ হয়ে গেলেন।

মাত্র ১১.৫ ওভার হলেও প্রশ্ন উঠে গিয়েছে, ভারত কি গাড্ডায়? এখনই কিন্তু তা জোর দিয়ে বলা যাচ্ছে না। বরং শ্রীলঙ্কার জন্যও পাল্টা দুশ্চিন্তা থাকছে। এই পিচে তাদের অনেক বেশি শক্তিশালী পেস বোলিং খেলতে হবে। ভারতের হাতে মহম্মদ শামি, উমেশ যাদব এবং ভুবনেশ্বর কুমারের মতো পেসার-ত্রয়ী রয়েছে। যাঁরা বিশ্বের অন্যতম সেরা পেস বোলিং বিভাগ। বিশেষ করে শামিকে এই পিচে খেলা খুবই কঠিন হয়ে উঠতে পারে বলে মনে করছে ভারতীয় শিবির। যা ইঙ্গিত পাওয়া গেল, দিনের শেষে কোহালিদের দলে উদ্বেগের চেয়েও আশা যে, ইডেনে এখনও অনেক খেলা বাকি রয়েছে। পিচ নিয়ে তাঁরা কেউ অভিযোগ করবেন না। বরং ঘাসে ভর্তি পিচে খেলার পরীক্ষা দিতে তৈরি।

সাংবাদিক সম্মেলনে ভারতীয় ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারও সে কথাই বলে গেলেন, ‘‘পরিবেশ প্রতিকূল ছিল। মনে হচ্ছিল দিন-রাতের টেস্ট খেলছি। এই অবস্থায় লাল বলে খেলাটা কঠিন হয়ে যাচ্ছিল।’’ সঙ্গে তিনি যোগ করছেন, ‘‘এটা কঠিন পিচ ঠিকই। কিন্তু আমাদের দল সেই পরীক্ষা দিতে তৈরি। এই দল চ্যালেঞ্জ গ্রহণ করতে ভালবাসে। সহজ পরিস্থিতিতে খেলার চেয়ে প্রতিকূলতার সামনে পড়ে বেরিয়ে আসার সংকল্প দেখাতে চায়।’’

মনে হচ্ছে, ১৭-৩ স্কোরেই খেলা শেষ হয়ে যায়নি ইডেনে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন