দুই বন্ধুর লড়াইয়ে তৃতীয় চ্যালেঞ্জার চৌরাসিয়া

অনেক মাপজোক করে সাজালেন শটটা। সাদা গল্ফ বল তবু গর্তের প্রায় কানা ছুঁয়ে শেষ মুহূর্তে পথ বদলে আরও ফুট দেড়েক গড়িয়ে থামল। সঙ্গে সঙ্গে ছিপছিপে, ছোটখাট চেহারার ছেলের মুখ ফস্কে যে শব্দটা বেরোল, সেটা বলে দেয় রশিদ খান কতটা হতাশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৬ ০২:২৭
Share:

অনেক মাপজোক করে সাজালেন শটটা। সাদা গল্ফ বল তবু গর্তের প্রায় কানা ছুঁয়ে শেষ মুহূর্তে পথ বদলে আরও ফুট দেড়েক গড়িয়ে থামল। সঙ্গে সঙ্গে ছিপছিপে, ছোটখাট চেহারার ছেলের মুখ ফস্কে যে শব্দটা বেরোল, সেটা বলে দেয় রশিদ খান কতটা হতাশ। অন্য দিকে, টুপি খুলে দর্শক-অভিবাদন নিয়ে মাঠ ছাড়লেন পারিয়া জুনহাসাভাসদিকুল ।

Advertisement

ওঁদের কথাতেই, ‘‘এশিয়া ট্যুরে আমরা দারুণ বন্ধু।’’ একে অপরের প্রতি শ্রদ্ধাটাও খাঁটি। ম্যাকলিয়ড রাসেল গল্ফের তৃতীয় রাউন্ডে কিন্তু স্যাঁৎসেঁতে দিনটা দু’জনে তাতিয়ে রাখলেন আঠারো হোল জুড়ে গল্ফের ডুয়েলে। শেষে দু’শটে পিছিয়ে থাকলেন রশিদ। যিনি বারো-আন্ডার ২০৪-এ দ্বিতীয় স্থানে। চোদ্দো-আন্ডার ২০২ করে শীর্ষে পারিয়া।

নিজেকে ক্ষমা করতে পারছিলেন না দিল্লির গল্ফার, ‘‘শট নিয়ে মনে বিভ্রান্তি থাকলে এই হয়! কাল অনেক ভাল খেলা চাই।’’ ও দিকে, পারিয়া বললেন, ‘‘নিজের সেরাটা দিয়ে রশিদকে তাপে ফেলতে চেয়েছিলাম। ও কিন্তু শেষ পর্যন্ত পাল্টা তাড়া করল। ওকে দেখে গল্ফের অনেক সুক্ষ্ম ব্যাপার শিখি আমি।’’ শেষ রাউন্ডে তাঁর দু’শটের লিড কতটা সুরক্ষিত, জানতে চাইলে পারিয়া বললেন, ‘‘আরে পিছনে এসএসপি, গগনজিৎরা আছে। ভারতীয় গল্ফাররা এত ভাল যে ছ’শটে এগিয়েও সুরক্ষিত লাগে না। খেতাব মোটেই আমার পকেটে নেই।’’ পাইলটের লাইসেন্স আছে। দাবি করলেন, গল্ফের চেয়ে আকাশে ওড়াই বেশি পছন্দ। পারিয়ার পা’কিন্তু মাটিতেই।

Advertisement

দুই বন্ধুর ঠিক পিছনে নয়-আন্ডার স্কোরে শিবশঙ্কর প্রসাদ চৌরাসিয়া। ঘরের কোর্সে শেষ রাউন্ডে যিনি বাজি পারতেই পারেন, আশঙ্কা রশিদদের। দিনটা বার্ডি দিয়ে দিন শুরু করে কলকাতার তারকার পরের বার্ডি এল পনেরো হোল-এ। বললেন, ‘‘মাঝে পারিয়া বনাম রশিদ দেখতে ব্যস্ত ছিলাম।’’ আইওএ-র বিরুদ্ধে তোপ দাগার পর তাঁর মন আপাতত শুধু গল্ফে। মনে করালেন, এই কোর্সে শেষ রাউন্ডে সাত-আন্ডার খেলেছেন আগে। এর পর পারিয়ার চেয়ে পাঁচ শটে পিছিয়ে থাকা শিবশঙ্কর দুই বন্ধুর লড়াইয়ে তৃতীয় মাত্রা যোগ করে মুচকি হেসে চ্যালেঞ্জ ছুড়লেন, ‘‘কাল লিডারবোর্ডের দিকে তাকাবোই না। স্রেফ ওদের দু’জনের উপর প্রেশার দিয়ে যাব।’’

এখন দেখার, ক্রিসমাসের দিন সান্তাক্লজ ট্রফিটা রেখেছেন কার ভাগ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন