আজ পিবিএল নিলামে সাইনা-সিন্ধু

ব্যাডমিন্টন বিশ্বে ফের যুদ্ধের দামামা। সেটা ভারতের মাটিতে। যার সূচনা শুরু হয়ে যাচ্ছে বুধবার। যে দিন নিলামে উঠছেন ক্যারোলিনা মারিন, পিভি সিন্ধু, সাইনা নেহওয়ালরা। নিলাম আগামী বছরের গোড়ায় শুরু হওয়া এই টুর্নামেন্ট ব্যাডমিন্টন প্রিমিয়ার লিগ টু-র।

Advertisement
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৬ ০৪:০৪
Share:

ব্যাডমিন্টন বিশ্বে ফের যুদ্ধের দামামা। সেটা ভারতের মাটিতে। যার সূচনা শুরু হয়ে যাচ্ছে বুধবার।

Advertisement

যে দিন নিলামে উঠছেন ক্যারোলিনা মারিন, পিভি সিন্ধু, সাইনা নেহওয়ালরা। নিলাম আগামী বছরের গোড়ায় শুরু হওয়া এই টুর্নামেন্ট ব্যাডমিন্টন প্রিমিয়ার লিগ টু-র। বুধবার নয়াদিল্লিতে এই মেগা টুর্নামেন্টের নিলামে সাইনা, সিন্ধু, মারিন ছাড়া অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী ডেনমার্কের ভিক্টর অ্যাক্সেলসেনও থাকছেন। ইন্ডিয়ান ব্যাডমিন্টন লিগেরই নতুন সংস্করণ পিবিএল টু। টুর্নামেন্ট চলবে দু’সপ্তাহ। আগামী বছর ১ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত। ছ’টা টিমের মধ্যে যুদ্ধে মোট প্রাইজমানি ছ’কোটি টাকা। যা বিশ্বে যে কোনও ব্যাডমিন্টন টুর্নামেন্টের ক্ষেত্রে সর্বোচ্চ।

প্রতি ফ্র্যাঞ্চাইজি মোট ১.৯৩ কোটি টাকা খরচ করতে পারবে টিম তৈরি করতে। যেখানে টিমের সেরা প্লেয়ারের দর সর্বোচ্চ উঠতে পারে মনে করা হচ্ছে ৬৫ লাখ টাকা পর্যন্ত। নিলামে টপ ব্র্যাকেটে মারিন, সাইনা, সিন্ধু ও কোরিয়ার সুং জি হিউন ছাড়াও তিন জন পুরুষ সিঙ্গলস প্লেয়ার আছেন— অ্যাক্সেলসেন, ডেনমার্কেরই জান ও ইয়র্গেনসেন ও কোরিয়ার সুন ইওন হো। এবং টুর্নামেন্টের ছ’টি ফ্র্যাঞ্চাইজি হল দিল্লি এসার্স, মুম্বই রকেটস, চেন্নাই স্ম্যাশার্স, হায়দরাবাদ হান্টার্স, আওয়াধি ওয়ারিয়র্স এবং বেঙ্গালুরু ব্লাস্টার্স।

Advertisement

যে সব প্লেয়াররা টুর্নামেন্টে খেলতে তৈরি তাঁদের সবাইকেই নিলামে তোলা হতে পারে। তবে ফ্র্যাঞ্চাইজিদের সামনে তিন জন প্লেয়ার ধরে রাখারও সুযোগ থাকবে। তবে শেষ পর্যন্ত কোন তারকারা নিলামে উঠবেন এবং কোন তারকাদের তাঁদের ফ্র্যাঞ্চাইজি ধরে রাখবে সেটা কিন্তু এখনও পরিষ্কার নয়। শোনা যাচ্ছে, গোটা নিলামের স্ট্র্যাটেজিও সম্ভবত নির্ভর করবে তার উপর।

টুর্নামেন্টের প্রধান পরামর্শদাতা ভারতের জাতীয় কোচ পুল্লেলা গোপীচন্দ বলেছেন, ‘‘আমাদের লক্ষ্য টুর্নামেন্টটাকে যতটা সম্ভব আকর্ষণীয় করে তোলা। তাই টুর্নামেন্টের ফর্ম্যাটে কিছু পরিবর্তন আমরা আনতে চলেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন