দুবাই ওপেন জিতে বছর শেষ করতে চান সিন্ধু

রিও অলিম্পিক্সে রুপো জয়ী ভারতের এই ব্যাডমিন্টন তারকা বলছেন, ‘‘চলতি বছরে নিজের পারফরম্যান্সে আমি খুশি। দু’টো সুপার সিরিজ জিতেছি। একটায় রানার্স আর বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৭ ০৪:২৪
Share:

মহড়া: দুবাইয়ে প্রস্তুতির ফাঁকে শ্রীকান্ত, গোপীচন্দ ও সিন্ধু। ছবি: টুইটার

চলতি বছরে নিজের এ পর্যন্ত পারফরম্যান্সে তিনি খুশি। পিভি সিন্ধু মনের কোণে পুষে রেখেছেন কেবল একটি ইচ্ছা। তা হল, দুবাই ওয়ার্ল্ড সুপার সিরিজ ফাইনালস জিতে বছরটা শেষ করা। দশ লক্ষ মার্কিন ডলার পুরস্কার মূল্যের যে টুর্নামেন্ট শুরু হচ্ছে বুধবার থেকে।

Advertisement

সেই টুর্নামেন্ট শুরুর আগে রিও অলিম্পিক্সে রুপো জয়ী ভারতের এই ব্যাডমিন্টন তারকা বলছেন, ‘‘চলতি বছরে নিজের পারফরম্যান্সে আমি খুশি। দু’টো সুপার সিরিজ জিতেছি। একটায় রানার্স আর বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো। এ বার দুবাই সুপার সিরিজ ফাইনালস-এ ভাল খেলে বছরটা দুর্দান্ত ভাবে শেষ করতে চাই। আশা করছি, ফল ভাল হবে দুবাইতে।’’ চলতি বছরে ইন্ডিয়ান ওপেন সুপার সিরিজ ও কোরিয়া ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন সিন্ধু। গত মাসে হংকং ওপেন সুপার সিরিজে রানার্স হয়েছেন হায়দরাবাদের এই ব্যাডমিন্টন তারকা। আর গ্লাসগোতে ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জিতেছিলেন তিনি।

এ বার দুবাই ওপেনে অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছেন ভারতের এই ব্যাডমিন্টন খেলোয়াড়। যেখানে সিঙ্গলসে প্রথম ম্যাচে বিশ্বের তিন নম্বর ব্যাডমিন্টন খেলোয়াড় সিন্ধুর প্রতিদ্বন্দ্বী র‌্যাঙ্কিংয়ে নয় নম্বর চিনের হাই বিংগজিয়াও। গ্রুপ ‘এ’-তে চিনের এই খেলোয়াড় ছাড়াও সিন্ধুকে খেলতে হবে দু’নম্বর র‌্যাঙ্কিংয়ে থাকা জাপানের আকানে ইয়ামাগুচি এবং সায়াকো সাতো (বিশ্বের পনেরো নম্বর খেলোয়াড়)-র বিরুদ্ধে। টুর্নামেন্ট থেকে ইতিমধ্যেই নাম প্রত্যাহার করে নিয়েছেন স্পেনের ক্যারোলিন মারিন এবং বিশ্ব চ্যাম্পিয়ন জাপানের নজুমি ওকুহারা। ফলে দুবাইয়ে চ্যাম্পিয়ন হওয়ার ভাল সুযোগ রয়েছে সিন্ধুর সামনে।

Advertisement

আরও পড়ুন: নো বলে উইকেট, টুইটারে ট্রোলড বুমরা

যদিও এ সব বিষয় নিয়ে মাথা ঘামাতে নারাজ সিন্ধু। গত বছর এই টুর্নামেন্টে শেষ চারে গিয়েছিলেন তিনি। দুবাই রওনা হওয়ার আগে বরং সিন্ধু বলছেন, ‘‘আন্তর্জাতিক ম্যাচে কোনও প্রতিপক্ষই সহজ নয়। কারণ বিশ্বের সেরা খেলোয়াড়রা এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। প্রথম রাউন্ড থেকে সব ম্যাচেই কঠিন প্রতিদ্বন্দ্বিতা হবে। কাজেই শুরু থেকেই সতর্ক ভাবে এগোতে হবে আমাকে। আত্মতুষ্টিতে ভোগার কোনও
জায়গা নেই।’’

সিন্ধুর কাছে জানতে চাওয়া হয়েছিল, এ বছরে তাঁর খেলা সেরা ম্যাচ কোনটি? জবাবে হায়দরবাদী কন্যা বলছেন, ‘‘বছরের শুরুতে ছিল সিন্ধু বনাম মারিন। আর বিশ্ব চ্যাম্পিয়নশিপে সিন্ধু বনাম ওকুহারা। তবে প্রতিটা ম্যাচই আলাদা। তবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের প্রভাব অন্যগুলোর চেয়ে একটু আলাদা।’’

বাইশ বছরের সিন্ধু চলতি বছরে ১২ টি সুপার সিরিজ টুর্নামেন্ট খেলেছেন। গত অক্টোবর থেকে নভেম্বর এই দুই মাসে পর পর পাঁচটি টুর্নামেন্ট খেলেছেন সিন্ধু। এ ব্যাপারে কঠোর অনুশীলন তাঁকে সাহায্য করেছে বলে জানিয়েছেন সিন্ধু। তাঁর কথায়, ‘‘চলতি বছরে প্রতি মাসেই টুর্নামেন্ট খেলতে হয়েছে। তার জন্য অনুশীলনে কোনও ফাঁকি দিইনি। ফলে টুর্নামেন্টের মাঝপথে কোনও চোট-আঘাত লাগেনি।’’ বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশন (বিডব্লিউএফ)-এর নতুন নিয়ম অনুযায়ী, আগামী বছর থেকেই বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম পনেরো জন খেলোয়াড়কে বছরে ১২ টি টুর্নামেন্ট খেলতে হবে। যে প্রসঙ্গে ভারতীয় ব্যাডমিন্টন কন্যার অভিমত, ‘‘আগামী বছর ঠাসা ক্রীড়াসূচি। দুবাই ওপেন শেষ হলে এটা নিয়ে পরিকল্পনা করতে হবে। টুর্নামেন্ট তো খেলতেই হবে। সঙ্গে কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসের মতো টুর্নামেন্টও থাকবে। ফলে ঘরোয়া টুর্নামেন্টে খেলার সময় পাওয়া যাবে কি না সময় বলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন