ক্যারিবিয়ান গতি সবাইকে ভয় ধরাবে, মত ভিভের

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে গত ৫০ বছরে ইংল্যান্ডের রেকর্ড ভাল নয়। তার মধ্যে এ বার যে ভাবে বিধ্বস্ত হয়েছেন রুটরা, তাতে ইংল্যান্ডের ক্রিকেটারেরা এবং টিম ম্যানেজমেন্ট তীব্র সমালোচনার মুখে পড়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৩০
Share:

তৃপ্ত: ক্যারিবিয়ান ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখছেন ভিভ। ফাইল চিত্র

ওয়েস্ট ইন্ডিজকে হাল্কা ভাবে নেওয়ার খেসারত দিতে হল ইংল্যান্ডকে। এই মন্তব্য কিংবদন্তি ভিভিয়ান রিচার্ডসের।

Advertisement

ব্রিটিশ মিডিয়ায় ভিভ বলেছেন, ‘‘ইংল্যান্ডকে ধরাশায়ী করে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আমার মনে হয়, ওয়েস্ট ইন্ডিজ এতটা লড়াই করবে, ওরা ভাবতে পারেনি।’’ তিনি আরও বলেছেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজ দুরন্ত ক্রিকেট খেলেছে। দলটা ছন্দেও রয়েছে। ইংল্যান্ডের জন্য যা যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। ওয়েস্ট ইন্ডিজের পেসাররা যে গতিতে বল করেছে, বিশ্বের কোনও ব্যাটসম্যানই সেটা পছন্দ করবে না। ইংল্যান্ডও ওই গতি সামলাতে পারেনি।’’

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে গত ৫০ বছরে ইংল্যান্ডের রেকর্ড ভাল নয়। তার মধ্যে এ বার যে ভাবে বিধ্বস্ত হয়েছেন রুটরা, তাতে ইংল্যান্ডের ক্রিকেটারেরা এবং টিম ম্যানেজমেন্ট তীব্র সমালোচনার মুখে পড়েছে। তিন টেস্টের সিরিজে ইতিমধ্যেই ওয়েস্ট ইন্ডিজ ২-০ এগিয়ে। প্রথম টেস্ট চার দিনে এবং দ্বিতীয় টেস্ট তিন দিনে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের শেষ টেস্ট ৯ ফেব্রুয়ারি থেকে সেন্ট লুসিয়ায়।

Advertisement

কেন ইংল্যান্ড এ ভাবে ব্যর্থ হল, তা নিয়ে ভিভ বলেছেন, ‘‘ইংল্যান্ডের ব্যাটিং অর্ডারে কিছু দুর্বলতা ছিল। পেস বোলারেরা সেটা আরও স্পষ্ট করে দিয়েছে। বেয়ারস্টো আর রুটকে আগে ফিরিয়ে দেওয়ায় বাকি ব্যাটসম্যানরা চাপে পড়ে যায়।’’ তবে ক্যারিবিয়ান কিংবদন্তির আশা এই দুরন্ত পারফরম্যান্স শুধুমাত্র একটা সিরিজেই সীমাবদ্ধ হয়ে থাকবে না। ভিভ মনে করেন, এই জয় ক্যারিবিয়ান ক্রিকেটের আকর্ষণ ফিরিয়ে আনবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন