Cricket

ক্রিকেটের কিছু চমকে দেওয়া কথা যা আপনি নাও জানতে পারেন

ক্রিকেট নামে যে খেলা আমাদের নাম বারবার ইতিহাসে লেখায়, সেই ক্রিকেটের ইতিহাসে কত যে বিচিত্র ঘটনা আছে। কত যে তথ্য আছে চমকে দেওয়ার মতো।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৭ ১৯:১৫
Share:
০১ ১০

এলিসে পেরি: পেরি মেয়েদের ক্রিকেট বিশ্বকাপ এবং ফুটবল বিশ্বকাপ দু’টিতেই অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করেছেন। এই বিশ্বকাপেও খেলেছেন তিনি।

০২ ১০

নয় দিনের টেস্ট: ১৯৩৯ সালে ডারবানে খেলা দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের মধ্যে প্রথম টেস্টটি চলেছিল নয় দিন ধরে। যেটা একটি রেকর্ড। ম্যাচ বন্ধ করে হয়, কারণ ইংল্যান্ড টিমের দেশে ফেরার টিকিট কাটা ছিল।

Advertisement
০৩ ১০

বেলিন্ডা ক্লার্ক: প্রাক্তন অজি অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক হলেন প্রথম ক্রিকেটার, যিনি এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম দ্বিশতরান করেছিলেন। সচিন প্রথম পুরুষ ক্রিকেটার যিনি ওয়ানডে-তে ডাবল সেঞ্চুরি করেন।

০৪ ১০

লিলি-উইলি-গালি-ডিলি: ক্রিকেট ইতিহাসে অন্যতম জনপ্রিয় স্কোরবুক এটি। ১৯৭৮-৭৯ সালের অ্যাসেজে ইংল্যান্ডের গ্রেহাম ডিলির বলে গালিতে পিটার উইলির হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছিলেন ডেনিস লিলি।

০৫ ১০

রুসি শ্রুতি: ভারতের টেস্ট ইতিহাসে ৯৯তম ক্রিকেটার হলেন রুসি শ্রুতি। অদ্ভুত ভাবে টেস্ট ক্রিকেটে রুসির সর্বোচ্চ রানও ৯৯।

০৬ ১০

বিরাট কোহালি: ভারত অধিনায়ক কোহালি হলেন এমন এক জন বোলার যিনি কোন বল না করেই উইকেট পেয়েছিলেন। ২০১১-এ একটি টি২০ ম্যাচে কোহালির প্রথম বলে স্টাম্প হন কেভিন পিটারসন। তবে, বলটি ওয়াইড হওয়ার কারণে তা গন্য হয়নি।

০৭ ১০

অশোক গান্দোত্রা: গান্দোত্রা ব্রাজিলে জন্মানো একমাত্র ক্রিকেটার যিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ১৯৬৯ সালে ভারতের হয়ে দু’টি টেস্ট খেলেছেন তিনি।

০৮ ১০

ভিভিএস লক্ষ্মণ: লক্ষ্মণ হলেন এমন এক জন ক্রিকেটার, যিনি ভারতের হয়ে শতাধিক টেস্ট খেললেও, সুযোগ পাননি একটিও বিশ্বকাপে।

০৯ ১০

বিশ্বকাপ: অনেক ক্রিকেট অনুরাগীই জানেন না, ক্রিকেট বিশ্বকাপের সূচনা হয়েছিল মহিলা ক্রিকেটের হাত ধরেই। ১৯৭৩ সালে খেলা হয়েছিল প্রথম বিশ্বকাপ(মহিলা ক্রিকেট)। তার ঠিক দু’বছর পর পুরুষদের বিশ্বকাপের প্রচলন করেছিল আইসিসি।

১০ ১০

প্রবীর সেন: এই বঙ্গতনয় ১৯৪৮ সালে অ্যাডিলেডে বিনু মাঁকড়ের বলে স্টাম্প আউট করেছিলেন ‘ক্রিকেটের ঈশ্বর’ ডন ব্রাডম্যানকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement