রিপ্লে নিয়ে নতুন নাটক

ওঝা নিয়ে প্রশ্ন ওড়ালেন সৌরভ

এক দিকে টিমের প্রধান স্পিনার প্রজ্ঞান ওঝাকে নিয়ে প্রশ্ন উঠে যাওয়া। অন্য দিকে, বাংলা-গুজরাত ম্যাচ রিপ্লে নিয়ে নতুন নাটক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৬ ০৩:১৪
Share:

অধিনায়কের সঙ্গে প্রজ্ঞান।

এক দিকে টিমের প্রধান স্পিনার প্রজ্ঞান ওঝাকে নিয়ে প্রশ্ন উঠে যাওয়া। অন্য দিকে, বাংলা-গুজরাত ম্যাচ রিপ্লে নিয়ে নতুন নাটক।

Advertisement

শনিবার বঙ্গ ক্রিকেটে দু’টো ঘটনাই ঘটে থাকল।

এ দিন মধ্যপ্রদেশের বিরুদ্ধে পরবর্তী রঞ্জি ট্রফির দল বেছে ফেললেন নির্বাচকরা। এমনিতে টিমে একটাই বদল। উইকেটকিপার অগ্নিভ পানের জায়গায় টিমে নেওয়া হল মারকুটে ওপেনার প্রসেনজিৎ দাসকে। পেসার মুকেশ কুমারের আবার চোট। রবিবার এমআরআই হলে বোঝা যাবে তিনি পারবেন কি না। কিন্তু সব কিছুর মধ্যে আকর্ষণের কেন্দ্রবিন্দু থেকে গেলেন ওঝা। টেস্ট ক্রিকেটার হয়েও চলতি মরসুমে যাঁর পারফরম্যান্স বেশ খারাপ। ৫ ম্যাচে উইকেটসংখ্যা যাঁর মাত্র ৯।

Advertisement

শোনা গেল, এ দিন নির্বাচনী বৈঠকে এক নির্বাচক প্রশ্ন তুলে দেন ওঝার পারফরম্যান্স নিয়ে। বলা হয়, টেস্ট প্লেয়ার হওয়ায় ওঝার কাছ থেকে আরও বেশি প্রত্যাশা করে টিম। অথচ তিনি তা মেটাতে পারছেন না। বৈঠক থেকে বেরিয়েও কোনও কোনও নির্বাচক বলতে থাকেন এটা নিয়ে। বলা হয়, ওঝাকে নাকি বার্তা দেওয়া হচ্ছে। শেষ দু’টো ম্যাচে পারফরম্যান্সে উন্নতি ঘটানোর জন্য।

সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় যদিও ওঝাকে দোষ দিতে রাজি নন। ওঝার পারফরম্যান্স চিন্তায় ফেলে দেওয়ার মতো কি না জানতে চাওয়া হলে এ দিন সৌরভ বলেন, ‘‘আমার সেটা মনে হয় না। ওকে তো সবুজ পিচে বল করতে হচ্ছে। হ্যাঁ, এটা ঠিক যে মুম্বই ম্যাচে ও ভাল করতে পারত। কিন্তু বাংলার শেষ তিনটে ম্যাচে না পারার কারণ কিন্তু ওঝা নয়।’’ তা হলে বারবার জয়ের কাছে চলে এসেও না পারার কারণটা কী? সৌরভ এ বার বলেন, ‘‘একটা ম্যাচ জিততে গেলে কিছু মুহূর্ত জেতা দরকার। আমার মতে অভিজ্ঞতার অভাবেই এটা হচ্ছে। আমার পক্ষে বলা এটা সহজ কারণ আমি কুড়ি বছর খেলেছি। এরা তো এক বছর হল খেলছে। সময় তো দিতে হবে ওদের।’’

গ্রুপে বাংলার আর দু’টো ম্যাচ বাকি। মধ্যপ্রদেশ আর গুজরাত। শেষ ম্যাচটা আবার রিপ্লে। যা নিয়ে আবার নতুন নাটক হল। গত কালই বোর্ড বৈঠকে বাংলা বনাম গুজরাত রিপ্লে ম্যাচ নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন মুম্বই ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট শরদ পওয়ার। যা নিয়ে দুই সিএবি কর্তার সঙ্গে একপ্রস্থ লেগেও যায়। কিন্তু এ দিন আবার বোর্ড সচিব অজয় শিরকে বলে দেন, এমসিএ থেকে লিখিত অভিযোগ তিনি পেয়েছেন। তামিলনাড়ু থেকেও পেয়েছেন। পুরো ব্যাপারটাই টুর্নামেন্ট কমিটিতে পাঠানো হচ্ছে রিভিউয়ের জন্য। সিএবিও তৈরি। কর্তারা শুনেছেন ব্যাপারটা। বলা হচ্ছে, নতুন করে বোর্ড থেকে কিছু বলা হলে জবাব দিয়ে দেবে সিএবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন