Sourav Ganguly

‘সচিন চায় দুই পয়েন্ট, আমি চাই বিশ্বকাপ’

পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানকে সবদিক থেকে বয়কট করার কথা নিয়ে এ বার কার্যত দ্বিধাবিভক্ত হয়ে পড়ল ভারতীয় ক্রীড়ামহল। বিশেষ করে আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলা উচিত কিনা, সেই নিয়ে বিরোধ পৌঁছল চরমে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৩৮
Share:

চরম অবস্থান মহারাজের। ফাইল চিত্র

পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানকে সবদিক থেকে বয়কট করার কথা নিয়ে এ বার কার্যত দ্বিধাবিভক্ত হয়ে পড়ল ভারতীয় ক্রীড়ামহল। বিশেষ করে আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলা উচিত কিনা, সেই নিয়ে বিরোধ পৌঁছল চরমে। একদিকে যখন সচিন তেন্ডুলকর বা সুনীল গাওস্করের মতো তারকারা চাইছেন বিশ্বকাপে ভারত খেলার মাঠেই জবাব দিক পাকিস্তানকে, তখন বেশ কিছু প্রাক্তন ক্রিকেটার আবার ম্যাচ না খেলার পক্ষে। এদের মধ্যে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় আবার এক ধাপ এগিয়ে বলেছেন যে শুধু ক্রিকেট নয়, সব ধরনের খেলার ক্ষেত্রেই সম্পর্ক ছিন্ন করা উচিত পাকিস্তানের সঙ্গে।

Advertisement

সিআরপিএফ জওয়ানদের ওপর হামলার নিন্দা জানালেও পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলার পক্ষেই মত দিয়েছেন সচিন তেন্ডুলকর। বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে ম্যাচ না খেলে পাকিস্তানকে দুই পয়েন্ট দেওয়ার পক্ষে একদমই নন তিনি।

কিন্তু এর আগেই পাকিস্তান নিয়ে নিজের চরম ভাবনার কথা জানিয়েছিলেন সৌরভ। তাই লিটল মাস্টারের এমন জবাবের পরে প্রাক্তন ভারতীয় অধিনায়ক বলেন যে, “সচিন হয়তো পাকিস্তানের বিপক্ষে দুই পয়েন্ট চায়। কিন্তু আমি চাই বিশ্বকাপ।”

Advertisement

আরও পড়ুন: সিএবিতে বিক্ষোভ, সৌরভ বলছেন দ্রুতই সিদ্ধান্ত

সৌরভ আরও বলেছেন যে, এ বারের বিশ্বকাপে খেলা হবে রাউন্ড রবিন ফরম্যাটে। অর্থাৎ সব দলের বিরুদ্ধেই খেলতে হবে সব দলকে। তাই পাকিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচ না খেলেও সেমিফাইনালে পৌঁছে যেতে পারে ভারত। কিন্তু এর ঠিক উল্টো অবস্থান নিয়ে সচিন বলেছেন যে, আজ অবধি বিশ্বকাপে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। তাই বিশ্বকাপে পাকিস্তানকে ম্যাচ ছেড়ে দেওয়ার একদমই পক্ষপাতী নন তিনি।

আরও পড়ুন: বিশ্বকাপের আগে কেন টি-টোয়েন্টি, প্রশ্ন বিরাটের

যদিও এই ব্যাপারে বিসিসিআই বল ঠেলেছে কেন্দ্রের কোর্টে। তাই নিজের নিজের মত জানালেও প্রাক্তন সকল ক্রিকেটারই জানিয়েছেন যে এই ব্যাপারে কেন্দ্রীয় সরকার ও বিসিসিআই যে সিদ্ধান্ত নেবে সেটাই হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন