Sourav Ganguly

‘প্রত্যেক বছর ঘরের মাঠে গোলাপি বলে টেস্ট খেলবে ভারত’

এখনও পর্যন্ত টিম ইন্ডিয়া গোলাপি বলে টেস্ট খেলেনি। এই ব্যাপারে এতদিন খানিকটা অনিচ্ছুকই দেখিয়েছিল জাতীয় দলকে। কিন্তু বোর্ড প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েই এই ব্যাপারে উদ্যোগী সৌরভ এতদিনের মানসিক বাধা অতিক্রম করেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৯ ১০:৩০
Share:

গোলাপি বলে টেস্টই ভবিষ্যৎ, বিশ্বাস সৌরভের। ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ গোলাপি বলে দিন-রাতের ঘরানাতেই। এমনই মনে করছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের নতুন প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। আর সেই কারণে প্রত্যেক বছর ঘরের মাঠে দিন-রাতের টেস্ট আয়োজনের প্রতিশ্রুতি দিলেন তিনি।

Advertisement

এখনও পর্যন্ত টিম ইন্ডিয়া গোলাপি বলে টেস্ট খেলেনি। এই ব্যাপারে এতদিন খানিকটা অনিচ্ছুকই দেখিয়েছিল জাতীয় দলকে। কিন্তু বোর্ড প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েই এই ব্যাপারে উদ্যোগী সৌরভ এতদিনের মানসিক বাধা অতিক্রম করেছেন। অধিনায়ক বিরাট কোহালিকে গোলাপি বলে টেস্ট খেলতে রাজি করাতে তিন সেকেন্ডের বেশি লাগেনি। আর তাই ২২ নভেম্বর থেকে বাংলাদেশের বিপক্ষে ইডেনে ঐতিহাসিক দিন-রাতের টেস্টে নামছে ভারত।

আর এটা যে শুধু ব্যতিক্রমী টেস্ট হয়েই থেমে থাকছে না, তা পরিষ্কার করে দিয়েছেন সৌরভ। তিনি সাফ জানিয়ে দিয়েছেন যে, প্রত্যেক বছরই ঘরের মাঠে গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলবে ভারত। তাঁর কথায়, “আমরা চেষ্টা করব প্রত্যেক বছর ভারতে একটা দিন-রাতের টেস্ট খেলতে। এটা নিশ্চিত। আর ভারত যখন বিদেশে যাবে, তখন সেই দেশের বোর্ডের সঙ্গে কথা বলব। দেখব যদি একটা টেস্ট দিন-রাতের করা যায়।”

Advertisement

আরও পড়ুন: কেক কাটলেন সানা, জন্মদিনে ইনস্টাগ্রামে শুভেচ্ছা সৌরভের​

আরও পড়ুন: ভাঙলেন কোহালির রেকর্ড! সবচেয়ে কম বয়সে দেওধরের ফাইনালে নেতৃত্ব শুবমনের​

এর আগে ক্রিকেট অস্ট্রেলিয়া গোলাপি বলে টেস্ট খেলার প্রস্তাব দিলেও ভারত তা গ্রহণ করেনি। কিন্তু সেই মানসিকতায় যে পরিবর্তন ঘটেছে, তা পরিষ্কার বোর্ড প্রেসিডেন্টর কথাতেই। ভারত নতুন বছরের ফেব্রুয়ারিতে যাবে নিউজিল্যান্ড সফরে। সেখানে দুটো টেস্ট খেলবেন বিরাট কোহালিরা। সেই দুই টেস্টের কোনওটাই দিন-রাতের হওয়ার কথা নয়। পরিবর্তিত পরিস্থিতিতে কি সেই দুই টেস্টের কোনও একটি দিন-রাতের হতে পারে? এমন প্রশ্ন ডালপালা মেলছে ক্রমশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন