India

ডুপ্লেসির অভিজ্ঞতায় ভরসা বাউচারের

সোমবার ভারতে পৌঁছনোর পরে মঙ্গলবারই ধর্মশালায় এসে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা। ভারতও মঙ্গলবার থেকে অনুশীলন শুরু করে দিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০২০ ০৪:৪৫
Share:

ফ্যাফ ডুপ্লেসি। —ফাইল ছবি

নিউজ়িল্যান্ডের কাছে ০-৩ ওয়ান ডে সিরিজ হেরে ফেরা ভারতের সামনে এ বার দক্ষিণ আফ্রিকা। যে সিরিজ শুরু হবে ১২ মার্চ, ধর্মশালায়। তার আগে দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার জানিয়ে দিলেন, এই লড়াইয়ে ফ্যাফ ডুপ্লেসির অভিজ্ঞতা কাজে লাগবে দলের।

Advertisement

দেশ ছাড়ার আগে বাউচার বলেছেন, ‘‘ভারতে ভাল ফল করতে গেলে অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশ্রণটা ঠিকঠাক হওয়া দরকার। ওয়ান ডে-তে ফ্যাফ বেশ ভাল খেলছে। শেষ বার ভারতে ও সেঞ্চুরি করেছিল। ভারতীয় পরিবেশ সম্পর্কে ফ্যাফের খুব ভাল ধারণা আছে।’’ যদিও ইদানীং ডুপ্লেসির ফর্ম সে রকম ভাল নেই। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক শেষ ওয়ান ডে খেলেছেন গত বছর বিশ্বকাপে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও রান পাননি ডুপ্লেসি।

সোমবার ভারতে পৌঁছনোর পরে মঙ্গলবারই ধর্মশালায় এসে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা। ভারতও মঙ্গলবার থেকে অনুশীলন শুরু করে দিয়েছে। বিরাট কোহালিদের বিরুদ্ধে কী দল নামাবেন, তা এখনও ঠিক করেননি দক্ষিণ আফ্রিকার কোচ। বাউচার বলেছেন, ‘‘প্রথম একাদশ গড়া নিয়ে এই রকম মাথা ব্যথাটা থাকা ভাল। তবে ফ্যাফ থাকা মানে দলের অভিজ্ঞতাটা বেড়ে যাওয়া। আমরা পিচ এবং পরিবেশ দেখে তার পরে চূড়ান্ত দল ঠিক করব।’’

Advertisement

ওয়ান ডে সিরিজে অস্ট্রেলিয়াকে ৩-০ উড়িয়ে দিয়েই ভারতে এসেছে দক্ষিণ আফ্রিকা। যদিও টি-টোয়েন্টি সিরিজ হেরে গিয়েছে ১-২ ফলে। বাউচার বলেছেন, ‘‘জানি এই বছরে টি-টোয়েন্টি ম্যাচগুলো খুব গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের একটা ছন্দ পাওয়া দরকার ছিল। অস্ট্রেলিয়া খুব ভাল একটা দল। ওদের হারিয়ে আমাদের আত্মবিশ্বাস অনেক বেড়ে গিয়েছে। যে আত্মবিশ্বাসটা ভারতের বিরুদ্ধে সিরিজে কাজে দেবে।’’ তবে বাউচার মেনে নিয়েছেন, ভারতের পরিবেশে ভাল খেলা খুব সহজ কাজ নয়। বিশেষ করে অনভিজ্ঞ ক্রিকেটারদের পক্ষে। তিনি বলেছেন, ‘‘ভারতের মাটিতে আমাদের বড় পরীক্ষা হতে চলেছে। আমাদের দলের অনেকেরই ভারতে বেশি খেলার অভিজ্ঞতা নেই। তবে ছেলেরা যে ভাবে ইদানীং খেলছে, তাতে আমরা খুশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন