এখন শয্যাশায়ী নন, জল্পনা বাড়ছে শুমাখারকে নিয়ে

সাতটি ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন। গ্রঁ প্রি-তে জয়ী ৯১ বার। যা একটা নজির। কেমন আছেন সেই রেসিং ড্রাইভার মিশায়েল শুমাখার? ব্রিটিশ প্রচারমাধ্যমের দাবি মানলে, কিংবদন্তি ড্রাইভার এখন আর শয্যাশায়ী নন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ০৩:০৭
Share:

প্রশ্ন: শুমাখারের অবস্থা নিয়ে বাড়ছে জল্পনা। ফাইল চিত্র

সাতটি ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন। গ্রঁ প্রি-তে জয়ী ৯১ বার। যা একটা নজির। কেমন আছেন সেই রেসিং ড্রাইভার মিশায়েল শুমাখার? ব্রিটিশ প্রচারমাধ্যমের দাবি মানলে, কিংবদন্তি ড্রাইভার এখন আর শয্যাশায়ী নন।

Advertisement

পাঁচ বছর হতে চলেছে জার্মান এই ফর্মুলা ওয়ান চালকের দুর্ঘটনায় আক্রান্ত হওয়ার। ২৯ ডিসেম্বর, ২০১৩। ফ্রান্স লাগোয়া আল্পসে স্কি করতে গিয়ে দুর্ঘটনায় পড়েছিলেন শুমাখার। তার পরে তাঁর সুস্থ থাকা নিয়ে নানা খবর প্রকাশিত হয়েছে। কারও কারও মতে, জল্পনা বাড়ার কারণ, শুমাখারের স্ত্রী করিন্না। যিনি শুমাখার সংক্রান্ত সব খবরই গোটা বিশ্বের অন্তরালে রেখেছেন। তা এতটাই কড়া যে শুমাখারের বন্ধুরাও এ ব্যাপারে কিছু বলতে পারেন না। কোনও কোনও বন্ধু অবশ্য সেই গোপনীয়তা লঙ্ঘন করে শুমাখারের খোঁজ নিতে গিয়েছিলেন। কিন্তু সীমা অতিক্রম করায় সেই বন্ধুদের সঙ্গেও সম্পর্কছেদ করেছেন করিন্না। তাই, সরকারি ভাবে কিছুই জানা যায়নি শুমাখারের সুস্থতার ব্যাপারে। শুমাখারের আদ্যন্ত ভক্ত সেবাস্তিয়ান ভেটেলও এ ব্যাপারে বলতে পারেননি কিছু। মিশায়েল শুমাখারের পুত্র মিক দিন কয়েক আগে এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‘বাবা দুর্ঘটনার আগে আমার কাছে জানতে চেয়েছিলেন বড় হয়ে আমি কী করতে চাই। আমিও বাবার মতো পেশাদার চালক হতে চাই শুনে বাবা খুশিই হয়েছিলেন।’’ কিন্তু সাক্ষাৎকার পর্বের কোথাও শুমাখারের বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে টু শব্দটি করেননি মিক। তাই শুমাখারের শারীরিক অবস্থা কী রকম তা এত দিন জানা যায়নি। দু’বছর আগে ২০১৬ সালে শুমাখারের জার্মান আইনজীবী ফেলিক্স ড্যাম বলেছিলেন, ‘‘শুমাখার হাঁটতে পারছেন না এই মুহূর্তে।’’ সেটাই এ পর্যন্ত ছিল জার্মান এই কিংবদন্তি চালক সম্পর্কে সর্বশেষ তথ্য।

তবে এ বার একটি ব্রিটিশ প্রচারমাধ্যমের দাবি, এই মুহূর্তে শয্যাশায়ী নন শুমাখার। ফিজিয়োথেরাপি ও শুশ্রূষার জন্য প্রতি সপ্তাহে তাঁর খরচ হচ্ছে ৫০ হাজার পাউন্ড। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৪৫ লক্ষ টাকার কিছু বেশি। যে খবর শুনে খুশি গোটা বিশ্বে ছড়িয়ে থাকা কিংবদন্তি এই

Advertisement

ক্রীড়াব্যক্তিত্বের ভক্তরা।

আগামী ৩ জানুয়ারি শুমাখারের জন্মদিন। যে দিনটাকে স্মরণীয় করে রাখতে ফেরারির পক্ষে একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। যার নাম ‘শুমাখার ৫০’। এও শোনা যাচ্ছে, জন্মদিনের পরে শুমাখারকে মার্কিন যুক্তরাষ্ট্রের এক বিশেষ ক্লিনিকে নিয়ে যাওয়া হবে, যারা মস্তিষ্কের চোটের ব্যাপারে বিশেষজ্ঞ। যদিও শুমাখার পরিবারের তরফে কিছু বলা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন