শো-কজের জবাব আজ দিচ্ছেন অর্ণব

ডংদের কথা বলায় নিষেধাজ্ঞা জারি

ডার্বি জয়ের পর ইস্টবেঙ্গলে ছিল উৎসব। কিন্তু মুম্বইয়ের সঙ্গে ড্র করার জেরে তিন দিনের মধ্যেই বদলে গেল লাল-হলুদ শিবিরের আবহ। গোটা আই লিগে যা হয়নি, চূড়ান্ত ল্যাপে এসে তিন ম্যাচ বাকি থাকতে র‌্যান্টি-ডংদের কথা বলায় নিষেধাজ্ঞা জারি করল ক্লাব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৬ ০৫:১৮
Share:

ডার্বি জয়ের পর ইস্টবেঙ্গলে ছিল উৎসব। কিন্তু মুম্বইয়ের সঙ্গে ড্র করার জেরে তিন দিনের মধ্যেই বদলে গেল লাল-হলুদ শিবিরের আবহ।

Advertisement

গোটা আই লিগে যা হয়নি, চূড়ান্ত ল্যাপে এসে তিন ম্যাচ বাকি থাকতে র‌্যান্টি-ডংদের কথা বলায় নিষেধাজ্ঞা জারি করল ক্লাব। বুধবার প্র্যাকটিসের পর ফুটবলারদের জানিয়ে দেওয়া হয়েছে কোচ, অধিনায়ক এবং সহ-অধিনায়ক বাদ দিয়ে কেউই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না।

সাধারণত ইস্টবেঙ্গল ম্যাচের পরের দিন কোচ বিশ্বজিৎ ভট্টাচার্য ফুটবলারদের ছুটি দেন। এ বার কিন্তু অন্য ছবি। মঙ্গলবার মুম্বই ম্যাচের পর বুধবার সকালেই ফুটবলারদের প্র্যাকটিসে ডাকেন তিনি। যদিও এ দিন হাল্কা স্ট্রেচিং করেন মেহতাব-অর্ণবরা। তবে অনুশীলন শেষে ক্লাবের সহ-সচিব শান্তিরঞ্জন দাশগুপ্ত এবং অন্যতম শীর্ষকর্তা দেবব্রত সরকারের উপস্থিতিতে ম্যারাথন মিটিং করেন কোচ-ফুটবলাররা।

Advertisement

সূত্রের খবর, সেই বৈঠকে খারাপ খেলা এবং ভুলক্রুটির জন্য দুঃখপ্রকাশ করেন ফুটবলাররা। নিজেদের দোষ স্বীকার করে নতুন করে উঠে দাঁড়ানোর শপথও নেন তাঁরা। দেবব্রতবাবুও নাকি ফুটবলারদের বলেছেন, হাতে আর তিনটে ম্যাচ। এই তিনটে ম্যাচে নিজেদের সেরাটা দিতে হবে। কারণ এর উপরই আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারটা নির্ভর করছে। সিনিয়রদের বাড়তি দায়িত্ব নেওয়ার কথাও বলেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘‘আগেকার দিনের মতো ভোকাল টনিক দিয়ে টিমকে উদ্বুদ্ধ করার সময় এটা নয়। ফুটবলাররা নিজেরা উঠে দাঁড়ালে ওরাই সাফল্য পাবে। আর ফুটবলারদের কথা বলার উপর আগে থেকেই নিষেধাজ্ঞা ছিল। ওরা তাও বলছিল। তবে এখন আমরা বলেছি, সব ভুলে শুধু বাকি তিনটে ম্যাচে মনোযোগ দাও।’’

খারাপ সময় বোধহয় সব দিক থেকেই আসে। যেমনটা এই মুহূর্তে এসেছে ইস্টবেঙ্গলে। মোহনবাগানের গ্লেনের অভিযোগের ইস্যুতে বেশ চাপে পড়ে গিয়েছেন অর্ণব মণ্ডল। ফেডারেশনের চিঠির কী উত্তর দেওয়া হবে তা নিয়ে এ দিন সকালে অনুশীলনের পর এবং বিকেলেও ক্লাবে এসে কর্তাদের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন লাল-হলুদ ডিফেন্ডার। কথা বলার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। তাই এ ব্যাপারে কিছু বলতে চাননি দেশের অন্যতম সেরা ডিফেন্ডার। তবে সূত্রের খবর, অর্ণবের থেকে পুরো ব্যাপারটি জেনে ক্লাবকর্তারাই দায়িত্ব নিয়েছেন শো-কজের উত্তর দেওয়ার। আজ বৃহস্পতিবার চিঠি পাঠিয়ে দেওয়া হচ্ছে ফেডারেশনে। তাতে লেখা হচ্ছে, শিলিগুড়িতে ডার্বিতে কী পরিস্থিতিতে গ্লেনের সঙ্গে অর্ণবের মাঠে তর্কাতর্কি হয়েছিল। কী বলেছিলেন অর্ণব সেটারও উল্লেখ থাকছে। পুরো জবাবি চিঠিটাই আইনজীবীর পরামর্শ মেনে লেখা হচ্ছে।

এ দিন সকালে লাল-হলুদ তাঁবু জুড়ে ছিল আফসোস, হতাশা আর দীর্ঘশ্বাস। ডার্বি জিতে আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে এগিয়ে থাকার যে সুযোগটা এসেছিল, মুম্বইয়ের সঙ্গে ড্র করে সেটা হাতছাড়া হওয়াতেই লাল-হলুদে গুমোট হাওয়া। সন্ধেতে অবশ্য তাতে কিছুটা হলেও প্রলেপ পড়ে। শিবাজিয়ান্সের সঙ্গে বেঙ্গালুরু ড্র করায়। তবে লাল-হলুদ ফুটবলাররা ভাল করেই জানেন, বেঙ্গালুরু ড্র করলেও তাঁরা নিজেরা না জিততে পারলে আখেরে লাভ নেই। সকালে প্র্যাকটিসের পর বিশ্বজিৎ বলে দিয়েছেন, ‘‘চাপ তো সব সময়ই আছে। তবে নিজেদের কাজটা ঠিক ভাবে করতে হবে। জিততে না পারলে অন্য টিম কী করল সে খবর নিয়ে কোনও লাভ নেই।’’

মুম্বই ম্যাচের পর দলের পাঁচ জন গুরুত্বপূর্ণ ফুটবলার— র‌্যান্টি, লোবো, অর্ণব, মেন্ডি, রবার্টের চোট ছিল। তবে শেষজন বাদে ছাড়া বাকিরা বেঙ্গালুরুতে গিয়ে খেলতে পারবেন রবিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন