শ্রীলঙ্কায় বিরাটদের নতুন শত্রু গুণরত্নে

জিম্বাবোয়ের বিরুদ্ধে একমাত্র টেস্টে জিততে গেলে কলম্বোয় শ্রীলঙ্কাকে মঙ্গলবার করতে হত ৩৮৮ রান। জিম্বাবোয়ের কাছে সদ্য সমাপ্ত একদিনের সিরিজ হারতে হয়েছে কয়েক দিন আগেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৭ ০৪:০৬
Share:

সেরা: জিম্বাবোয়ের বিরুদ্ধে শ্রীলঙ্কাকে টেস্ট জেতালেন আসেলা গুণরত্নে। মঙ্গলবার কলম্বোয়। ছবি: এএফপি

বিরাট কোহালিরা আজ, বুধবার শ্রীলঙ্কার বিমান ধরবেন। কিন্তু তার এক দিন আগে ভারতীয় দল সম্ভবত বুঝে গেল, তাদের জন্য এক নতুন শত্রু অপেক্ষা করে থাকবে সে দেশে। যাঁর নাম আসেলা গুণরত্নে।

Advertisement

জিম্বাবোয়ের বিরুদ্ধে একমাত্র টেস্টে জিততে গেলে কলম্বোয় শ্রীলঙ্কাকে মঙ্গলবার করতে হত ৩৮৮ রান। জিম্বাবোয়ের কাছে সদ্য সমাপ্ত একদিনের সিরিজ হারতে হয়েছে কয়েক দিন আগেই। তার পর এক ম্যাচের টেস্ট সিরিজে জিম্বাবোয়ের বিরুদ্ধে এই রান তুলে শ্রীলঙ্কা জিতে যাবে, সে আশা সম্ভবত অনেকেই করেননি।

শেষ পর্যন্ত মঙ্গলবার এই নাটকীয় ম্যাচ চার উইকেটে জিতে নজির গড়ল দীনেশ চণ্ডীমলের শ্রীলঙ্কা। এর আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৫২ রান তাড়া করে জিতেছিল শ্রীলঙ্কা। এ বার সেই রেকর্ড ভেঙে গেল। যে জয়ের পিছনে রয়েছে নিরোশান ডিকওয়েলা (৮১) এবং গুণরত্নের (৮০ ন.আ.) ব্যাটিং। বিশেষ করে ম্যান অব দ্য ম্যাচ গুণরত্নের ভূমিকা। যিনি দলের ৬ উইকেট পড়ে যাওয়ার পরে অপরাজিত থেকে ম্যাচ বার করে নিয়ে যান। এখন পর্যন্ত পাঁচটি টেস্ট খেলে ৪৫৫ রান করেছেন তিনি। একটি সেঞ্চুরি, তিনটি হাফসেঞ্চুরি। গড় ৫৬.৮৭। চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারতের বিরুদ্ধে এই গুণরত্নে ২১ বলে অপরাজিত ৩৪ করে ম্যাচ জিতিয়েছিলেন। টেস্ট জয়ের পর শ্রীলঙ্কার নতুন অধিনায়ক দীনেশ চণ্ডীমল বলছেন, ‘‘যে কোনও উইকেটেই টেস্টের চতুর্থ দিন ব্যাট করা কষ্টকর। তাই ছেলেদের বলেছিলাম নিজের স্বাভাবিক খেলা খেলতে। কিন্তু মাঠে নেমে ওরা অবিশ্বাস্য ইনিংস খেলে দিল। বিশেষ করে ডিকওয়েলা এবং গুণরত্নে। ওদের জন্য একটা বড়সড় ধন্যবাদ।’’

Advertisement

আরও পড়ুন: শাস্ত্রীয় মতে বোলিং কোচ ভরত, জাহিরদের নিয়ে ধোঁয়াশা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন