স্মিথের বিরুদ্ধে মুখ খুলে বিতর্কে স্টার্ক

ঘটনাটি ঘটে গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিতীয় টেস্টে। পোর্ট এলিজাবেথে প্রথম ইনিংসে সেঞ্চুরি করে দক্ষিণ আফ্রিকাকে যিনি জয়ের দিকে নিয়ে যান, সেই এবি ডিভিলিয়ার্সকে আটকাতে নাকি পাগল হয়ে গিয়েছিলেন স্মিথ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৮ ০৫:০২
Share:

—ফাইল চিত্র।

সাফল্য পেতে মরিয়া অস্ট্রেলিয়ার ক্যাপ্টেনদের বাঁকা পথ ধরার গল্প অতীতে শোনা গিয়েছে বহু বার। কিন্তু স্টিভ স্মিথের যে কীর্তি ফাঁস করলেন তাঁরই দলের পেসার মিচেল স্টার্ক, তা বিরল। এমনকী, এ জন্য যে অধিনায়কের উপর বেশ চটেও গিয়েছিলেন স্টার্ক, তাও স্বীকার করতে দ্বিধা করেননি অস্ট্রেলিয়ার তারকা পেসার।

Advertisement

ঘটনাটি ঘটে গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিতীয় টেস্টে। পোর্ট এলিজাবেথে প্রথম ইনিংসে সেঞ্চুরি করে দক্ষিণ আফ্রিকাকে যিনি জয়ের দিকে নিয়ে যান, সেই এবি ডিভিলিয়ার্সকে আটকাতে নাকি পাগল হয়ে গিয়েছিলেন স্মিথ। এ জন্য তাঁর দলের সেরা পেসারকে সমানে লেগ স্টাম্পের বাইরে বোলিংয়েরও নির্দেশ দেন। যে নির্দেশ মোটেও পছন্দ হয়নি স্টার্কের। শুক্রবার নিজেই জানালেন সে কথা।

অধিনায়কের কাছ থেকে এমন নেতিবাচক বোলিংয়ের নির্দেশ পাওয়া নিয়ে স্টার্কের মন্তব্য, ‘‘নির্দেশটা পেয়ে আমি মোটেই খুশি হইনি। কিন্তু দলের অধিনায়ক কিছু করতে বললে তা তো মানতেই হয়।’’ তবে স্টার্ক যাই বলুন তিনি কিন্তু এই নিয়ে স্মিথের সঙ্গে কোনওরকম কথা কাটাকাটি করেননি। বরং তাঁর সঙ্গী পেসার জশ হ্যাজেলউড স্মিথের কথা শুনে লেগ স্টাম্পের বাইরে একাধিক বল করেছিলেন। কিন্তু কোনও ভাবেই ডিভিলিয়ার্সকে জব্দ করতে পারেননি অস্ট্রেলীয়রা। শেষ পর্যন্ত অপরাজিতই থেকে যান তিনি। তিন বছরের খরা কাটিয়ে পোর্ট এলিজাবেথে ২২তম টেস্ট সেঞ্চুরি করেন তিনি। এর পর থেকে অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে একটাই আলোচনা চলছে, এবি ডিভিলিয়ার্সকে কী ভাবে থামানো যায়, তা নিয়ে।

Advertisement

এবি ডিভিলিয়ার্স যে তাঁদের কাছে বড় ধাঁধা হয়ে উঠেছে, তা স্বীকার করে নিয়ে স্টার্ক বলেন, ‘‘ও একই লেংথের বলে বিভিন্ন শট নিতে পারে। কোনও না কোনও সময় ভুল ও করেই। সেই ভুলের অপেক্ষাতেই থাকতে হয় আমাদের। আমার মনে হয় এবি-কে এর পরের চার ইনিংসেই আউট করতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন