স্মিথ এখন নতুন ‘ডন’

ভারতে এসে টেস্ট সিরিজ জেতাকে অনেক বিদেশি ক্রিকেটারই তুলনা করে থাকেন এভারেস্ট জয় করার সঙ্গে। শনিবার ধর্মশালায় স্টিভ স্মিথের কীর্তি কিন্তু কোনও অংশে ক্রিকেটীয় এভারেস্টে ওঠার চেয়ে কম হয়ে থাকল না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৭ ০৩:৫৫
Share:

ভারতে এসে টেস্ট সিরিজ জেতাকে অনেক বিদেশি ক্রিকেটারই তুলনা করে থাকেন এভারেস্ট জয় করার সঙ্গে। শনিবার ধর্মশালায় স্টিভ স্মিথের কীর্তি কিন্তু কোনও অংশে ক্রিকেটীয় এভারেস্টে ওঠার চেয়ে কম হয়ে থাকল না।

Advertisement

অবিশ্বাস্য ধারাবাহিকতা দেখিয়ে ভারতের বিরুদ্ধে শেষ আটটা টেস্টের সাতটায় সেঞ্চুরি। ভারতের মাটিতে দ্বিতীয় বিদেশি অধিনায়ক যিনি এক টেস্ট সিরিজে তিনটে সেঞ্চুরি করলেন। ইংল্যান্ডের অ্যালেস্টেয়ার কুকের পরে। আরও চার ব্যাটসম্যানের ভারতের বিরুদ্ধে এক সিরিজে তিনটে সেঞ্চুরি করার কৃতিত্ব আছে ঠিকই, কিন্তু তাঁরা কেউ অধিনায়ক ছিলেন না। এঁরা এভার্টন উইকস, গ্যারি সোবার্স, কেন ব্যারিংটন এবং হাসিম আমলা।

অস্ট্রেলীয় অধিনায়কের এই অবিশ্বাস্য ধারাবাহিকতার পিছনে রহস্যটা কী? এক অস্ট্রেলীয় টিভি চ্যানেলে অ্যালান বর্ডার বলেছেন, ‘‘ভারতীয়রা বুঝতেই পারছে না স্টিভ স্মিথকে কী ভাবে আক্রমণ করবে। স্মিথ ওদের মাথা গুলিয়ে দিয়েছে। যত রকম ভাবে সম্ভব ভারতীয়রা স্মিথকে আক্রমণ করার চেষ্টা করেছে, কিন্তু লাভ হয়নি।’’

Advertisement

শনিবার টস জেতার পরে ম্যাট রেনশ-র উইকেট খুব তাড়াতাড়ি হারায় অস্ট্রেলিয়া। ফলে স্মিথ প্রায় শুরু থেকেই ক্রিজে ছিলেন। দিনের পঞ্চম ওভারেই ভুবনেশ্বর কুমারকে রাউন্ড দ্য উইকেটে বল করতে নিয়ে আসেন এই টেস্টের অধিনায়ক অজিঙ্ক রাহানে। উল্টো দিক দিয়ে উমেশ যাদব। এর সঙ্গে ছিল অসংখ্যবার ফিল্ডিং পরিবতর্ন। কিন্তু কিছুই টলাতে পারেনি স্মিথকে। বর্ডার বলছিলেন, ‘‘শনিবার দেখলাম ভারতীয় বোলাররা বিভিন্ন লেংথে বল করল স্মিথকে। নতুন বলে রাউন্ড দ্য উইকেটেও এল। কিন্তু কোনও লাভ হয়নি। ভারতীয়রা বুঝতেই পারছিল না স্মিথকে কী ভাবে বল করবে।’’

আরও পড়ুন: ‘চায়নাম্যান সুপারম্যান, কুলদীপ ওর প্রতি টিমের আস্থার মর্যাদা রেখেছে’

শনিবারের ধর্মশালায় আরও একটা রেকর্ডের মালিক হলেন স্মিথ। ৫৪ টেস্ট খেলা ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি গড়ের মালিক। ৬২.১৯। ডন ব্র্যাডম্যান থেমে গিয়েছিলেন ৫২ টেস্টে, অবিশ্বাস্য ৯৯.৯৪ গড় নিয়ে। এত দিন তাই এই রেকর্ডের মালিক ছিলেন হার্বার্ট সাটক্লিফ। ঠিক ৫৪ টেস্ট খেলে ৬০.৭৩। স্মিথের এই কৃতিত্বের গুরুত্ব বোঝানোর জন্য একটা তথ্যই যথেষ্ট। সাটক্লিফ সেই ১৯৩৫ সালে অবসর নেওয়ার পরে এত দিন ধরে এই রেকর্ড অক্ষতই ছিল।

এই সিরিজে স্মিথের গড় ৯৪.৪০। অস্ট্রেলীয়দের মধ্যে একমাত্র ম্যাথু হেডেনের তিন টেস্টের সিরিজে গড় বেশি, ১০৯.৮০। ভারত থেকে অস্ট্রেলিয়া সিরিজ জিতে ফিরতে পারবে কি না, সেটা দিন চারেকের মধ্যেই জানা যাবে। কিন্তু এটা বলা যায়, স্মিথ এখনই একক কৃতিত্বের এভারেস্টে আরোহণ করে বসে আছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন