Steve Smith

দুরন্ত স্মিথ অনন্য এক নজিরের অপেক্ষায়

গত মরসুম যদি মার্নাস লাবুশেনের হয়, চলতি মরসুম ভারতীয় দলের বিরুদ্ধে স্মরণীয় পারফরম্যান্স উপহার দিচ্ছেন স্মিথ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২০ ০৭:০৮
Share:

—ছবি এএফপি।

পঞ্চাশ ওভারের ক্রিকেটে কোনও অস্ট্রেলীয় ক্রিকেটার যা করে দেখাতে পারেননি, আজ বুধবার সেই রেকর্ডের হাতছানি স্টিভ স্মিথের সামনে। টানা তিনটি ওয়ান ডে-তে সেঞ্চুরি। যে ভাবে স্মিথ খেলছেন, তাতে ভারতীয় বোলারদের বিরুদ্ধে মানসিক দিক থেকে আরও এগিয়ে থেকে নামবেন, মনে করছেন অস্ট্রেলীয় অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

Advertisement

গত মরসুম যদি মার্নাস লাবুশেনের হয়, চলতি মরসুম ভারতীয় দলের বিরুদ্ধে স্মরণীয় পারফরম্যান্স উপহার দিচ্ছেন স্মিথ। সিডনিতে তাঁর পরপর দুটি সেঞ্চুরিতেই সেটা পরিষ্কার। যদি তিনি টানা তিনটি সেঞ্চুরি নাও করতে পারেন, তা হলেও টেস্ট ক্রিকেটে কী রকম ফর্ম নিয়ে নামবেন সেটা বুঝিয়ে দিয়েছেন ওয়ান ডে-র লড়াইয়ে।

যখনই স্মিথ মরসুমের গোড়ায় বড় রান করেছেন, প্রতিপক্ষ বোলারদের তাঁকে সামলানো ক্রমশ কঠিন হয়ে উঠেছে। শেষ দুই অ্যাশেজ সিরিজে সেটা দেখা গিয়েছে। ভারতের বিরুদ্ধে তাঁর সে রকমই পারফরম্যান্স দেখা গিয়েছে ২০১৪-’১৫ এবং ২০১৭ সালে। দুটি সিরিজের ক্ষেত্রেই প্রথম টেস্টে বড় রান করেছেন স্মিথ। ‘‘সেই টেস্টগুলো যারা খেলেছিল, তাদের মাথায় এটা সব সময় থাকবে,’’ বলেন ফিঞ্চ। যোগ করেছেন, ‘‘আমি জানি স্মিথের মতো ব্যাটসম্যান যদি ছন্দে থাকে, এক জন বোলারের বিরুদ্ধে ও আত্মবিশ্বাসী থাকে, ওকে থামানো কঠিন। তা সে যে কোনও পরিবেশেই হোক না কেন। এখন ও সে রকম ছন্দেই আছে।’’ শুধু বড় রান করাই নয়, স্মিথ যে ভাবে ৬২ বলে দুটি সেঞ্চুরি করেছেন, তা অস্ট্রেলীয় ক্রিকেটারদের মধ্যে তৃতীয় দ্রুততম শতরান। ‘‘এ রকম একটা সেঞ্চুরি পাওয়াই খুব কঠিন। তাই দুটো করে দেখানো, ন্যুনতম ঝুঁকি নিয়ে ওর এই নিখুঁত ইনিংসই বুঝিয়ে দিচ্ছে কোন মাপের ব্যাটসম্যান ও,’’ বলেন ফিঞ্চ। আরও বলেছেন, ‘‘নিজের ব্যাটিং নিয়ে প্রচুর পরিশ্রম করেছে স্মিথ। আইপিএল থেকেও ও খেলায় নিয়ন্ত্রণ ফিরে পেতে শুরু করে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন