কোপা কার পেয়ালায়

এক দিকে বাইশ বছরের খরা কাটানোর প্রতিজ্ঞা নিয়ে লিওনেল মেসির আর্জেন্তিনা। অন্য দিকে ঘরের সমর্থকদের সামনে ৯৯ বছরের অভিশাপ শেষ করতে মরিয়া চিলি। কোপা ফাইনালের পাঁচ সেরা যুদ্ধ কী, বাছলেন সুব্রত ভট্টাচার্যবার্সেলোনার দুই সতীর্থের যুদ্ধ দেখতে মুখিয়ে রয়েছি। গোলকিপার যতই ভাল হোক না কেন, মেসি ফর্মে থাকলে তার দিনটা খারাপ হতে বাধ্য। মেসি গোটা টুর্নামেন্ট একটাই গোল করেছে, কিন্তু সব সময় শট মেরে যাচ্ছে।

Advertisement
শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৫ ০৩:৫১
Share:

ব্র্যাভো বনাম মেসি

Advertisement

বার্সেলোনার দুই সতীর্থের যুদ্ধ দেখতে মুখিয়ে রয়েছি। গোলকিপার যতই ভাল হোক না কেন, মেসি ফর্মে থাকলে তার দিনটা খারাপ হতে বাধ্য। মেসি গোটা টুর্নামেন্ট একটাই গোল করেছে, কিন্তু সব সময় শট মেরে যাচ্ছে। ওর ইনসাইড কাট করা বাঁক খাওয়ানো শটগুলো ঠিক দিকে গেলে কোনও গোলকিপারেরই কিছু করার থাকে না। ক্লডিও ভাল গোলকিপার। গ্রিপিং, রিফ্লেক্স সবই দারুণ। কিন্তু মেসির বাঁ পা যে বিশ্বমানের!

এগিয়ে: লিওনেল মেসি

Advertisement

মাসচেরানো বনাম ভিদাল

দুই দলের দুই ইঞ্জিন। মাসচেরানো মাঝমাঠে প্রায় সব পজিশনে খেলতে পারে। ভিদাল আবার অনেক বেশি আক্রমণাত্মক। মাসচেরানোর ট্যাকল করার ক্ষমতা ভাল, তবে ভিদালের গতি অনেক বেশি। তার উপরে গোল করতেও দক্ষ। একা মাসচেরানো ওকে আটকাতে পারবে না।

এগিয়ে: আর্তুরো ভিদাল

ভারগাস বনাম ওটামেন্ডি

পেরুর ডিফেন্সকে নাকানিচোবানি খাইয়েছিল ভারগাস। দ্বিতীয় গোলটা দারুণ ছিল। ছোট জায়গায় ভাল মুভমেন্ট। শটও মারতে পারে। আবার ওটামেন্ডি খুব স্লো। ঠিক করে মার্কিং করতে পারে না।

এগিয়ে: এডুয়ার্ডো ভারগাস

আগেরো বনাম মেদেল

টুর্নামেন্ট যত এগিয়েছে আগেরো তত উন্নতি করেছে। প্যারাগুয়ে ম্যাচে আর্জেন্তিনার এত ভাল খেলার পিছনে আসল কারণ ছিল আগেরো। সব সময় নড়াচড়া করেছে। সুযোগ পেলেই শট নেওয়ার চেষ্টা করেছে। ভাল একটা গোলও করেছে। মেদেল ট্যাকল করে দুর্দান্ত। কিন্তু আগেরোর ক্ষিপ্রতার জন্যই ওকে মার্ক করা অসম্ভব।

এগিয়ে: সের্জিও আগেরো

সাঞ্চেজ বনাম জাবালেতা

দুই গতিশীল ফুটবলার। সাঞ্চেজ আক্রমণে গতি এনেছে, জাবালেতা মুহুর্মুহু ওভারল্যাপে ওস্তাদ। কিন্তু সাঞ্চেজকে গত কয়েক ম্যাচে খুব একটা ভাল ফর্মে দেখছি না। বারবার অফসাইড হচ্ছে। জাবালেতা একের বিরুদ্ধে এক পরিস্থিতিতে খুব ভাল। আবার দ্রুত ট্র্যাক ব্যাক করতে পারে।

এগিয়ে: পাবলো জাবালেতা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন