cricket

উইকেট বিতর্কে ভনদের জবাব গাওস্করের

কেভিন পিটারসেনদের যাবতীয় ব্যাখ্যাকে স্ট্রেট ড্রাইভে মাঠের বাইরে পাঠিয়ে দিলেন সুনীল গাওস্কর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৫৪
Share:

পাল্টা: চেন্নাই পিচ খেলার অযোগ্য নয়, মত গাওস্করের। ফাইল চিত্র

চেন্নাইয়ের উইকেট নিয়ে শুরু হয়ে গেল প্রাক্তনদের মধ্যে বাগযুদ্ধ। সেই দ্বৈরথে মাইকেল ভন, মার্ক ওয়, কেভিন পিটারসেনদের যাবতীয় ব্যাখ্যাকে স্ট্রেট ড্রাইভে মাঠের বাইরে পাঠিয়ে দিলেন সুনীল গাওস্কর। সঙ্গে পেয়ে গেলেন প্রাক্তন অস্ট্রেলীয় লেগস্পিনার শেন ওয়ার্নকে।

Advertisement


সোমবার ধারাভাষ্য দেওয়ার ফাঁকে গাওস্কর বলে ফেললেন, “কিছু লোক সব সময় অভিযোগ করতে ভালবাসেন। চেন্নাইয়ের পিচ মোটেই খেলার অযোগ্য নয়।’’ তাঁর মতোই ভনদের তোপ দেগে ওয়ার্নের মন্তব্য, “যতক্ষণ ভারতের জয়ের কোনও আশা ছিল না, ততক্ষণ পিচ নিয়ে টুঁ শব্দটিও করেননি কেউ।’’ প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার মার্ক বুচার পিচ নিয়ে আপত্তি জানালে বলে দেন, “পিচের জন্য ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে চেন্নাইয়ে ধাক্কা খেয়েছে তা মানতে পারছি না।’’


প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার মার্ক ওয় বলেছেন, “টেস্ট ম্যাচে এই ধরনের পিচ কখনওই গ্রহণযোগ্য নয়। আমি টেস্টে সব সময়েই ব্যাট-বলের দ্বৈরথ দেখতেই পছন্দ করি।’’ কেভিন পিটারসেনের তির্যক টুইট, “দ্বিতীয় টেস্টে সাহসী পিচ বানানো হয়েছে।’’ আর সেই প্রসঙ্গেই গাওস্কর বলেছেন, “আমরা দেখেছি এই পিচে রোহিত শর্মা ১৫০ রান করে গিয়েছে। ও তো বলের কাছে গিয়ে খেলছিল।

Advertisement

কাজেই পিচ নিয়ে এই সমালোচনা আরোপিত।’’ যে ব্যাখ্যা শুনে বুচার বলার চেষ্টা করেন, “একটা টেস্ট ম্যাচের প্রথম দিন থেকেই পিচে ধুলো উড়ছে। পিচ নিয়ে অভিযোগ করে টুইটগুলো বোধ হয় সে কারণেই।’’ সানির পাল্টা জবাব, “ইংল্যান্ডের সিমিং পিচ হয়। সেখানে অস্ট্রেলিয়ার ৪৬ রানে ইনিংস শেষ হওয়ার নজিরও রয়েছে। সারা দিন সে বার বল নড়াচড়া করেছিল। তা নিয়ে কিন্তু কোনও কথা শোনা যায়নি। ভারতের পিচে বল ঘুরতে শুরু করলেই এই কথাগুলো শুরু হয়। কারণ তখন অনেকের সমস্যা হয়।’’

এর পরেই প্রাক্তন ভারত অধিনায়ক তোপ দাগেন, “এক-দু’জন রয়েছেন, যাঁরা ইংল্যান্ড হোক বা ভারত, সব জায়গাতে পিচ নিয়ে অভিযোগ করেন। আমরা তাদের উপেক্ষাই করব। দ্বিচারিতার ব্যাপারটা আমাদের জানা। রোহিত শর্মার ইনিংস দেখেছি। পিচ খারাপ হলে ৩৩০ রান উঠল কী ভাবে?’’ যোগ করেন, “পিচ যে পরীক্ষা নিচ্ছে, তা রোহিত দ্বিতীয় টেস্টে দেখিয়েছে। প্রথম ইনিংসেই নয়। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ১৩৪ রানে অলআউট হওয়ার পরেও রোহিত দেখিয়ে দিয়েছে, ইংল্যান্ডের স্পিনারদের বিরুদ্ধে কোনও সমস্যা হচ্ছে না।তর্ক হতে পারে এটা নিয়ে যে, ইংল্যান্ডের স্পিনারেরা অশ্বিনের মতো কার্যকর নয়। অশ্বিন ও অক্ষর পটেল যে লেংথ ও লাইনে বল করছে, তা পারছে না ইংল্যান্ডের স্পিনারেরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন