Sunil Gavaskar

‘প্রতারণা ও গেমসম্যানশিপের মধ্যেকার সূক্ষ্ম লাইনটা টপকে যায় অস্ট্রেলিয়া’

কিংবদন্তি ওপেনারের মতে, যে ভাবেই হোক না কেন, জিততে গিয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা প্রতারণা ও গেমসম্যানশিপের মধ্যের সীমারেখা পেরিয়ে যান। তার জন্যই ক্রিকেটপ্রেমারা ভালবাসে না অস্ট্রেলিয়াকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮ ১৪:৩৯
Share:

অস্ট্রেলিয়ার ক্রিকেট-সংস্কৃতিকে একহাত নিলেন গাওস্কর। ফাইল চিত্র।

যে কোনও মূল্যে জেতার অজি সংস্কৃতিকে একহাত নিলেন সুনীল গাওস্কর। কিংবদন্তি ওপেনারের মতে, যে ভাবেই হোক না কেন, জিততে গিয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা প্রতারণা ও গেমসম্যানশিপের মধ্যেকার সীমারেখা পেরিয়ে যান।

Advertisement

দিন কয়েক আগেই অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক 'কঠোর, আগ্রাসী' ক্রিকেট খেলার আবেদন রেখেছিলেন টিম পেনের দলের কাছে। বলেছিলেন, বিপক্ষের কাছে ভাল হওয়ার দরকার নেই। বরং, বিপক্ষের সমীহ আদায়ের চেষ্টা করুক অস্ট্রেলয়া। এই আলোচনায় যোগ দিয়ে স্বয়ং পেন বলেন, বিপক্ষের কাছে ভাল সাজার কোনও অভিপ্রায় তাঁদের নেই।

আর এই আবহেই গাওস্কর বলেছেন, "অন্য দলগুলোর থেকে অস্ট্রেলিয়ার মানসিকতা একেবারেই আলাদা। ওরা যে কোনও ভাবে জিততে চায়। কিন্তু নিয়ম ভাঙা ও নিয়মের ফাঁক-ফোকরকে কাজে লাগানোর মধ্যে একটা সূক্ষ্ম পার্থক্য রয়েছে। এই ব্যাপারে প্রশাসকরা যে কিছুই করেনি, তা তো ওদের রিভিউ থেকেই সারা বিশ্ব জেনেছে।"

Advertisement

আরও পড়ুন: বড় ধাক্কা, প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন পৃথ্বী​

আরও পড়ুন: ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের এই রেকর্ডগুলোর কথা জানতেন?​

চলতি বছরের মার্চে বল-বিকৃতি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউন টেস্টে সেই ঘটনার পরিপ্রেক্ষিতে ক্রিকেট অস্ট্রেলিয়া এক বছরের জন্য নির্বাসিত করে অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে। ক্যামেরন ব্যানক্রফট নয় মাসের জন্য নির্বাসিত হন। এর পরিপ্রেক্ষিতেই আচরণ নিয়ে রিভিউ করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। এর পরিপ্রেক্ষিতে গাওস্কর বলেন, "প্রতারণা ও গেমসম্যানশিপের মধ্যেকার সূক্ষ্ম লাইনটা ওরা টপকে যায়। ওরা আমাদের বলে যে নিজেরা লাইন পার করবে না। কিন্তু, ওদের লাইন যে কোথায়, সেটা কেউ জানে না।" অস্ট্রেলিয়ার কুখ্যাত স্লেজিংয়ের কথাই বলতে চেয়েছেন তিনি।

প্রাক্তন জাতীয় অধিনায়ক গাওস্কর আরও বলেন, "অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা মাঠে এসেই গালাগালি দিতে শুরু করে। এটা কেন, আমি বুঝতে পারিনি কখনও। তার জন্যই অস্ট্রেলিয়া হারতে থাকলে সারা বিশ্ব হাসতে থাকে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ দলের দুর্দশায় প্রত্যেকে চায় ওরা যেন ঘুরে দাঁড়ায়। এটাই তফাত। ওয়েস্ট ইন্ডিজের যে দল জিতত, তাদের সবাই ভালবাসত। কিন্তু, এক দশকের বেশ ছড়ি ঘোরালেও অস্ট্রেলিয়ার খেলার ধরন কেউ পছন্দ কর না।" ভারত-অস্ট্রেলিয়ার চার টেস্টের সিরিজ শুরু হবে আগামী বৃহস্পতিবার। গাওস্করের এই মন্তব্য যে সিরিজের আবহ আরও উত্তপ্ত করবে, তা নিয়ে সংশয় নেই ক্রিকেটমহলে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন