Sunil Gavaskar

কোন মাঠে খেলতে গিয়ে সব থেকে সমস্যায় পড়েছিলেন, জানালেন গাওস্কর

ওয়েস্ট ইন্ডিজ হোক বা ইংল্যান্ড, বিশ্বের বিভিন্ন প্রান্তের মাঠে তিনি দাপিয়ে খেলেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ১১:৫৯
Share:

সুনীল গাওস্কর। ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজ হোক বা ইংল্যান্ড, বিশ্বের বিভিন্ন প্রান্তের মাঠে তিনি দাপিয়ে খেলেছেন। এহেন সুনীল গাওস্করকে সব থেকে সমস্যায় ফেলেছিল তাঁর দেশের মাঠই। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ক্রিকেটজীবনে কোন মাঠে খেলতে তাঁর সব থেকে সমস্যা হয়েছিল।

Advertisement

গাওস্করের কথায়, “১৯৭৮ সালে চেন্নাইয়ে খেলা পিচই আমার কাছে সব থেকে কঠিন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলা ওই পিচ আমার জীবনে দেখা সব থেকে দ্রুত গতির। সাবাইনা পার্কে বারদুয়েক খেলেছি যেখানে বল রীতিমতো উড়ে উড়ে আসত। পার্থ বা গাব্বাতেও খেলেছি। সিডনিতে বৃষ্টি হওয়ার পর সেই পিচে খেলেছি। জেফ থমসন যে ম্যাচে একাই মাত করে দিচ্ছিল। কিন্তু চেন্নাইয়ের সেই পিচ ছিল ভয়ঙ্কর। আমার জীবনে খেলা ভয়ঙ্করতম পিচ।”

গাওস্কর যে সময় খেলেছিলেন, তখন বিশ্বের সেরা অলরাউন্ডারদের মধ্যে ছিল কপিল দেব, ইমরান খান, ইয়ান বথাম, রিচার্ড হ্যাডলির মতো নাম। কিন্তু এঁরা কেউই গাওস্করের পছন্দের তালিকায় নেই। তাঁর পছন্দ ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্সকে।

Advertisement

গাওস্কর বলেছেন, “ব্যাট-বল দুয়ের সাহায্যেই ও খেলাটাকে বদলে দিতে পারত। আবার ফিল্ডার হিসেবে অসাধারণ একটা ক্যাচ নিয়ে ম্যাচের মোড় ঘোরাতে পারত। অলরাউন্ডার হিসেবে ও যে ম্যাচগুলোয় ভাল খেলেছে সেগুলি দেখুন, তাহলেই বুঝবেন কেন ওকে সেরা বলছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন