Cricket

সুপ্রিম কোর্টের রায়ে বোর্ডে কিছুটা স্বস্তি

লোধা কমিটির প্রস্তাব নিয়ে সু্প্রিম কোর্টের এদিনের রায় কিছুটা স্বস্তি আনল বোর্ডে। প্রধান তিন দাবির মধ্যে দু'টির ক্ষেত্রে নমনীয় থেকেছে সর্বোচ্চ আদালত। তবে নতুন সংবিধান এক মাসের মধ্যে মেনে নিতে হবে রাজ্য ক্রিকেট সংস্থাকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৮ ১৭:০১
Share:

সুপ্রিম কোর্টের নির্দেশ এক মাসের মধ্যে মেনে নিতে হবে রাজ্য ক্রিকেট সংস্থাদের। ছবি টুইটারের সৌজন্যে।

এক রাজ্য, এক ভোট আর রইল না। কুলিং অফ পিরিয়ড থাকল বটে, তবে তা তিন বছরের পর নয়। ছয় বছর পদে থাকার পর তবেই কুলিং অফ পিরিয়ড চালু হবে। এই দুই সংশোধনী ছাড়া লোধা কমিটির সুপারিশের ভিত্তিতে বিনোদ রাইয়ের প্রশাসকদের কমিটি যে নতুন সংবিধানের ড্রাফট করেছে, তা মেনে নিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায় অবশ্য স্বস্তি আনছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ও অনুমোদিত রাজ্য সংস্থায়। লোধা কমিটির তিনটি প্রস্তাবে মূলত আপত্তি ছিল বোর্ডকর্তাদের। একটি হল এক রাজ্য, এক ভোট। এতে মহারাষ্ট্র ও গুজরাত রাজ্যে থাকা মোট ছ’টি ক্রিকেট সংস্থার ভোটাধিকার নিয়ে তৈরি হয়েছিল সংশয়। এদিন প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে ডিভিশন বেঞ্চ এই সংস্থাগুলোর প্রতিটিকেই দিয়েছে ভোটাধিকার। এবং প্রতিটিকেই পূর্ণ সদস্যের মর্যাদা দিয়েছে। পূর্ণ সদস্যের মর্যাদা পেয়েছ সার্ভিসেস, রেলওয়েজ ও সম্মিলিত বিশ্ববিদ্যালয়। ভোটাধিকারও রয়েছে তাদের। কিন্তু, মুম্বইয়ের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া ও কলকাতার ন্যাশনাল ক্রিকেট ক্লাব এই মর্যাদা পেল না।

বিচারপতি এএম খানবিলকর ও ডিওয়াই চন্দ্রচূড়ও ছিলেন ডিভিশন বেঞ্চে। তিনজনের বেঞ্চ কুলিং অফ পিরিয়ড নিয়েও থেকেছে নমনীয়। বোর্ড বা রাজ্য সংস্থা মিলিয়ে একই পদে ছয় বছরের বেশি থাকা যাবে না। তারপর তিন বছর থাকতেই হবে বাইরে। এর ফলে পদে থাকা কর্তারা স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। যদিও বোর্ডে বা রাজ্য সংস্থায় মোট নয় বছরের বেশি কেউ পদে থাকতে পারবেন না।

Advertisement

সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত জানিয়েছেন প্রশাসকদের কমিটির প্রধান বিনোদ রাই। ছবি টুইটারের সৌজন্যে।

তবে ৭০ বছর বয়সের ঊর্ধ্বসীমা নিয়ে ডিভিশন বেঞ্চ অনড় থেকেছে আগের সিদ্ধান্তে। অর্থাত্, পদাধিকারীদের বয়স সত্তরের বেশি হলে চলবে না। যার ফলে প্রবীণ বোর্ডকর্তাদের আর ক্রিকেট প্রশাসনে সরাসরি ফেরার উপায় থাকল না।
সংবিধানের ড্রাফট মেনে নিয়ে সুপ্রিম কোর্ট অবশ্য কড়া বার্তাও দিয়েছে। প্রত্যেক রাজ্য ক্রিকেট সংস্থাকে নতুন সংবিধান মেনে নিতে হবে ৩০ দিনের মধ্যে। যদি কোনও সংস্থা এ ক্ষেত্রে অসহযোগিতা করে তবে তার ভিত্তিতে নেওয়া হবে ব্যবস্থা। সর্বোচ্চ আদালতের রায়কে স্বাগত জানিয়ে বিনোদ রাই বলেছেন, “এটা অসাধারণ রায়। পদাধিকারীদের টানা দু’টি মেয়াদ নিয়ে আমার কোনও সমস্যা নেই। কুলিং অফের আগে আমিও তো টানা দুটো মেয়াদই চেয়েছিলাম। কিন্তু সর্বসম্মত হওয়া যায়নি।’

আরও পড়ুন: টাকা বাড়ল বিসিসিআই-এর নির্বাচকদের

আরও পড়ুন: ‘হাত নাড়ানো যাবে না তিন সপ্তাহ, জোরে বোলিং খেলার চেয়েও এটা কঠিন’​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন