Cricket

কতটা তৈরি ধোনি? রায়না বললেন…

চেন্নাই সুপার কিংসে দীঘদিন ধরে খেলছেন রায়না। খুব কাছ থেকে ধোনিকে দেখছেন তিনি। দেখেছেন ধোনির প্রস্তুতিও।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০২ জুন ২০২০ ১৫:১২
Share:

ধোনি ও রায়নার বোঝাপড়া ভাল। তার প্রতিফলন দেখা যায় মাঠে। —ফাইল চিত্র।

ফিটনেসের দিক থেকে ঠিক কেমন জায়গায় রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি? দেশের প্রাক্তন অধিনায়কের খুব কাছের ক্রিকেটার সুরেশ রায়না বলছেন, যত দ্রুত সম্ভব আইপিএল শুরু হোক, তা হলেই মানুষ দেখতে পাবেন প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটের জন্য কতটা তৈরি ধোনি।

Advertisement

ধোনি-ঘনিষ্ঠ বলেই পরিচিত রায়না। চেন্নাই সুপার কিংসে দীঘদিন ধরে খেলছেন রায়না। খুব কাছ থেকে ধোনিকে দেখছেন তিনি। দেখেছেন ধোনির প্রস্তুতিও।

এ বার কিন্তু সব দিক থেকেই ধোনির প্রস্তুতি ভিন্নরকমের। করোনাভাইরাসের দাপটে সিএসকে-র অনুশীলন বন্ধ হয়ে যাওয়ার আগে ধোনির অনুশীলন এবং ফিটনেস দেখে অবাক হয়ে গিয়েছেন রায়না। সেই প্রসঙ্গে রায়না বলছেন, ‘‘আমি, মাহি ভাই, রায়ুডু ও মুরলী একসঙ্গে ব্যাটিং করতাম নেটে। মাহি ভাই ২-৪ ঘন্টা ধরে ব্যাটিং প্র্যাকটিস করে যেত। ক্লান্ত দেখায়নি ওকে। সকালে জিম করত। তার পর বিকেলে ঘন্টা চারেক ব্যাটিং প্র্যাকটিস করেই যেত।’’

Advertisement

আরও পড়ুন: বর্ণবিদ্বেষ ক্রিকেটেও আছে, তোপ গেলের

রায়না বলছেন, জিম, ফিল্ডিং, ব্যাটিং অনুশীলন করে গেলে পরের দিন সকালে শরীর ক্লান্ত হয়ে পড়ে। এনার্জিও কমে যায়। আরও একটু বেশি জোর দিতে হয় অনুশীলনে। রায়না বলছেন, ‘‘প্রথম চার-পাঁচ দিন মাহি ভাই হাল্কা ভাবেই অনুশীলন করেছে। ধীরে ধীরে সময় বাড়িয়েছে। কিন্তু কোনও সময়েই মাহি ভাইকে ক্লান্ত দেখায়নি। এ বার ওর অনুশীলনের ধরনটাই অন্য রকমের ছিল। জাতীয় দল ও আইপিএল-এ একসঙ্গে আমরা দু’ জনেই খেলেছি বহুদিন ধরে। এ বার মাহি ভাইকে অন্য রকমের দেখলাম। সেই কারণেই চাইছি যত দ্রুত আইপিএল শুরু হোক। তা হলেই সবাই দেখতে পাবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য কতটা তৈরি ধোনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন