Virat Kohli

T20 World Cup 2021: ভারত-পাকিস্তান লড়াইয়ে এগিয়ে কোহলী, মিসবা, ইরফান, আসিফ

ব্যাট হাতে ভারতের ক্রিকেটারদের মধ্যে এগিয়ে রয়েছেন কোহলী। বল হাতে এগিয়ে রয়েছেন ইরফান। পাক ক্রিকেটারদের মধ্যে এগিয়ে রয়েছেন মিসবা এবং আসিফ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ১৩:২৩
Share:

বিরাট কোহলী, মিসবা উল হক, মহম্মদ আসিফ এবং ইরফান পাঠান। —ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান সাক্ষাৎ হয়েছে মোট পাঁচ বার। তাতে ব্যাট হাতে ভারতের ক্রিকেটারদের মধ্যে এগিয়ে রয়েছেন বিরাট কোহলী। বল হাতে এগিয়ে রয়েছেন ইরফান পাঠান। পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যে এগিয়ে রয়েছেন মিসবা উল হক এবং মহম্মদ আসিফ।

এক ইনিংসে সর্বোচ্চ রানে দুই দলের ব্যাটারদের মধ্যে কোহলী এগিয়ে। ২০১২ সালে কলম্বোয় গ্রুপ পর্বের ম্যাচে তিনি ৬১ বলে অপরাজিত ৭৮ রান করে দলকে জিতিয়েছিলেন। তিনিই ম্যাচের সেরা হয়েছিলেন। ভারতীয় বোলারদের মধ্যে ইনিংসে সেরা পারফরম্যান্স পাঠানের। প্রথম যে বার টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল, সে বার ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। জোহানেসবার্গে সেই ম্যাচে পাঠান চার ওভার বল করে ১৬ রান দিয়ে ৩ উইকেট নেন।

Advertisement

পাকিস্তানের ব্যাটারদের মধ্যে ইনিংসে সেরা ব্যাটিং মিসবার। ২০০৭ সালে ডারবানে গ্রুপ পর্বের ম্যাচে মিসবা ৩৫ বলে ৫৩ রান করেন। পাক বোলারদের মধ্যে ইনিংসে সেরা পারফরম্যান্স মহম্মদ আসিফের। ওই একই ম্যাচে তিনি ১৮ রান দিয়ে ৪ উইকেট নেন।

এগিয়ে কোন দল। গ্রাফিক: শৌভিক দেবনাথ

দলগত পরিসংখ্যানে ভারতের সেরা পারফরম্যান্স ২০০৭ সালের ফাইনালে। গৌতম গম্ভীররা সেই ম্যাচে ২০ ওভারে ৫ উইকেটে ১৫৭ রান করেন। পাকিস্তানের সর্বোচ্চ রানও সেই ফাইনালেই। তারা ১৯.৩ ওভার ১৫২ রান করে। ফাইনালে ৫ রানে হেরে যান মিসবারা।

Advertisement

কোন দলের কে সেরা। গ্রাফিক: শৌভিক দেবনাথ

ইনিংসে ভারতের সর্বনিম্ন রান ২০০৭ সালে ডারবানে গ্রুপ পর্বের ম্যাচে ৯ উইকেটে ১৪১। পাকিস্তানের সর্বনিম্ন রান ২০১৬ সালে কলকাতায় সুপার ১০-এর ম্যাচে ৫ উইকেটে ১১৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন