Cricket

মাশরফির বিদায়, বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক হলেন তামিম ইকবাল

বিশ্বকাপের ঠিক পরেই শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন এই বাঁ হাতি ওপেনার।

Advertisement

সংবাদ সংস্থা

ঢাকা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২০ ১১:৩৯
Share:

নতুন দায়িত্ব পেলেন তামিম। —ফাইল চিত্র।

বাংলাদেশে ক্রিকেটে পালাবদল। ওয়ানডে-র নেতৃত্ব আগেই ছেড়ে দিয়েছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার মাশরফি মোর্তাজা

Advertisement

এ বার তাঁর উত্তরসূরি বেছে নেওয়া হল। বাঁ হাতি ওপেনার তামিম ইকবালের হাতে তুলে দেওয়া হল নেতৃত্বের ব্যাটন। দেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছেন তামিমের।

বিশ্বকাপের ঠিক পরেই শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন এই বাঁ হাতি ওপেনার। তারও আগে ২০১৭ সালে মুশফিকুর রহিম চোট পাওয়ায় একটি টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন তামিম।

Advertisement

আরও পড়ুন: রাজকোটে রঞ্জি ফাইনালে টস জিতে ব্যাটিং সৌরাষ্ট্রের, বাংলা দলে দুই পরিবর্তন

ঘরোয়া ক্রিকেটেও অধিনায়কত্ব করেছেন। সব দিক থেকেই তিনি যোগ্য বলে মনে করছেন বিশেষজ্ঞরাও। জিম্বাবোয়ের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের তৃতীয় ম্যাচের পরেই নেতৃত্ব ছেড়ে দেন মাশরফি। পাঁচ বছরেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান বলেছেন, ‘‘আমরা প্রথমে স্বল্পমেয়াদি ভিত্তিতে ক্যাপ্টেন নির্বাচন করতে চেয়েছিলাম। পরের বছর অন্য কারওর হাতে নেতৃত্ব তুলে দেওয়ার কথা ভেবেছিলাম। কিন্তু সেই চিন্তাভাবনা থেকে আমরা পরে সরে আসি। আমাদের মনে হয়েছে তামিম দীর্ঘমেয়াদি ভিত্তিতে দেশকে নেতৃত্ব দিতে পারবে।’’

আরও পড়ুন: সংহারে স্বপ্নভঙ্গ: ওয়ান্ডারার্সে গিলি, মেলবোর্নে হিলি

তামিম ওয়ানডে দলের নেতা হওয়ায় তিনটি ফরম্যাটে তিন জন নেতাকে পেল বাংলাদেশ। টেস্টে মোমিনুল হক, টি টোয়েন্টি-তে মাহমুদুল্লাহ রিয়াধ দলকে নেতৃত্ব দিচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন