সফর নিয়ে অনিশ্চয়তার মধ্যেই ঘোষণা জিম্বাবোয়ের দল নির্বাচনের

জিম্বাবোয়ে সফর শেষ পর্যন্ত হবে কি না, ভারতীয় বোর্ড এখনও সরকারি ভাবে কিছু জানিয়ে উঠতে পারেনি। কিন্তু তার দল নির্বাচন যে হয়ে যাবে, তা সোজাসুজি জানিয়ে দিলেন জাতীয় নির্বাচক কমিটির প্রধান সন্দীপ পাটিল!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ জুন ২০১৫ ০৩:৪২
Share:

জিম্বাবোয়ে সফর শেষ পর্যন্ত হবে কি না, ভারতীয় বোর্ড এখনও সরকারি ভাবে কিছু জানিয়ে উঠতে পারেনি। কিন্তু তার দল নির্বাচন যে হয়ে যাবে, তা সোজাসুজি জানিয়ে দিলেন জাতীয় নির্বাচক কমিটির প্রধান সন্দীপ পাটিল!

Advertisement

মহেন্দ্র সিংহ ধোনিদের বাংলাদেশ সফর চলাকালীনই জল্পনা শুরু হয় যে, জুলাইয়ে অনুষ্ঠেয় জিম্বাবোয়ে সফর আদৌ আর হবে কি না। প্লেয়ারদের মধ্যে তখন ছড়িয়ে পড়ে যে, ওটা হচ্ছে না। ব্রডকাস্টারদের সঙ্গে ঝামেলায় এখনই জিম্বাবোয়ে সফর সম্ভব নয়। কয়েক দিন যেতে না যেতে আবার নতুন জল্পনা তৈরি হয় যে, সফর হবে। কিন্তু যাবে ভারতের দ্বিতীয় সারির টিম।

ভারতীয় বোর্ড এখনও পর্যন্ত সরকারি ভাবে জানায়নি যে, সফরের ভবিষ্যৎ কী। কিন্তু পাটিল এ দিন বলে দিলেন, তাঁরা আগামী সোমবার জিম্বাবোয়ে সফরের দল নির্বাচনী বৈঠকে বসবেন। সঙ্গে তিনি এটাও বলে দেন, কোনও প্লেয়ারকে পাওয়া যাবে না, এমন কোনও খবরও তাঁর কাছে নেই।

Advertisement

এক দিকে জিম্বাবোয়ে সফর নিয়ে ধোঁয়াশা। অন্য দিকে, মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে নাগাড়ে আলোচনা। সুনীল গাওস্করের মনে হচ্ছে, বোলাররা মার খেলে অধিনায়কের আরও বেশি করে বোলারের সঙ্গে থাকা উচিত। আর চার নম্বর জায়গাটা ছেড়ে দেওয়া উচিত অজিঙ্ক রাহানের জন্য। শাহিদ আফ্রিদি আবার ধোনি নিয়ে কোনও কথা শুনতেই রাজি নন। বলে দিচ্ছেন, ধোনির অবদান কতটা সেটা লোকের মনে রাখা উচিত।

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ হেরে যাওয়ায় প্রচুর সমালোচনার মুখে পড়তে হয়েছে ধোনিকে। যা দেখে ক্ষুব্ধ আফ্রিদি। বলছেন, ‘‘বাংলাদেশের বিরুদ্ধে হারার পর এমএসের সঙ্গে যা হল, দেখে খুব খারাপ লেগেছে। আসলে এটা উপমহাদেশের ধর্মই হয়ে গিয়েছে যে একটা ম্যাচ হারলেও কাউকে ছাড়া হবে না। মিডিয়াও এর জন্য দায়ী। অনেক সময়ই আসল ছবিটা তারা তুলে ধরে না।’’ এখানেই না থেমে আফ্রিদি আরও যোগ করেছেন, ‘‘আমি বলছি না যে, কখনও কোনও ক্রিকেটারের সমালোচনা করা যাবে না। সমালোচনা করো। কিন্তু একই সঙ্গে সেই ক্রিকেটারের অতীতকেও বিশ্বের সামনে তুলে ধরো। ধোনি নিয়ে কিছু বলার আগে ওর রেকর্ডটা দেখা হোক। তার পর কথা হোক ওকে নিয়ে। অসাধারণ প্লেয়ার বললেও কম বলা হয়।’’

গাওস্কর সমালোচনার রাস্তায় যাচ্ছেন না। তবে বলে দিচ্ছেন, ওয়ান ডে ব্যাটিংয়ে চার নম্বরে তিনি রাহানেকে দেখতে চান। ‘‘আমার মনে হয় না ধোনি চূড়ান্ত ভাবে টিমের চার নম্বর হয়ে গেল। আমার মতে, চার নম্বর হওয়া উচিত রাহানের। ওর হাতে প্রচুর শট আছে। যতই বলা হোক যে, ও অত স্ট্রাইক রোটেট করতে পারে না। আমার মনে হয় ধোনি আগে দেখবে টিম কী অবস্থায়। টিমের কী দরকার। যদি ওপেনাররা একটা দুর্দান্ত রান দিয়ে দেয় টিমকে, তা হলে ও তিনেও চলে যেতে পারে। যদি ও মনে করে রানটা সেই গতিতেই তুলে যাওয়া উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন