ছক্কায় ভয় নেই কুলদীপের, রাহুল তৃপ্ত সেঞ্চুরিতে

মঙ্গলবার ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডকে ১৫৯ রানের মধ্যে আটকে দিয়ে দশ বল বাকি থাকতেই সেই রান তুলে নেয় ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৮ ০৫:১৯
Share:

প্রশংসা: কী দুরন্ত একটা ইনিংস খেলল রাহুল!  টুইট কোহালির।

যে ইংল্যান্ড সফর নিয়ে অনেক দুশ্চিন্তা ছিল দেশের ক্রিকেট মহলে, সেই সফরের প্রথম ম্যাচেই অসাধারণ জয় পেয়ে ভারতীয় শিবির আত্মবিশ্বাসে ফুটছে।

Advertisement

স্পিনার কুলদীপ যাদব যেখানে হুঙ্কার ছাড়ছেন, ব্যাটসম্যানেরা ছয় হাঁকালেও ভয় পান না তিনি। সেখানে ব্যাটসম্যান কে এল রাহুল স্মরণীয় ইনিংসে সেঞ্চুরির খরা কাটিয়ে তৃপ্ত।

মঙ্গলবার ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডকে ১৫৯ রানের মধ্যে আটকে দিয়ে দশ বল বাকি থাকতেই সেই রান তুলে নেয় ভারত। প্রথমে তারকা স্পিনার কুলদীপ যাদবের স্পিন-দাপট (৫-২৪) ও পরে কে এল রাহুলের ব্যাটিং ঝড়ে (৫৪ বলে ১০১) মাথা নত করতে বাধ্য হয় ইংল্যান্ড, যারা কয়েক দিন আগেই ওয়ান ডে ও টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়াকে নাস্তানাবুদ করেছে। মূলত এই দু’জনের দুর্দান্ত পারফরম্যান্সই মঙ্গলবার ভারতকে আট উইকেটে জেতায়।

Advertisement

প্রথম ম্যাচে ইংল্যান্ডের ব্যাটিং অর্ডারে ধস নামানো কুলদীপ বলেন, ‘‘ব্যাটসম্যানেরা আমার বলে ছয় হাঁকালে আমি তাতে ভয় পাই না। ছোট থেকে আমি সে ভাবেই নিজেকে প্রস্তুত করেছি। আমার কোচ কপিল পাণ্ডে আমাকে সে ভাবেই অনুশীলন করাতেন। তাই আমার বলে কেউ ছয় মারলে আমি চাপে পড়ি না।’’

বোলিংটা যে নিখুঁত করতেই হবে, তা ভেবেই মাঠে নেমেছিলেন বলে জানান ভারতের নতুন তারকা স্পিনার। সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘উইকেট পেতে হলে বল ঘোরাতে হবে। বল না ঘুরলে সে আর স্পিনার কী হল? টি-টোয়েন্টি ম্যাচে কোনও স্পিনার ৪-৫টা উইকেট পেলে দলেরই সুবিধা হয়। এগুলো সবই ছোটবেলায় শিখেছি। সেগুলো এখন কাজে লাগছে।’’ মঙ্গলবার তিনি দশম ওভারে বল করতে আসেন। ১৪ নম্বর ওভারে তিনটি উইকেট নিয়ে ইংল্যান্ডকে প্রবল চাপে ফেলে দেন কুলদীপ। এই ওভারেই খেলা ঘুরতে শুরু করে ভারতের দিকে।

সেই ম্যাচ ঘোরানো ওভার প্রসঙ্গে কুলদীপ বলেন, ‘‘আমি যখন বল করতে আসি, তখন দেখি উইকেট বেশ শুকনো। গতি কমিয়ে ও বাড়িয়ে বোলিং শুরু করি। দ্বিতীয় ওভারে গতি আরও কমিয়ে দিই। তাতেই কাজ হয়। জোরে বল করলে ওরা সুবিধে পেয়ে যেত। উল্টো দিকে কে ব্যাট করছে, তা দেখে বল করি না আমি।’’ অন্য দিকে রাহুল তৃপ্ত বহু দিন পরে দেশের হয়ে সেঞ্চুরি করে। বোর্ডের ওয়েবসাইটে তিনি বলেন, ‘‘খুবই তৃপ্তির সেঞ্চুরি এটা। অনেক আন্তর্জাতিক সেঞ্চুরি করেছি। এটা বিশেষ। কারণ, দু’বছর পরে দেশের জার্সি পরে সেঞ্চুরি পেলাম। চোট, খারাপ ফর্মের মধ্যে দিয়ে এসেছি। দলে নিয়মিত জায়গা পাইনি। কঠিন সময় পেরিয়ে এসেছি। এত দিনে বুঝলাম, সেঞ্চুরি কত গুরুত্বপূর্ণ।’’

সম্প্রতি আইপিএল তাঁকে প্রচুর আত্মবিশ্বাস জুগিয়েছে বলে জানান কর্নাটকের এই ব্যাটসম্যান। বলেন, ‘‘চাপের মুখে ভাল খেলে যে আমিও দলকে জেতাতে পারি, সেই বিশ্বাসটা আমার আসে আইপিএলেই।’’ জয়ের পরে হার্দিক পাণ্ড্যর সঙ্গে বিশেষ এক ভঙ্গিতে উৎসব করেন রাহুল। এই ব্যাপারে বলেন, ‘‘এই সফরের শেষে দলের সতীর্থদের সঙ্গে বিভিন্ন ভঙ্গিতে উৎসব করতে চাই আমি। হার্দিকের সঙ্গে এক রকম, বিরাটের সঙ্গে রোনাল্ডোর মত করে।’’ বুধবার ম্যাঞ্চেস্টার থেকে কার্ডিফে চলে যায় ভারতীয় দল। সেখানে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শুক্রবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন