Team India

চনমনে ভারতীয় ক্রিকেটারেরা, রিলে পদ্ধতিতে ফিল্ডিং প্র্যাক্টিস

শনিবার ভারতীয় ক্রিকেট বোর্ড টুইটারে মেলবোর্নে দলের ক্রিকেটারদের অনুশীলনের এক ভিডিয়ো পোস্ট করে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২১ ০৭:৫২
Share:

—ফাইল চিত্র

রোহিত শর্মাদের নিয়ে বিতর্কের মাঝেই পুরোদমে চলছে ভারতীয় ক্রিকেটারদের অনুশীলন। মেলবোর্নে অবিশ্বাস্য প্রত্যাবর্তনের পরে এ বার অজিঙ্ক রাহানেদের সামনে সিডনির চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ সামলাতে যে তাঁরা তৈরি, তা দ্বিতীয় টেস্টে জয়ের পরেই পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন চেতেশ্বর পুজারা, রবীন্দ্র জাডেজারা।

Advertisement

শনিবার ভারতীয় ক্রিকেট বোর্ড টুইটারে মেলবোর্নে দলের ক্রিকেটারদের অনুশীলনের এক ভিডিয়ো পোস্ট করে। যেখানে দেখা যাচ্ছে, ফিল্ডিং অনুশীলন চলছে ক্রিকেটারদের। দু’টো গ্রুপ করে দু’ধরনের ফিল্ডিং অনুশীলন করা হয়। প্রথমে দেখা যায়, ফিল্ডিং কোচ ব্যাট দিয়ে বল মেরে পাঠাচ্ছেন আউটফিল্ডে। আর এক এক জন করে ক্রিকেটার এসে সেই বল ধরে ছুড়ে পাঠাচ্ছেন কোচের গ্লাভসে। কোচ আবার পরক্ষণেই সেই বল মেরে পাঠাচ্ছেন আর এক জন ফিল্ডারের কাছে।

এর পরে দেখা যায় রিলে পদ্ধতিতে চলছে ফিল্ডিং অনুশীলন। প্রথমে এক জন ক্রিকেটার বল ধরে ছুড়ে দিচ্ছেন আর এক জনের দিকে। তিনি আবার সেই বল ফেরত পাঠাচ্ছেন কোচের গ্লাভসে। কোচ আবারও বল মারছেন অন্য এক জনের দিকে। সে আবার তুলে দিচ্ছে আর এক ফিল্ডারের হাতে। এ ভাবেই কিছুটা সময় চলে রিলে পদ্ধতির ফিল্ডিং অনুশীলন।

Advertisement

ফিল্ডিং অনুশীলনের সময় চনমনে মেজাজে দেখা যায় ভারতীয় ক্রিকেটারদের। একে অপরকে ক্রমাগত উৎসাহ দিতে থাকেন জাডেজারা। ভারতীয় বোর্ডের টুইটেও লেখা হয়, ‘‘নতুন বছর। নতুন শক্তি। এই জোশটা কী রকম লাগল?’’

মেলবোর্নেই অনুশীলন চলেছে অস্ট্রেলীয় ক্রিকেটারদেরও। এ দিন নেটে নেমে পড়েন ডেভিড ওয়ার্নার। আগামী ৪ জানুয়ারি দু’দলেরই সিডনি যাওয়ার কথা। ৭ তারিখ থেকে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। অ্যাডিলেডের প্রথম টেস্টে ব্যাটিং বিপযর্য়ের মুখে পড়ে হেরে যায় ভারত। এর পরে মেলবোর্নে স্বপ্নের প্রত্যাঘাত করে অজিঙ্ক রাহানের দল। এই মুহূর্তে সিরিজ ১-১। সিডনিতে যদি ভারত জিতে যায়, তা হলে বর্ডার-গাওস্কর ট্রফি ধরে রাখতে পারবে তারা। কারণ, এর আগের সফরে বিরাট কোহালির নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম বার টেস্ট সিরিজ জিতেছিল ভারত।

সিরিজ শুরুর আগে বলা হয়েছিল, ফাস্ট বোলাররাই ম্যাচের ভাগ্য গড়ে দেবেন। তবে দেখা গিয়েছে, অ্যাডিলেড এবং মেলবোর্নে সফল হয়েছেন ভারতীয় অফস্পিনার আর অশ্বিনও। বিশেষ করে অশ্বিন যে ভাবে লেগসাইডে ফাঁদ পেতে আউট করেছেন স্টিভ স্মিথকে, তা রীতিমতো প্রশংসা কুড়িয়েছে ক্রিকেট বিশ্বের। অস্ট্রেলীয় প্রচারমাধ্যমেও এই ‘লেগসাইড ফাঁদ’ নিয়ে আলোচনা চলছে। কোথাও বলা হচ্ছে, নিউজ়িল্যান্ডের পেসার নিল ওয়াগনার যে ভাবে স্মিথের শরীর লক্ষ্য করে বল করে ফায়দা তুলেছিলেন, সে রকম ভাবেই সফল হচ্ছেন ভারতীয় বোলাররা।

প্রশংসিত হচ্ছেন অজিঙ্ক রাহানে। শুধু নেতৃত্ব দেওয়ার জন্যই নয়, যে ভাবে মেলবোর্নের প্রথম ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচের রাশ ভারতের হাতে নিয়ে এসেছিলেন রাহানে, তার প্রশংসা করেছেন স্বয়ং সচিন তেন্ডুলকর। সচিন বলেছেন, ‘‘দারুণ ব্যাট করেছে অজিঙ্ক। ও রান তোলার দিকেও যেমন নজর দিয়েছে, তেমনই উইকেট বাঁচিয়ে রাখার দিকেও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন