আজ থেকে কোহালিদের ‘কঠিন’ সফর শুরু

আগের দিন লন্ডনে দীর্ঘ নেট প্র্যাকটিসের পরে মঙ্গলবার ডাবলিনে পৌঁছন কোহালিরা। তাই এ দিন আর তেমন অনুশীলনের সুযোগ পাননি তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ জুন ২০১৮ ০৪:২৬
Share:

মনোরম: আয়ার্ল্যান্ডের এই মাঠে আজ খেলবেন কোহালিরা। ছবি: টুইটার

ডাবলিনের অদূরে সাজানো গোছানো শহর মালাহাইডে বুধবার ও শুক্রবার যে একজোড়া টি-টোয়েন্টি খেলবেন বিরাট কোহালিরা, তাকে ইংল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজের প্রস্তুতি বলা হচ্ছে। আয়ারল্যান্ডকে সমীহ না করলে যে কোহালিরা ভুল করতে পারেন, আইরিশ অধিনায়ক গ্যারি উইলসন এই সতর্কবার্তা দিলেও এই দুই ম্যাচে হার-জিতের চেয়েও ভারতীয় দলের কাছে গুরুত্বপূর্ণ পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া। যা কাজে লাগবে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে।

Advertisement

আগের দিন লন্ডনে দীর্ঘ নেট প্র্যাকটিসের পরে মঙ্গলবার ডাবলিনে পৌঁছন কোহালিরা। তাই এ দিন আর তেমন অনুশীলনের সুযোগ পাননি তাঁরা। বিকেলে মাঠে অবশ্য গিয়েছিলেন হালকা গা ঘামানোর জন্য। সেখানে ফুটবল খেলার সময় আবার গোড়ালিতে চোটও পান দলের তরুণ স্পিনার ওয়াশিংটন সুন্দর। দুই সাপোর্ট স্টাফের কাঁধে ভর দিয়ে মাঠ ছাড়তে হয় তাঁকে।

সোমবার লন্ডনে অবশ্য ভরপুর অনুশীলন করে ভারতীয় দল। উমেশ যাদব ও ভুবনেশ্বর কুমাররা পেস বোলারদের নেটে যেমন দীর্ঘক্ষণ বোলিং করেন, তেমনই ব্যাটিংয়ে শুরুতেই দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধওয়নকে একসঙ্গে দেখা যায়। পাশের নেটেই তখন বিরাট কোহালি ও কে এল রাহুল জুটি বেঁধে ব্যাট করছিলেন। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সাত নম্বর থেকে উঠে আসাটা ভারত অধিনায়কের কাছে এই সিরিজে একটা বড় চ্যালেঞ্জ।

Advertisement

অধিনায়ককে আবার ব্যাটে ঢোকার আগে বাঁহাতেও খানিকক্ষণ থ্রো ডাউন নিতে দেখা যায়। চার নম্বরে রাহুলকেই সম্ভবত ব্যাট করতে পাঠাবেন এই দুই ম্যাচে। তবে মিডল অর্ডারের বাকি দু’টি জায়গার জন্য সুরেশ রায়না, দীনেশ কার্তিক ও মণীশ পাণ্ডের মধ্যে লড়াই। আইপিএলের পারফরম্যান্স বিচার করলে প্রথম দু’জনের সম্ভাবনা বেশি।

যুজবেন্দ্র চহাল ও কুলদীপ যাদবকে এই ম্যাচে একসঙ্গে মাঠে নামতে দেখা যাবে কি না, তা নির্ভর করছে উইকেট ও পরিবেশের উপর। যশপ্রীত বুমরা ও ভুবনেশ্বর কুমারই মূলত সীমিত ওভারে ভারতীয় পেস বিভাগের দায়িত্ব নিয়ে আসছেন। তবে পরিবেশ ও উইকেট পেস সহায়ক থাকলে উমেশ বা ইশান্ত শর্মার মধ্যে কেউ খেলতে পারেন।

মঙ্গলবার সাংবাদিকদের চহাল বলেন, ‘‘আমার হাতে দু’রকম গুগলি রয়েছে। যা এখানে আমার কাজে লাগবে। আমার মনে হয়, এখানকার পরিবেশ স্পিনারদের সাহায্য করবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের স্পিনাররা উইকেট পেয়েছে। গতকাল লন্ডনে নেটে বল করে মনে হল, আমাদের মতোই গরম এখানেও রয়েছে। আমি চাই, এ রকমই গরম থাকুক এখানে। আমি আর কুলদীপ একসঙ্গে খেললে আমাদের পরিকল্পনা থাকবে মাঝখানের ওভারগুলোতে উইকেট নেওয়া, যাতে বিপক্ষ চাপে ফেলা যায়।’’

বুধবার শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছে ভারত। আইসিসি-র টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে থাকা তিন নম্বর দল ভারতের কাছে এই জোড়া ম্যাচ যতটা না গুরুত্বপূর্ণ, তার চেয়ে বেশি জরুরি পরিবেশের সঙ্গে তাঁদের মানিয়ে নেওয়া। এই কাজটা ঠিকমতো করতে পারলে তা দুরন্ত ফর্মে থাকা ইংল্যান্ডের মোকাবিলা করতে তাঁদের সাহায্য করবে। যদিও ইংল্যান্ডের বড় রান নিয়ে চিন্তিত নন চহাল। বলেন, ‘‘ওরা তো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বড় রান করেছে। আমাদের বিরুদ্ধে নয়।’’

ভারত বনাম আয়ার্ল্যান্ড প্রথম টি-টোয়েন্টি রাত সাড়ে আটটা থেকে (সোনি টেন থ্রি-তে সরাসরি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন