সচিনের অভিনব উদ্যোগ

আগামী রবিবার নয়াদিল্লি ম্যারাথনের উদ্বোধন করবেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেখানে প্রত্যেকটি দৌড়ের আগে পাঁচ থেকে দশটি ‘পুশ-আপ’ দেবেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:০১
Share:

সচিন তেন্ডুলকর।—ফাইল চিত্র।

পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলায় নিহত জওয়ানদের পরিবারকে সাহায্য করতে অভিনব উদ্যোগ নিলেন সচিন তেন্ডুলকর।

Advertisement

আগামী রবিবার নয়াদিল্লি ম্যারাথনের উদ্বোধন করবেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেখানে প্রত্যেকটি দৌড়ের আগে পাঁচ থেকে দশটি ‘পুশ-আপ’ দেবেন তিনি। প্রত্যেক প্রতিযোগীকে সেই পুশ-আপে অংশ নিতে হবে। ম্যারাথনের আয়োজক সংস্থা জানিয়েছে, প্রত্যেক প্রতিযোগীর পুশ-আপে অংশ নেওয়া থেকে প্রাপ্ত অর্থ তুলে দেওয়া হবে নিহত জওয়ানদের পরিবারের হাতে।

মোট ১৮ হাজার প্রতিযোগী এই ম্যারাথনে অংশ নেবেন। ফুল ম্যারাথন, হাফ ম্যারাথন, দশ কিলোমিটার হাঁটা এবং স্বচ্ছ ভারত দৌড়—এই চারটি বিভাগে দৌড়বেন প্রতিযোগীরা। অভিনব এই উদ্যোগ নিয়ে রোমাঞ্চিত সচিন। তিনি বলেছেন, ‘‘আমি মনে করি, নিজস্ব সীমাবদ্ধতাকে অতিক্রম করতে পারলেই সাফল্য পাওয়া যায়। তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে।’’

Advertisement

এ দিকে, পুলওয়ামার ঘটনা নিয়ে মুখ খুলেছেন প্রাক্তন ক্রিকেটার ভি ভি এস লক্ষ্মণ। তিনি বলেছেন, ‘‘যে ভাবে কাপুরুষের মতো জওয়ানদের আক্রমণ করা হয়েছে, তাতে গোটা দেশ শুধু মানসিক ভাবে আঘাতই পায়নি, ক্ষুব্ধও। এই অবস্থায় ক্রিকেট নিয়ে ভাবার মতো মানসিকতা আমার নেই।’’ আরও বলেন, ‘‘নিহত জওয়ানদের পরিবারগুলিকে রক্ষা করা প্রধান কর্তব্য এখন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।’’ তবে আর এক প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চেতন চৌহান বলেছেন, ‘‘এই মুহূর্তে পাকিস্তানের সঙ্গে ম্যাচ খেলার প্রশ্নই ওঠে না। যে দেশ সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়, তাদের সঙ্গে খেলব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন