Roger Federer

শীর্ষ স্থান হারিয়ে ফরাসি ওপেনে দেখা যাবে না রজারকে!

টেনিসের ইতিহাসে সব থেকে বেশি বয়সের খেলোয়াড় হিসেবে গত মাসেই র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছিলেন রজার ফেডেরার। কিন্তু এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান বেশি দিন ধরে রাখতে পারলেন না সুইস তারকা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৮ ১৭:৪৫
Share:

খালি হাতেই মিয়ামি ওপেন থেকে ফিরতে হল ফেডেরারকে। ছবি: ইউএসএ টুডে স্পোর্টস।

টেনিসের ইতিহাসে সব থেকে বেশি বয়সের খেলোয়াড় হিসেবে গত মাসেই র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছিলেন রজার ফেডেরার। কিন্তু এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান বেশি দিন ধরে রাখতে পারলেন না সুইস তারকা। মিয়ামি ওপেনে আনকোরা অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ থানাসি কোকিনাকিসের কাছে ৩-৬, ৬-৩, ৭-৬(৭-৪) ব্যবধানে হেরে টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিলেন রজার।

Advertisement

ম্যাচের শুরুটা কিন্তু খারাপ ছিল না প্রাক্তন এক নম্বর তারকার। কিন্তু খেলার বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই যেন ম্যাচ থেকে হারিয়ে যেতে থাকেন ফেডেরার। আর এই সুযোগটাই কাজে লাগালেন ১৭৫ নম্বরে থাকা থানাসি। তবে, র‌্যাঙ্কিং অনুযায়ী থানাসির এই জয়কে ফ্লুক বলে উড়িয়ে দেওয়াটাও ঠিক হবে না। রজার নিজের সেরা খেলাটা খেলতে না পারলেও থানাসি কিন্তু শুরু থেকেই অসম্ভবকে সম্ভব করার শপথ নিয়েই কোর্টে নেমেছিলেন। প্রথম সেটে হেরে গেলেও পর পর দুই সেটে যে ভাবে তিনি খেলেন তা থেকেই স্পষ্ট হয়ে যায় ম্যাচটি জিততে কতটা মরিয়া ছিলেন তিনি।

এটিপি র‌্যাঙ্কিংয়ে রজার শীর্ষ স্থান হারানোর দিন হাসি ফুটল তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের মুখে। রজারের হারানো এক নম্বর স্থান ফিরে পেলেন স্প্যানিয়াড নাদাল।

Advertisement

আরও পড়ুন: মায়ামিতেও হার, ব্যর্থতার কারণ খুঁজছেন জোকার

আরও পড়ুন: আইপিএল-এর সেরা ফিনিশার কি এরাই

ম্যাচ শেষে কিংবদন্তি রজার বলেন, “এটা আমার প্রাপ্য ছিল। এটাই আমার মনে হচ্ছে এখন। খুব বাজে। কিছু কিছু সময় এই রকম পরিস্থিতির সম্মুখিন হতে হয়। এই ধরনের ম্যাচ বার করতে গেলে যে স্ট্যাটেজি লাগে সেটা ঠিক করে উঠতে পারিনি।”

পাশাপাশি মিয়ামি ওপেন থেকে বিদায় নেওয়ার দিন ফেডেরার বলে যান এই বছর ক্লে কোর্টের কোনও টুর্নামেন্টে অংশ নেবেন না তিনি। এমন কি ফরাসি ওপেনেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন