Novak Djokovic

Novak Djokovic: জোকেভিচের ফরাসি ওপেন খেলায় কি বাধা হবে ফ্রান্সের করোনা বিধি

আইনি লড়াই জেতার পরেও করোনা টিকা না নেওয়ায় অস্ট্রেলিয়া সরকার জোকোভিচকে দেশে ঢুকতে দেয়নি। ফলে তাঁর খেলা হয়নি বছরের প্রথম গ্র্যান্ড স্লাম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৮:২৫
Share:

নোভাক জোকেভিচ। —ফাইল ছবি

করোনা টিকা কি নিয়েছেন নোভাক জোকেভিচ? সরাসরি হ্যাঁ বা না কিছুই বলেননি ২০টি গ্র্যান্ড স্লামের মালিক। এই বিতর্কের জেরেই সার্বিয়ান তারকাকে অস্ট্রেলীয় ওপেন খেলার অনুমতি দেয়নি সে দেশের সরকার। তবে ফরাসি সরকারের নতুন নিয়ম তাঁকে স্বস্তি দিতে পারে।

Advertisement

বছরের প্রথম গ্র্যান্ড স্লাম খেলা না হলেও দ্বিতীয় গ্র্যান্ড স্লামে দেখা যেতে পারে জোকোভিচকে। ফরাসি সরকার করোনা টিকা নিয়ে নিয়ম শিথিল করতে পারে। তার জেরেই জোকোভিচের ফরাসি ওপেনে খেলার ক্ষেত্রে বাধা দূর হতে পারে।

ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাটেক্স বলেছেন, খেলার মাঠ বা রেস্তোরাঁয় প্রবেশের ক্ষেত্রে করোনা টিকা নেওয়ার প্রমাণ দেখানো বাধ্যতামূলক আর থাকবে না ফ্রান্সে। ১৪ মার্চ থেকে বলবৎ হবে নতুন নিয়ম। তেমন হলে জোকোভিচের ফরাসি ওপেন খেলার সম্ভাবনা উজ্জ্বল হবে। ফ্রান্স সরকার নতুন বিধিনিষেধ আরোপ করলে আবার সমস্যায় পড়তে পারেন বিশ্বের দু’নম্বর টেনিস তারকা। কারণ এখনও সম্ভবত করোনা টিকা নেননি জোকোভিচ।

Advertisement

কাটেক্স বলেছেন, ‘‘সকলের সম্মিলিত প্রচেষ্টায় করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। বিধি শিথিল করার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। ১৪ মার্চ থেকে আর কাউকে টিকাকরণের প্রমাণপত্র দেখাতে হবে না।’’

আইনি লড়াইয়ে জেতার পরেও অস্ট্রেলিয়া সরকার জোকোভিচকে দেশে প্রবেশ করতে দেয়নি। ফলত তাঁর খেলা হয়নি বছরের প্রথম গ্র্যান্ড স্লাম। উল্লেখ্য কয়েক দিন আগেই জোকেভিচ বলেছিলেন, তাঁকে টিকা নিতে বাধ্য করা হলে বাকি গ্র্যান্ড স্লামগুলিও খেলবেন না। ফ্রান্স সরকার টিকা নিয়ে কড়া বিধিনিষেধ প্রত্যাহার করলে লাল সুরকির কোর্টে এবারও দেখা যাবে দু’বারের চ্যাম্পিয়নকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন